WB TET Child Psychology| 2022 |Practice Set

WB TET Child Psychology Practice Set Questions: WB TET Child Psychology Practice Set Answer:

WB TET Child Psychology: Practice Set Child Development & Child Psychology (শিশু শিক্ষা ও উন্নয়ন এবং শিশু মনস্তত্ত্ব) 2022. In this article, we are providing a Practice Set on Child Development & Child Psychology. Child Development & Pedagogy plays a vital role in teaching exams. Candidates can read below the importance of it in teaching exams. The importance of Child Development & Pedagogy is 30 Marks in CTET, WB TET & Other TET exams. WB TET Child Psychology The power of Child Development & Pedagogy is 40- 50 Marks in DSSSB.

WB TET Child Psychology Practice Set Questions:

1. মেরিডিথ, ওয়েটজে প্রমুখ মনোবিজ্ঞানীরা পরীক্ষার মাধ্যমে প্রমাণিত ব্যক্তির উচ্চতা বিকাশের সহযোগী শর্তের কথা বলেছেন সেগুলো কি কি ?
ক। উন্নত ধরনের খাদ্য
খ। বুদ্ধি
গ। অর্থনৈতিক ও সামাজিক অবস্থা
ঘ। এগুলির সব কটিই

2. “Motivation is Supe4 highway to learning. ” —- এটি কোন্ মনোবিদের উক্তি?
ক। হুইট
খ। এম. কে. থমসন
গ। ডিক্সন
ঘ। লজিয়ার

3. পিতা-মাতার মানসিক ভারসাম্যহীনতায় প্রভাব শিশুর ওপর পড়ে এই গবেষণাটি কে করেন ?
ক। থনডাইক
খ। জন ডিউই
গ। গডান্ডু
ঘ। গিলফোর্ড

4. না জানিয়ে হঠাৎ বিদ্যালয় পরীক্ষা নিলে কি উপকার হতে পারে?
ক। এতে শিক্ষার্থীদের কোন উপকার ই সাধিত হবে না
খ। শিক্ষার্থীদের সর্বদা পাঠাভ্যাসের মধ্যে থাকতে সাহায্য করবে
গ। শিক্ষার্থীদের বিদ্যালয়ে অনুপস্থিত থাকার প্রবণতা কমবে
ঘ। অমনোযোগী শিক্ষার্থীরা এর মাধ্যমে শাস্তি পাবে

5. সার্বজনীন শিক্ষা ব্যবস্থার জন্য সম্প্রতি ভারত সরকার কোন সিদ্ধান্ত গ্রহণ করেছে ?
ক। প্রাথমিক শিক্ষাকে সম্পূর্ণরূপে অবৈতনিক করা
খ। 6 থেকে 14 বছরের সমস্ত ছোট বড়ো ছেলে মেয়েকে শিক্ষার আওতায় আনতে প্রাথমিক শিক্ষাকে মৌলিক অধিকারের তালিকায় আনা
গ। প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাকে অবৈতনিক করা
ঘ। শহরের সঙ্গে সঙ্গে প্রতিটি গ্রামে গ্রামে অধিক সংখ্যক প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা

6. শিশুকে কত বছর বয়স পর্যন্ত প্রকৃতির নিয়মে বেড়ে ওঠার বিষয়ে রুশো মত দেন?
ক। সাত বছর
খ। আট বছর
গ। পাঁচ বছর
ঘ। তিন বছর

7. শিক্ষার লক্ষ্যের সঙ্গে নিচের কোন বিষয় দুটি সম্পর্কযুক্ত?
ক। সামাজিক ও রাষ্ট্র তান্ত্রিক
খ। ব্যক্তিতান্ত্রিক ও সমাজতান্ত্রিক
গ। ব্যক্তিতান্ত্রিক ও রাষ্ট্র তান্ত্রিক
ঘ। ব্যক্তিতান্ত্রিক ও সমাজতান্ত্রিক

8. শিক্ষার্থীর জৈবিক চাহিদা পূরণ করে কোন বিষয় ?
ক। ইতিহাস
খ। জীবন বিজ্ঞান
গ। ভূগোল
ঘ। সমাজবিজ্ঞান

9. ডালটন শিক্ষাব্যবস্থায় ইউনিট বলতে কী বোঝায় ?
ক। এক একটি কার্যভার
খ। এক একটি শিক্ষার বিষয়
গ। এক একটি শিশু
ঘ। এক একটি শিক্ষাকর্মী দল

10. শিশুরা কোন বিষয়ে অন্যায় করলে শাস্তি দেওয়া বা তিরস্কার এর বদলে তাদের ____ শক্তি জাগিয়ে তোলা উচিত ?
ক। মানসিক
খ। শারীরিক
গ। বোধ
ঘ। দৃষ্টি

11. শিক্ষণের Pre- active Phrase ” ——
ক। পরিকল্পনার সঙ্গে যুক্ত
খ। শিক্ষণ পদ্ধতির সাথে যুক্ত
গ। মূল্যায়ন এর সাথে যুক্ত
ঘ। কোনোটিই নয়

12. যে দানা গুলির মধ্যে স্বাদ কোরক থাকে সেগুলির নাম ?
ক। প্যাপিলা
খ। সর্পিলা
গ। উর্মিলা
ঘ। প্রমিলা

13. James এর মতে আমরা যদি জৈবিক প্রকাশকে চেপে রাখি তাহলে—-
ক। আবেগ অদৃশ্য হয়ে যাবে
খ। আবেগ ঘনীভূত হবে
গ। আবেগ প্রবণতা সাড়া দেবে
ঘ। কোনোটিই নয়

14. ” বিশেষ বিশেষ সামর্থ্য অর্জন করার ক্ষমতাই বুদ্ধি ” —— এটি সর্বপ্রথম বলেন
ক। মনোবিদ রস
খ। মনোবিদ রুশো
গ। মনোবিদ উড্রো
ঘ। মনোবিদ ওয়াটসন

15. বাল্য শিক্ষালয় কোন শিক্ষার অঙ্গ ?
ক। প্রাথমিক
খ। প্রাক -প্রাথমিক
গ। উচ্চ মাধ্যমিক
ঘ। মাধ্যমিক

16. ” The Discovery Of Child ” —— এর লেখক হলেন —
ক। জন ডিউই
খ। মারিয়া মন্তেসরী
গ। পেস্তালৎসী
ঘ। রুশো

17. TLC — এর সম্পূর্ণ নাম কি?
ক। Total Literacy Campaign
খ। Target Level Communication
গ। Teaching and Learning Communication
ঘ। কোনটিই নয়

18. শিক্ষণ মডেলের ভিত্তি তৈরি করে —-
ক। Jean Piaget
খ। Robert Glacer
গ। Gorden
ঘ। B. F. Skinner

19. শিখন হল কাজের—
ক। পরিষেবা
খ। চিরধর্মীতা
গ। ব্যবস্থাপনা
ঘ। দক্ষতার বিকাশ

20. ” Teaching is not everybody’s cup of Tea “—— উক্তিটি কার?
ক। Pestalozzi
খ। Toad
গ। Thomas Fuller
ঘ। Quintillion

21. জ্ঞানার্জনের কোন পর্যায়ে প্রক্ষোভ এর গতি সবচেয়ে অধিক ?
ক। জ্ঞানার্জনের ইচ্ছা
খ। মনোযোগ
গ। প্রেষণা
ঘ। পরীক্ষা গ্রহণ

22. শ্রেণিকক্ষে অল্প কয়েকটি শিক্ষার্থী অত্যন্ত মেধাবী। তাদের শিক্ষাদানে আপনি —–
ক। শ্রেণীর অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে নেবেন
খ। সমৃদ্ধ পাঠক্রমের সাহায্য গ্রহণ করবেন
গ। উচ্চ শ্রেণীর শিক্ষার্থীদের সঙ্গে নেবেন
ঘ। কোনোটিই নয়

23. নিচের কোনটি সৃজনশীলতার বৈশিষ্ট্য নয় ?
ক। আত্মকেন্দ্রিক
খ। কল্পনাপ্রবণ
গ। অন্যমনস্ক
ঘ। সমালোচনা সহ্য করে না

24. থর্নডাইকের শিখনের নীতিগুলির মধ্যে কোন্ টি সঠিক নয়?
ক। একই উদ্দীপকের প্রতি বহুমুখী প্রতিক্রিয়া নীতি
খ। মানসিক প্রতিক্রিয়ার নীতি
গ। সামগ্রিক প্রতিক্রিয়ার নীতি
ঘ। অনুষঙ্গ মূলক সঞ্চালনের নীতি

25. ধরা যাক রমা (5 + 4 = 9) শিখলো। তখন একটা ঝুড়িতে নয়টি পুতুলের মধ্যে যদি তিনটি সরিয়ে নিয়ে যায় এবং রমা যদি না গুনে বলতে পারে ঝুড়িতে 6 টি পুতুল আছে সে ক্ষেত্রে কি শ্রেণীর সঞ্চালন হবে ?
ক। ধনাত্মক উভয় পার্শ্ববর্তী সঞ্চালন
খ। ধনাত্মক পার্শ্ববর্তী সঞ্চালন
গ। ধনাত্মক অনুভূমিক সঞ্চালন
ঘ। কোনোটিই নয়

26. পরিমাপ হলো
ক। একটি প্রক্রিয়া
খ। একটি ফল
গ। বিচারকরন
ঘ। সবকটি

27. আন্তর্জাতিক সংস্থা হিসাবে যে সংস্থাটি অন্তর্ভুক্তিকরণ শিক্ষা প্রসঙ্গে কিছু উল্লেখ করেননি সেটি হল—-
ক। ILO
খ। WHO
গ। WORLD BANK
ঘ। কোনটিই নয়

28. ভারতীয় সংবিধানের কোন কোন ধারায় সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষার ক্ষেত্রে সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে?
ক। ধারা নং 29(1)
খ। ধারা নং 29(2)
গ। ধারা নং 30(2)
ঘ। কোনটিই নয়

29. বধির শিশু অসাধারণ শিশু অপেক্ষা সবচেয়ে অধিক পিছিয়ে থাকে ——
ক। বৌদ্ধিক বিকাশে
খ। সমাজ- প্রাক্ষোভিক বিকাশে
গ। শিক্ষাগত পারদর্শিতায়
ঘ। ভাষার বিকাশে

30. স্কিনার বক্স ব্যবহৃত হয় ——-
ক। সঞ্চালন গত শিখনে
খ। বাচনিক শিখনে
গ। সমস্যার সমাধান শিখনে
ঘ। ধারণা শিখনে

31. ” The density of India is now being shaped in her classroom ” ——- এই কথাটি বলেছেন ——
ক। রাধাকৃষ্ণন কমিশন
খ। মুদালিয়ার কমিশন
গ। কোঠারি কমিশন
ঘ। রামমূর্তি কমিশন

32. প্রেষণা নির্ধারণ প্রক্রিয়ার চতুর্থ পর্যায়ে আছে
ক। আচরণ
খ। ধারণা
গ। চাহিদা
ঘ। উদ্দেশ্য

33. গার্ডেনার কত রকম বুদ্ধির কথা উল্লেখ করেন ?
ক। ছয় রকম
খ পাঁচ রকম
গ। চার রকম
ঘ। আট রকম

34. ” The Psychology of Learning and Instruction “——- লিখেছেন —
ক। রেমন্ড
খ। ডিসিকো
গ। গোলম্যান
ঘ। স্পেনসার

WB TET Child Psychology

35. কেরলের এর্নাকুলাম জেলাকে পূর্ণ স্বাক্ষর ঘোষণা করা হয় —-
ক। 1985 সালে
খ। 1995 সালে
গ। 1990 সালে
ঘ। 2001 সালে

36. শিক্ষাক্ষেত্রে Tabula Base কথাটি ব্যবহার করেছিলেন —–
ক। জন লক
খ। ফ্রেডারিক হারবার্ট
গ। প্লেটো
ঘ। স্পেনসার

37. ব্রিজের মতে শিশুর কোন বয়সে সমস্ত মৌলিক প্রক্ষোভ গুলি বিকাশ লাভ করে?
ক। এক বছরে
খ। পাঁচ বছরে
গ। সাত বছরে
ঘ। তিন বছরে

38. জিন বাহিত না হওয়া সত্বেও মানুষ বংশপরম্পরায় নির্দিষ্ট রীতিনীতি, সংস্কার , প্রথা ইত্যাদি মেনে চলে বা অনুসরণ করে আধুনিক শিক্ষা মনোবিজ্ঞানে তাকে বলে—–
ক। সামাজিক বংশধারা
খ। সাংস্কৃতিক বংশধারা
গ। সমাজ সংস্কৃতি বংশধারা
ঘ। জৈবিক বংশধারা

39. শিশু বড় হলে সামাজিক , অসামাজিক এবং সমাজবিরোধী হবে কিনা তা নির্ভর করে প্রধানত —–
ক। বংশধারার উপর
খ। পরিবেশের উপর
গ। শিখনের উপর
ঘ। উপরের সবগুলি

40. পিঁয়াজের মতে, নৈতিক বিকাশের ক্রমপর্যায় হল —–
ক। অ্যানোমি – হেট্রোমনি অথরিটি – হেট্রোনমি রেসিপ্রোসিটি – অটোনমি
খ। অ্যানোমি – হেট্রোনমি রেসিপ্রোসিটি – হেট্রোমনি অথরিটি – অটোনমি
গ। অ্যানোমি – হেট্রোমনি অথরিটি – অটোনমি – হেট্রোনমি রেসিপ্রোসিটি
ঘ। অটোনমি – অ্যানোমি – হেট্রোমনি অথরিটি – হেট্রোনমি রেসিপ্রোসিটি

41. শিশুকেন্দ্রিক শিক্ষার অর্থ কী?

ক। শিশুদের শিক্ষার ব্যবস্থা
খ। শিক্ষার্থীদের শিক্ষার ব্যবস্থা
গ। শিশুর প্রকৃতি অনুযায়ী শিক্ষাব্যবস্থা
ঘ। সবগুলো ঠিক।

42. PMA ( Primary Mental Ability) তত্ত্ব টি কার?
ক। স্টার্ন
খ। গার্ডেনার
গ। থম্পসন
ঘ। থার্স্টোন

43. স্ট্যানফোর্ড বিঁনের বুদ্ধি অভীক্ষায় (1937) সালে মোট পদের সংখ্যা —-
ক। 125 টি
খ। 127 টি
গ। 129 টি
ঘ। 153 টি

44. পাঠদান শুরু করার ঠিক পূর্বে শিক্ষক যে প্রশ্নগুলো করেন —-
ক। আয়োজন স্তরের প্রশ্ন
খ। উপস্থাপন স্তরের প্রশ্ন
গ। উপস্থাপন পরবর্তী স্তরের প্রশ্ন
ঘ। মূল্যায়ণ স্তরের প্রশ্ন

45. আন্তর্জাতিক সংস্থা হিসেবে যে সংস্থাটি অন্তর্ভুক্তিমূলক শিক্ষা প্রসঙ্গে কিছু বলেননি, সেটি হল —–
ক। ILO
খ। WHO
গ। WORLD BANK
ঘ। WTO

46. কোনটি সৃজনশীলতার উপাদান নয়?
ক। নমনীয়তা
খ। কেন্দ্রিকতা
গ। সাবলীলতা
ঘ। মৌলিকতা

47. শিখনের কোন্ পদ্ধতিতে বুদ্ধি সর্বাপেক্ষা অধিক প্রয়োজন হয়?
ক। চেষ্টা ও ভুল পদ্ধতি
খ। সক্রিয় অনুবর্তন পদ্ধতি
গ। জ্ঞানমূলক তত্ত্ব
ঘ! অন্তর্দৃষ্টি পদ্ধতি

48. ফ্রিকোয়েন্সি অ্যানালাইজার দ্বারা পরিমাপ করা হয় —-
ক। অন্ধত্ব
খ। বধিরতা
গ। অক্ষমতা
ঘ। দুর্বলতা

49. ” Spare the Child and spoil the rod ” —– প্রবাদ
বাক্যটি শ্রেণীকক্ষ উদ্দেশ্য অর্জনে —–
ক। সাহায্য করে
খ। অতিমাত্রায় কার্যকরী একটি কৌশল
গ। বাধার সৃষ্টি করে
ঘ। অবশ্যই রদ করা দরকার
50. সংরক্ষণ পরিমাপের জন্য অন্যতম কৌশল হল —–
ক। অন্তর্দর্শন পদ্ধতি
খ। অভীক্ষা
গ। পুনরাবৃত্তি পদ্ধতি
ঘ। ক্লিনিক্যাল পদ্ধতি

51. প্রেষণা প্রক্রিয়াকে ব্যাখ্যা করতে গিয়ে “অবচেতন প্রেষণার ধারণাটি উল্লেখ করেন
ক। ম্যাকডুগাল
খ। ইয়ুং
গ। পিটারস
ঘ। ফ্রয়েড
52. বংশধারা কে বিবেচনা করা হয় ___ সামাজিক কাঠামো রূপে —–
ক। গৌণ
খ। প্রাথমিক
গ। গতিশীল
ঘ। স্থির
53. বুদ্ধির একক উপাদান তত্ত্বের প্রবক্তা হলেন ——
ক। বার্ট
খ। স্পিয়ারম্যান
গ। গিলফোর্ড
ঘ। আলফ্রেড বিনে

54. ভারতে বর্তমানে 18000 সাধারণ স্কুলে প্রতিবন্ধী শিশু পড়ানো হয়——
ক। 80000 জন
খ। 70000 জন
গ। 62000 জন
ঘ। 15000 জন

55. ভারত সরকার নারী শিক্ষার জন্য জাতীয় কমিটি NCWE নিয়োগ করেন ——-
ক। 1976 সালে
খ। 1982 সালে
গ। 1958 সালে
ঘ। 1993 সালে

56. উচ্চশিক্ষার ক্ষেত্রে নারী-পুরুষের অনুপাত বৃদ্ধি করতে হবে—-
ক। 1:3
খ। 2:5
গ। 1:4
ঘ। 3:5

57. 1935 সালে Science of Human Behaviour নামক পুস্তকটি প্রকাশ করেন ——
ক। প্যাভলভ
খ। থনডাইক
গ। থাস্টোন
ঘ। স্কিনার

58. কোন জন্মগত বৈশিষ্ট্যের জন্য ব্যক্তিদের মধ্যে যে বৈশিষ্ট্যগুলি লক্ষ্য করা যায় তাকে বলে —-
ক। সেন্টিমেন্ট
খ। মনোভাব
গ। ধারণা
ঘ। মেজাজ

59. যদি কোন ছাত্র এবং ছাত্রী সিনেমা হল থেকে একসঙ্গে বেরিয়ে আসে তখন আপনার মনে হবে —–
ক। সম্ভবত তাদের হঠাৎ দেখা হয়েছে অন্যথায় তারা পৃথকভাবে আসতো
খ। সহশিক্ষার ব্যবস্থার প্রভাব এ মূল্যবোধের যথেষ্ট অবনতি ঘটেছে
গ। একটি আশার কথা যে বিদ্যালয়ে যুবক-যুবতীরা পরিণত হয়েছে
ঘ। বর্তমানে নারী মুক্তির যুগে এগুলি আলোচনার বিষয় নয়

60. একজন শিক্ষক শ্রেণীতে পাঠ দানের উদ্দেশ্য স্থির করে শিক্ষার্থীদের পূর্ব অভিজ্ঞতা জানার জন্য প্রশ্ন করছেন । তিনি—–
ক। সক্রিয় স্তরে আছেন
খ। প্রাক সক্রিয় স্তরে আছেন
গ। উভয় স্তরে আছেন
ঘ। নিষ্ক্রিয় স্তরে আছেন


WB TET Child Psychology Practice Set Answer:

1.ঘ 2. খ 3.গ 4. খ 5. খ 6.গ 7.ঘ 8. খ 9. ক 10.গ 11. ক 12.ক 13. ক 14.ঘ 15.খ 16.খ 17.ক 18.খ 19.খ 20.খ 21.গ 22. খ 23.ঘ 24.গ 25.খ 26.ক 27.ঘ 28.ঘ 29. ঘ 30.গ  31. গ 32. ক 33. ঘ 34.খ 35. গ 36. ক 37. ঘ 38. খ 39. গ 40. ক 41. খ 42. ঘ 43. গ 44. ক 45. ঘ 46. খ 47. ঘ 48 খ 49. খ 50. গ 51. ঘ 52. খ 53. ঘ 54. ক 55.গ 56. ক 57. ঘ 58. ঘ 59. গ 60. খ

Read More: Latest Current Affairs 2022 |For WBCS (Preliminary)Examination 2022

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles