Environmental Science Study Materials | WB Primary TET 2022

Environmental Science Study Materials for WB Primary TET 2022: In this article, we are providing some Study Materials on Environmental Science. Environmental Science plays a vital role in teaching exams. Candidates can read below the importance of it in teaching exams. The importance of Environmental Science is 30 Marks in CTET, WB TET & Other TET exams. WB TET Environmental Science the power of Environmental Science is 40- 50 Marks in DSSSB.

Hello, Dear Aspirants welcome back to our Channel Smart Knowledge. In this article, we are providing some study notes on EVS. This is a very vital subject as well as a very interesting subject too in West Bengal Primary Tet Exam.

Environmental Science Study Materials:

Chapter’s Name :-

1. পরিবেশ বিদ্যা (Environmental Science)
2. পরিবেশ বিদ্যা কাকে বলে?
3. পরিবেশের উপাদান
4. স্থিতিশীল বা সুস্থায়ী উন্নয়নের ধারণা
5. ইকোলজি ও ইকোসিস্টেম
6. বাস্তুতন্ত্রের উপাদান, গঠন ও কার্যপ্রণালী
7. খাদ্য শৃঙ্খল ও খাদ্যজাল
8. শক্তি প্রবাহ
9. নির্বাচিত প্রধান বাস্তুতন্ত্র
10. পরিবার ও বন্ধু
11. খাদ্য এবং পুষ্টি
12. বাসভূমি
13. জল
14. ভ্রমণ
15. বস্তু সামগ্রী যা আমরা তৈরি করি
16. মানব দেহ ও অন্যান্য প্রাণীর শরীর
17. আমাদের পশ্চিমবঙ্গ
18. মহাকাশ ও পৃথিবী
19. প্রাকৃতিক সম্পদ
20. জমি সম্পদ বা ভূমি সম্পদ
21. বনহনন
22. জলসম্পদ
23. জল বন্টন গত বিরোধ
24. শক্তি সম্পদ
25. খনিজ সম্পদ
26. খাদ্য সম্পদ
27. জীব বৈচিত্র ও জীব বৈচিত্র সংরক্ষণ
28. জীব বৈচিত্রের বিপদ
29. বাস্তুতান্ত্রিক ও জীব-বৈচিত্র গত পরিষেবা
30. পরিবেশের অবক্ষয়
31. পরিবেশের অবক্ষয় এবং দূষণের উৎস ও উপাদান
32. বায়ু দূষণ
33. জল দূষণ
34. শব্দ দূষণ
35. কীটনাশক দূষণ
36. তেজস্ক্রিয় দূষণ
37. কঠিন বর্জ্য বস্তুর ব্যবস্থাপনা
38. আতশবাজি দূষণ
39. পরিবেশ নীতি
40. জলবায়ু পরিবর্তন
41. বিশ্ব উষ্ণায়ন এবং গ্রীন হাউজ প্রভাব
42. ওজোন স্তরে বিনাশ বা ওজোন হোল
43. অ্যাসিড বৃষ্টি
44. পরিবেশ আইন
45. আন্তর্জাতিক চুক্তি
46. উপজাতি মানুষ ও তাদের অধিকার
47. প্রটেক্টেড এরিয়া নেটওয়ার্ক
48. মানব সম্প্রদায় ও পরিবেশ
49. পরিবেশের সঙ্গে মানুষের সম্পর্ক ও পারস্পরিক ক্রিয়া বিক্রিয়া
50. সংস্কৃতি
51. জনসংখ্যা
52. জনসংখ্যা বৃদ্ধির প্রভাব
53. পুনর্বসতিকরণ ও পুনর্বাসন সম্পর্কে ঘটনার সমীক্ষা বা কেস স্টাডি
54. পরিবেশগত দুর্যোগ
55. পরিবেশ আন্দোলন
56. পরিবেশ নীতি
57. পরিবেশ সংরক্ষণে ও সংস্কৃতির ভূমিকা
58. পরিবেশ শিক্ষা জনসচেতনতা ও পরিবেশ
59. মানব গোষ্ঠীর উদ্ভব
60. জীব ও উদ্ভিদের শ্রেণীবিভাগ , অঞ্চল বিভাজন
61. বায়োম
62. ক্রান্তীয় বৃষ্টি অরণ্য বায়োম
63. উষ্ণ মরু বায়োম
64. তৈগা বায়োম
65. তুন্দ্রা বায়োম
66. জীব ভূ রাসায়নিক চক্র
67. কার্বন চক্র
68. নাইট্রোজেন চক্র
69. অক্সিজেন চক্র
70. ফসফরাস চক্র
71. সালফার চক্র
72. জলাভূমি
73. গঙ্গা অ্যাকশন প্ল্যান
74. ঊষর জমি বা অনুর্বর জমি বা ওয়েস্ট ল্যান্ড
75. চিরাচরিত জ্বালানি সম্পদ
76. খনিজ তেল
77. কয়লা
78. প্রাকৃতিক গ্যাস
79. সুস্থায়ী কৃষি
80. পরিবেশ ও জনস্বাস্থ্য
81. জনসংখ্যার প্রাথমিকীকরণ
82. জনসংখ্যার গতি প্রকৃতি নির্ধারনের সূচক
83. ভারতের জনসংখ্যা
84. দেশান্তর বা প্রচারণা বা পরিব্রাজন বা মাইগ্রেশন
85. মানব উন্নয়ন
86. সম্পদ – জনসংখ্যা অঞ্চল
87. জনসংখ্যার বিবর্তন বা ডেমোগ্রাফিক ট্রানজিশন
88. উন্নয়ন ও পরিবেশের বিভিন্ন দিক
89. কর্মসংস্থান ও বিভিন্ন ধরনের পেশা
90. মানব অধিকার
91. শিশু শ্রমিক
92. সামাজিক সুরক্ষা
93. ভারতের কিছু উপজাতি
94. পরিবেশ বিদ্যার ধারণা এবং ক্ষেত্র
95. পরিবেশ এর তাৎপর্য এবং পরিবেশের সংযুক্তি
96. বিজ্ঞান এবং সমাজবিজ্ঞানের সম্পর্ক ও ক্ষেত্র
97. পরিবেশ বিদ্যা এবং পরিবেশ শিক্ষার শিক্ষনের নীতিসমূহ
98. ধারাবাহিক মূল্যায়ন
99. ধারণা উপস্থাপনার পদ্ধতি সমূহ
100. কার্যক্রিয়া
101. পরীক্ষা-নিরীক্ষা / ব্যবহারিক কাজ
102. শিক্ষা সহায়ক উপকরণ ও সমস্যা সমাধান


 

 

Environmental Science Study Materials (প্রথম অধ্যায় – পরিবেশ বিদ্যা):

পরিবেশ বিদ্যা বলতে এককথায় বোঝায় পরিবেশ সম্পর্কীত বিদ্যা। প্রকৃতির সমস্ত দান মিলেমিশে একসঙ্গে তৈরি হয়েছে পরিবেশ। পাহাড়, নদী, বন, জঙ্গল, কীট, পতঙ্গ, জল, মাটি, জীবজন্তু, মানুষ সবাইকে নিয়ে পৃথিবীর এই পরিবেশ গড়ে উঠতে সময় লেগেছে প্রায় 500 কোটি বছর।

মানুষ এসেছে আজ থেকে প্রায় 20 লক্ষ বছর আগে। কিন্তু মানুষ বুদ্ধিমান প্রাণী। তাই অল্প সময়ের মধ্যেই সে জ্ঞান-বিজ্ঞানে উন্নত হয়ে পরিবেশকে নিয়ন্ত্রণ করতে শুরু করেছে। তার ফল হয়েছে কিছু ভালো, কিছু মন্দ। এই মন্দ প্রভাবকে কাটিয়ে ওঠার জন্য দরকার সার্বিক সচেতনতা, বিশেষ করে পরিবেশ সংক্রান্ত সচেতনতা। পরিবেশকে ভালোবাসলে, আপন করে নিলে, পরিবেশবিদ্যা পাঠ করে পরিবেশ সম্পর্কে সাবধান হলে এই মন্দ প্রভাব কাটিয়ে ওঠা যাবে। Environmental Science Study Materials

ইংরেজী “Environment’ বা পরিবেশ শব্দটির উৎপত্তি প্রাচীন শব্দ ‘Environer’ থেকে। এর অর্থ হল ‘ঘিরে থাকা।

• প্রতিটি জীবের মতো মানুষও পৃথিবীর বুকে একটি পারিপার্শ্বিক অবস্থার মধ্যে বসবাস করে। জীবের এই পারিপার্শ্বিক অবস্থাকে পরিবেশ বলে |

পরিবেশের বিভিন্ন সংজ্ঞা:
আর্মিস-এর মতে: জীব সম্প্রদায়ের পারিপার্শিক জৈব এবং প্রাকৃতিক অবস্থাকে বলে পরিবেশ।

বঁটকিন ও কেলার মতে: জীব তার জীবদ্দশায় যেসব জৈব এবং অজৈব কারণগুলির দ্বারা প্রভাবিত হয়, সেই কারণগুলির সমষ্টিকে পরিবেশ বলে।

সি সি পার্ক-এর মতে : কোনো নির্দিষ্ট সময়ে এবং নির্দিষ্ট স্থানে মানুষকে ঘিরে থাকা সমগ্রিক অবস্থাকে বলে পরিবেশ। উডওয়ার্থ-এর মতে: যেসব বাহ্যিক উপাদান জীবনের শুরু থেকে শিশুর ওপর ক্রিয়াশীল হয়, তাদের সমষ্টিকে পরিবেশ বলে
  • পরিবেশবিদ্যার ধারণা এবং ক্ষেত্র (Concept and scope of EVS) :

মানুষ বেঁচে রয়েছে একটি নির্দিষ্ট পরিবেশের ভেতরে। যে পরিবেশকে রক্ষা করার দায়িত্বও তার। কারণ সেই পরিবেশের রক্ষণাবেক্ষণ যদি সঠিক উপায়ে না হয় তাহলে মানুষের অস্তিত্বের সঙ্কট দেখা দিতে পারে। এই বোধ তৈরি করা একান্ত জরুরী। ছাত্রাবস্থা থেকেই সেই বোধ তৈরি করতে পারলে পরিবেশকে দূষনের হাত থেকে রক্ষা করতে সুবিধা হবে। এছাড়া আমাদের এই পরিবেশে কিছু উপাদান রয়েছে যে সব উপাদান ব্যক্তি মানুষের খুবই প্রয়োজন। কিন্তু উক্ত উপাদানসমূহের ব্যবহার যথাযথভাবে না করতে পারলে অচিরেই তার ভাণ্ডার দ্রুত শেষ হবে।

একদিকে যেমন সেই দ্রব্যের ব্যবহার সীমিত করা উচিত তেমনি অন্যদিকে উক্ত দ্রব্যের বিকল্প সন্ধান করে পরিবেশকে রক্ষার দায়িত্ব ছাত্রছাত্রীদের ভেতর দিয়ে ভবিষ্যৎ প্রজন্মকে আরো মজবুত করে তৈরি করা উচিত। ছাত্রছাত্রীদের ভেতরে পরিবেশবিদ্যা পঠনপাঠনের প্রয়োজনীয়তা এবং কোন কোন বিষয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত শিক্ষক শিক্ষিকা প্রথমেই বুঝিয়ে বলবেন। মূলত তিনটি ক্ষেত্রে পরিবেশকে ভাগ করা যায়।

যথা—   (1) প্রাকৃতিক পরিবেশ। যেমন আলো, মাটি, জল, বায়ু প্রভৃতি।

           (2) সামাজিক পরিবেশ। যেমন সামাজিক রীতিনীতি, ধর্ম, বৃত্তি, সংস্কৃতি ইত্যাদি।

           (3) জৈব পরিবেশ। যেমন প্রাণী, উদ্ভিদ ও অন্যান্য অনুজীব সকল।

  •  পরিবেশের তাৎপর্য এবং পরিবেশের সংযুক্তি (Significance of EVS, Integrated EVS) :

মানুষ বেঁচে থাকে জীব ও জড় পদার্থের একটি পরিমণ্ডলের ভেতরে। প্রাকৃতিক পরিমণ্ডলের ভেতরে সমাজ পরিবেশ রচনা করে মানুষ নিজে। ব্যক্তি মানুষ একা বাঁচতে পারে না। এবং শুধুমাত্র জীব বা ডাদ্ভদ কুল নিয়েও বেঁচে থাকা যায় না। মানুষকে বেঁচে থাকতে হয় জীব ও জড়ের মধ্যে। আবার ধর্ম, বর্ণ, জাতি, ভাষা ইত্যাদি ভেদাভেদে কিছু মানুষ একসাথে বসবাস করে সৃষ্টি করে সমাজ পরিবেশ। তাই ছাত্রছাত্রী বা শিক্ষার্থীদের পরিবেশের তাৎপর্য আগে বোঝাতে হবে। এব্যাপারে শিক্ষার্থীরা যে পরিবেশের ভেতরে বড় হবে এবং বিদ্যালয় যে পরিবেশের একটা গুরুত্বপূর্ণ অঙ্গ সেটার প্রাথমিক পাঠ দিতে হবে।

পরিবেশবিদ্যার গুরুত্ব অন্য সকল বিষয়ের ভেতর দিয়ে উপলব্ধি করাতে হবে। অর্থাৎ অন্যান্য বিষয়ের সাথে পরিবেশকে সংযুক্ত করানো উচিত। কারণ পরিবেশ বলতে শুধুমাত্র বিজ্ঞান পাঠের ভেতর দিয়ে পরিবেশ বিজ্ঞানকে জানা নয়। পরিবেশবিদ্যা বলতে পরিবেশের সামাজিক দিকও রয়েছে। তাই সমাজবিজ্ঞানের ভেতরেও পরিবেশ অন্তর্ভুক্তি করানো উচিত। যাতে ছাত্রছাত্রীরা সামাজিক পরিবেশ সম্পর্কে সঠিক ধারণা তৈরি করতে পারে।

  • বিজ্ঞান এবং সমাজবিজ্ঞানের সম্পর্ক ও ক্ষেত্র (Scope and Relation to Science and Social Science) :

বিজ্ঞান আমাদের পরিবেশ এবং পরিবেশের নানা ঘটনা, গঠন ও উপাদান সম্পর্কে যুক্তির উপর প্রতিষ্ঠিত জ্ঞান দিয়ে। থাকে। এর ফলে প্রাথমিক স্তরে (প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত) শিক্ষার্থীরা পরিবেশ সম্পর্কে কুসংস্কারমুক্ত বিজ্ঞান নির্ভর ধারণা তৈরি করতে সমর্থ হয়।

প্রাত্যহিক জীবনের বেড়ে ওঠা ধ্যানধারণা তৈরি হয় এই বিজ্ঞানের প্রাথমিক ধারণার উপর ভিত্তি করে। তবে পরিবেশ বলতে শুধুমাত্র প্রাকৃতিক পরিবেশকে বোঝায় না, সমাজ পরিবেশকে বোঝায়। কিছু মানুষ কোনো একটি নির্দিষ্ট ভৌগোলিক স্থানে একত্রিত হয়ে বিশেষ কিছু রীতিনীতি মেনে বসবাস করলে সৃষ্টি হয় সমাজ। সমাজকে সুস্থ রাখার দায়িত্ব নেওয়া উচিত তার প্রতিটি সদস্যের। এবং সামাজিক সম্পর্ক ও রীতিনীতিসমূহ বৈজ্ঞানিক যুক্তির ওপর সুপ্রতিষ্ঠিত। সেইসব সম্পর্ক এবং রীতিনীতিগুলি শিক্ষার্থীদের জানানো উচিত কারণ আজকের কচিকাঁচারা ভবিষ্যতের সমাজের একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করবে।

বৈজ্ঞানিক যুক্তিনির্ভর সমাজকে বোঝাবার জন্য যে পাঠ তাকে সমাজবিজ্ঞান বলাই যুক্তিযুক্ত। এই যুক্তিনির্ভর বিজ্ঞানমনস্ক জ্ঞান ছাত্রছাত্রীদের ভেতর তৈরী করা উচিত সমাজকে সংস্কারমুক্ত করে তৈরি করার জন্য। সমাজবিজ্ঞান এবং পরিবেশবিদ্যা দুটোই দক্ষতানির্ভর (Skill-based) শিশুকেন্দ্রিক বিষয়।

  •  পরিবেশবিদ্যা এবং পরিবেশশিক্ষা শিখনের নীতিসমূহ (Environmental Studies and Environmental Education Learning Principles) :

এই ফ্রেম ওয়ার্কের মধ্যে নিম্নলিখিত নীতিসমূহ একসাথে কাজ করে পরিবেশবিদ্যাকে শেখার জন্য এবং অন্যান্য অনেক বিষয়ের সাথে পরিবেশবিদ্যাকে একসূত্রে যুক্ত করার জন্য। এই ক্রিয়াটি কিন্ডারগার্টেন বা প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত চলতে থাকে।

এই সকল নীতিসমূহ পরিবেশিত হয় শিক্ষককে নির্দেশমূলক কৌশল তৈরিতে (design of instructional strategies) সাহায্য করতে এবং ক্রিটিক্যাল উৎসসমূহের প্রয়োজনীয় পুঙ্খানুপুঙ্খ ব্যবহার করতে।

সমস্ত বিষয়ের শিখনের সাথে পরিবেশবিদ্যা শিখনকে একসাথে জুড়ে দেওয়া উচিত। পরিবেশবিদ্যা শিখনের নীতিসমূহকে দুটি সংশ্লিষ্ট ক্ষেত্রে ভাগ করা যায়। যথা—

(ক) শিখন ও শিক্ষণের সরাসরি অভিজ্ঞতা, গুরুত্বপূর্ণ প্রতিফলন এবং দুটির চুক্তি বা সম্পর্কের (direct experience, critical reflection and negotiation) নীতি।

(খ) পরিবেশের সম্পর্কে ধারণাসমূহের শিখনের বর্ণনামূলক ও সংক্ষিপ্তকরণের সাংগঠনিক নীতিসমূহ।

বিভিন্ন বিষয়ের সাথে পরিবেশবিদ্যাকে সংযুক্তিকরণের মাধ্যমে শিক্ষার্থীদের পরিবেশবিদ্যা শিখনের প্রয়োজনীয়তার ধারণা এবং বিষয় সম্পর্কে বোধ অনেক স্বচ্ছ হবে।

• সরাসরি অভিজ্ঞতা (Direct experience) : একা একা অথবা দলবদ্ধরূপে পরিবেশের সম্পর্কে সরাসরি অভিজ্ঞতা একটি গুরুত্বপূর্ণ শিখন বহনীয় বা সহনীয়তার (Sustainability) ক্ষেত্রে। পরিবেশ সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ জ্ঞান আহরণের ক্ষেত্রে ছাত্রছাত্রীদের সরাসরি বা প্রত্যক্ষ অভিজ্ঞতা সবচেয়ে বেশি সাহায্য করবে। বিভিন্ন সিস্টেমের উপরে মানুষের প্রভাব এই প্রত্যক্ষ বা সরাসরি অভিজ্ঞতা থেকে শিক্ষার্থীরা পাবে। পরিবেশের উপর মানুষের সাংস্কৃতিক প্রভাবসমূহকে শিক্ষার্থীরা গভীরভাবে বিশ্লেষণ করতে পারবে।

  • গভীর প্রতিফলন এবং বিনিময় (Critical Reflection and Negotiation) :

প্রত্যক্ষ অভিজ্ঞতার প্রাসঙ্গিকতার জন্য শিক্ষার্থীদের প্রতিফলন ক্ষমতা এবং গভীর বিশ্লেষণ ক্ষমতা খুব প্রয়োজন। সরাসরি বা প্রত্যক্ষ অভিজ্ঞতার ফলে আহরিত জ্ঞানের মূল্যায়ন এবং অন্যদের অভিজ্ঞতার সাথে তুলনার জন্য শিক্ষার্থীর পর্যাপ্ত সময়ের প্রয়োজন। শিক্ষার্থীরা পরিবেশ সংক্রান্ত জ্ঞানের আদান প্রদান বা বিনিময় করবে শিক্ষক-শিক্ষিকা এবং নিজেদের মধ্যে। এর ফলে পরিবেশ সম্পর্কে সাধারণ ধারণা গড়ে উঠবে এবং মতপার্থক্য দূর হবে।

অভিজ্ঞতার শিখন (Experiential Learning) :
প্রত্যক্ষ অভিজ্ঞতা, গভীর প্রতিফলন এবং জ্ঞানের বিনিময় শিক্ষণ শিখন প্রক্রিয়ায় একত্রীভূত হয়ে যে মডেলের রূপদান
  •  ধারণা উপস্থাপনার পদ্ধতিসমূহ (Approaches of presenting concepts) :

শিক্ষক-শিক্ষিকা পরিবেশবিদ্যার নানা প্রকার ধারণা উপস্থাপনা করবেন বিভিন্নভাবে। শ্রেণীতে প্রথমে পরিবেশের বিভিন্ন উপাদান সম্পর্কে ছাত্রছাত্রীদের সাথে আলোচনা করা হবে। এরপর এই উপাদান-সমূহের কার্যকারিতা এবং মানুষের কি প্রয়োজন সেইসব শিক্ষক-শিক্ষিকা বুঝিয়ে বলবেন। এর পাশাপাশি ভ্রমণ আয়োজন করে শিক্ষার্থীদের এইসব উপাদানের অবস্থান, উৎস, কার্যকারিতা ইত্যাদি দেখিয়ে দেবেন। শিক্ষার্থীরা এইসকল উৎসের সন্ধানে বেরিয়ে অনেক প্রশ্ন করবে শিক্ষক শিক্ষিকাকে। যার সদর্থক উত্তর শিক্ষার্থীদের বুঝিয়ে দেবেন শিক্ষক। এর সাথে সমাজ সম্পর্কেও ছাত্রছাত্রীদের ধারণা গঠনের চেষ্টা করবেন শিক্ষক। কিভাবে সামাজিক রীতিনীতিগুলো পালন করা হয় এবং কেন মেনে চলা হয় সেগুলো সামাজিক অনুষ্ঠানে ছাত্রছাত্রীদের যোগদানের মাধ্যমে বুঝিয়ে বলবেন শিক্ষক।

এর সাথে অন্যান্য বিষয়ের সঙ্গে পরিবেশবিদ্যার সম্পর্ক তৈরির চেষ্টা এবং পরিবেশবিদ্যার পাঠের প্রয়োজনীয় বিষয়সমূহ শিক্ষক শিক্ষিকা শ্রেণীতে বোঝানোর চেষ্টা করবেন। বিজ্ঞান শিক্ষার তিনটি গুরুত্বপূর্ণ E(5) হল Engage, Explore, Explain, Elaborate এবং Evaluate। এগুলি পরিবেশবিদ্যার ধারণা তৈরিতেও প্রয়োজনীয়। Environmental Science Study Materials

6. কার্যক্রিয়া (Activities) : পরিবেশবিদ্যা পাঠের কার্যক্রিয়া বলতে বোঝায় শিক্ষার্থীরা বাস্তব পরিস্থিতি হাতে কলমে সহজ ধরনের কাজে অংশগ্রহণ করবে। যেমন বৃক্ষরোপণ, ময়লা পরিষ্কার, নানা ধরনের সমাজসেবামূলক কাজ ইত্যাদি।

এইসকল কাজের মধ্যে দিয়ে পরিবেশবিদ্যা পাঠের প্রয়োজনীয়তা, পরিবেশ সম্পর্কে ধারণা এবং পরিবেশকে সুস্থসুন্দর রাখায় ছাত্রছাত্রীদের ভূমিকা সম্পর্কে শিক্ষার্থীরা অবহিত হতে পারবেন।

বৃক্ষরোপণ কর্মসূচীর মধ্যে দিয়ে ছাত্রছাত্রীরা বৃক্ষের উপকারিতা, তার রক্ষণাবেক্ষণ, পরিবেশে বৃক্ষের ভূমিকা ইত্যাদি জানতে পারবে। সমাজসেবামূলক কাজের মধ্যে দিয়ে সমাজ পরিবেশের উপাদান এবং সেখানে তাদের ভূমিকা সম্পর্কে অবহিত হতে পারবে। এছাড়া সামাজিকীকরণ প্রক্রিয়ার এটি একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হিসাবেই বিবেচিত হয়।

7. পরীক্ষানিরীক্ষা/ব্যবহারিক কাজ (Experimentation /Practical Work) : শিক্ষার্থীদের কাছে পরিবেশবিদ্যা পাঠের ক্ষেত্রে পরীক্ষা

নিরীক্ষা এবং ব্যবহারিক কাজের গুরুত্ব অপরিসীম। বিজ্ঞানশাখার অন্যান্য বিষয়, যেমন পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা এবং জীববিদ্যার ব্যবহারিক কাজ হয়ে থাকে তেমনি পরিবেশবিদ্যারও কিছু বিষয় ব্যবহারিক কাজের ভেতর দিয়ে ছাত্রছাত্রীদের সামনে উপস্থিত করতে পারবেন। পরিবেশবিদ্যার নানা দিক সম্বন্ধে ছাত্রছাত্রীরা অবহিত হতে শিখবে এবং এর দ্বারা তাদের অনুসন্ধিৎসু মন আরো জানতে উদ্যোগী হবে। যেমন উদ্ভিদ সালোকসংশ্লেষ এর মাধ্যমে অক্সিজেন উৎপন্ন করে।

যে অক্সিজেন আমরা নিয়ে বেঁচে আছি। বিদ্যালয়ে পরীক্ষাগারে এটি ছাত্রদের প্রমাণ করতে পারলে বৃক্ষরোপণের উপকারিতা সম্বন্ধে তারা আরো বেশি আগ্রহ দেখাবে। হাতেকলমে কাজ করার ফলে প্রেষণা (Motivation) ও প্রক্ষোভ (Emotion) সৃষ্টি হয়।

8. আলোচনা (Discussion) : আলোচনা এই পরিবেশবিদ্যা পঠন-পাঠনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করতে পারে। আলোচনা দু’প্রকারে সম্পন্ন করা যায়। একটি শ্রেণীকে কয়েকটি দল (Groups) ও উপদলে (Sub-Groups) ভাগ করে দিয়ে তাদের মধ্যে আলোচনার ক্ষেত্র প্রস্তুত করা যায়।

এখানে শিক্ষক-শিক্ষিকার ভূমিকা হবে মূলত সহযোগকারীর। ছাত্রছাত্রীরা পরিবেশবিদ্যার বিভিন্ন দিক নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করবে।

এছাড়াও সেমিনার, সিম্পোজিয়াম ইত্যাদির মাধ্যমে আলোচনা চালানো সম্ভব। আলোচনার ফলে ছাত্রছাত্রীরা পরিবেশ সংক্রান্ত বিভিন্ন তথ্য এবং মতামত, ধারণা ইত্যাদি আদানপ্রদান করতে পারবে। যেটি পরিবেশবিদ্যা পঠনে বিশেষ ভূমিকা গ্রহণ করতে পারবে।

9. শিক্ষা সহায়ক উপকরণ (Teaching material/ Aids) :

পরিবেশবিদ্যা পঠন পাঠনে শিক্ষা সহায়ক উপকরণের বিশেষ ভূমিকা রয়েছে। শ্রেণীকক্ষে ব্যবহৃত উপকরণ চক ডাস্টার, গ্রাফ, চার্ট, মডেল, ম্যাপ ইত্যাদি সাধারণ শিক্ষা সহায়ক উপকরণ পরিবেশবিদ্যার পাঠে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। যেমন পরিবেশের বাস্তুতন্ত্র বোঝাতে গিয়ে একটি মডেল উপস্থাপিত করা যেতে পারে ছাত্রছাত্রীদের সামনে। যেখানে পরিবেশের বিভিন্ন উপাদানের মধ্যে সম্পর্কের বিষয়সমূহ সঠিকভাবে উপস্থাপিত করা যায়। এছাড়া চার্ট এবং গ্রাফের মধ্যে দিয়ে বিভিন্ন খাদ্য-খাদক সম্পর্ক এবং পরিবেশে তাদের সম্পর্ক ও সংখ্যা সম্বন্ধে ধারণা দেওয়া সমাজের অনেক কুসংস্কার সম্বন্ধে সঠিক ধারণা সৃষ্টিতে এই অডিও ভিস্যুয়াল পদ্ধতি খুবই কার্যকর একটি প্রক্রিয়া। এই উপায়ে আরো নানাধরনের শিক্ষা সহায়ক উপকরণ পরিবেশবিদ্যা পাঠে ব্যবহার করা যেতে পারে।

10. সমস্যা (Problems) : পরিবেশবিদ্যা পাঠের বিশেষ কিছু সমস্যা রয়েছে। যেগুলো সমাধান হওয়া অত্যন্ত জরুরী। যে সমস্যাগুলির মধ্যে অধিকাংশই অন্যান্য সাধারণ বিজ্ঞানশিক্ষারও সমস্যা বলা যায়। যাইহোক মূল সমস্যাগুলির মধ্যে রয়েছে

(ক) পরিবেশবিদ্যা পাঠের লক্ষ্য নির্ধারণের সমস্যা : পরিবেশবিদ্যা বিদ্যালয়ে কেন পাঠ করানো হয় সেই বিষয়ে ছাত্রছাত্রীদের পবিষ্কার ধারণা দেওয়ার প্রয়োজন রয়েছে। এই লক্ষ্য নির্দিষ্ট না করতে পারলে পরিবেশবিদ্যা পাঠে সাফল্য আসতে পারে না।

(খ) পরিবেশবিদ্যা পাঠের সদর্থক দৃষ্টিভঙ্গী : লক্ষ্য নির্ধারণের পরে দরকার এই পাঠের জন্য সদর্থক দৃষ্টিভঙ্গী গঠনের ব্যবস্থা। অর্থাৎ পরিবেশবিদ্যা পাঠ শুধুমাত্র পরীক্ষা নামক বৈতরণী পার হওয়ার জন্য যেন তৈরি না হয়। তাহলে বিষয়টি সম্পর্কে সঠিক ধারণা তৈরি হবে না।

(গ) শিখন অভিজ্ঞতা সংক্রান্ত সমস্যা : ছাত্রছাত্রীদের সঠিক ধারণা দেওয়ার জন্য প্রয়োজন শিখনের উপযুক্ত অভিজ্ঞতা। (ঘ) উপযুক্ত শিক্ষকের সমস্যা : পরিবেশবিদ্যা পাঠকে বাস্তবসম্মত এবং ছাত্রছাত্রীদের কাছে বিষয়টি গ্রহণীয় করে তোলার উপযুক্ত যোগ্যতা এবং গুণসম্পন্ন শিক্ষক-শিক্ষিকার অভাব দেখা যায়। সেক্ষেত্রে পরিবেশবিদ্যা পাঠে সমস্যা দেখা দিতে বাধ্য।

পরিবেশ সম্পর্কিত বিভিন্ন সংস্থা (Environment related different institutions) :

• আন্তর্জাতিক :

(1) কনভেনশন অন ইন্টারন্যাশনাল ট্রেড ইন এনডেনজারড স্পিসিস (CITES)

(2) এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (EPA)

(3) আর্থ ওয়াচ প্রোগ্রাম (EWP)

(4) আর্থ স্ক্যান (Earth Scan)

(5) ইউরোপীয়ান ইকনমিক কমিউনিটি (EEC)

(6) ইন্টারন্যাশানাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার অ্যান্ড ন্যাচারাল রিসোর্সেস (UCN)

(7) ইন্টারন্যাশানাল কাউন্সিল অফ সায়েন্টিফিক ইউনিয়নস (ICSU)

(৪) হিউম্যান এক্সপোজার অ্যাসেসমেন্ট লোকেশন (HEAL)

(9) ইন্টারন্যাশনাল মেরিন কনসালটেটিভ অর্গানাইজেশন (INCO)

(10) ইউনাইটেড নেশনস এডুকেশনাল সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন (UNESCO)

(11) ম্যান অ্যান্ড বায়োস্ফিয়ার প্রোগ্রাম (MAB)

(12) ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম (UNEP)

● জাতীয় :

(1) ডিপার্টমেন্ট অফ এনভায়রনমেন্ট, ওয়াইল্ডলাইফ অফ ইন্ডিয়া।

(2) বোটানিকাল সার্ভে অফ ইন্ডিয়া

  • ফরেস্টস অ্যান্ড

(1) ন্যাশনাল মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রি (NMNH)

(2) জ্যুলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া (GSI)

(3) সেন্ট্রাল গঙ্গা অথরিটি (CGA)

(4) পদ্মজা নাইডু হিমালয়ান জ্যুলজিকাল পার্ক ইত্যাদি।

এই অধ্যায়ের শেষে আপনাদের জন্য তুলে ধরা হচ্ছে কিছু পরিবেশ বিষয়ক প্রশ্ন উত্তর (প্র্যাকটিস সেট) । আশা করি আপনাদের সেগুলো উপকারে আসবে এবং আমরা পরীক্ষা উপযোগী করে উপস্থাপন করতে পারব।Environmental Science Study Materials


 

 

 

 

Environmental Science Study Materials(পরিবেশ বিজ্ঞান সম্পর্কীত প্রশ্নোত্তর :- MCQ)

1. পারিবারিক শিক্ষা শেখায়—

(a) পরিবারের উন্নতি (b) পরিবারের উন্নতি এবং সমাজের উন্নতির কথা

(c) সমাজবদ্ধ হয়ে থাকার কৌশল

(d) এদের কোনোটিই সঠিক নয়

2. আপনি একজন শিক্ষক হিসেবে ছাত্রছাত্রীদের মধ্যে পারস্পরিক সম্পর্ক গড়ে তুলতে চান, এক্ষেত্রে

আপনার কর্তব্য হল—

(a) ছাত্রছাত্রীদের প্রতি সহানুভূতিশীল হওয়া

(b) ছাত্রছাত্রীদের মধ্যে জাতীয়তাবোধ গড়ে তোলা

(c) ছাত্রছাত্রীদের পাঠক্রম অনুযায়ী পাঠদান করা

(d) ছাত্রছাত্রীদের মধ্যে প্রীতির সম্পর্ক গড়ে তোলার মতো শিক্ষা দেওয়া

3. ছাত্রছাত্রীদের মধ্যে প্রীতির সম্পর্ক গড়ে তোলার জন্য শিক্ষক—

(a) ছাত্রছাত্রীদের সঙ্গে খোলামেলা আলোচনা করবেন

(b) অভিভাবকের সঙ্গে আলোচনা করবেন

(c) বিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন

(d) পাঠক্রম অনুযায়ী পাঠদান করবেন

4. পরিবেশের স্থূল উপাদান হল—

(a) জীব ও জড়

(c) উদ্ভিদ

(b) শুধু জীব

(d) সবগুলিই সঠিক

5. প্রাকৃতিক পরিবেশে ভারসাম্য বজায় রাখার জন্য

(a) শিক্ষকের পাঠদান পদ্ধতি উন্নত হওয়া প্রয়োজন

(b) পরিবেশ বিদ্যা বিষয়টিকে পাঠক্রমের অন্তর্ভুক্ত করা প্রয়োজন

(c) প্রাকৃতিক পরিবেশকে উপযুক্তভাবে ব্যবহারের উদ্দেশ্যে পাঠদান করা

(d) পরিবেশবিদ্যা বিষয়টিকে পাঠক্রমে অন্তর্ভুক্ত না করাই ভালো

6. সামাজিক পরিবেশের মধ্যে রয়েছে

(a) পরিবারের বিভিন্ন মানুষজন

(b) পরিবার ও সমাজের মানুষজন

(c) পরিবার ও বন্ধু

(d) শিক্ষক ও বন্ধু

7. প্রত্যেকটি শিক্ষার্থীকে শিক্ষা দেওয়া প্রয়োজন—

(a) প্রাকৃতিক পরিবেশ সুস্থ রাখা প্রয়োজন – সেই বিষয়ে শিক্ষা দেওয়া

(b) সামাজিক পরিবেশ সুস্থ রাখার জন্য প্রয়োজনীয় শিক্ষা

(c) উভয়ই

(d) কোনোটিই নয়

৪. বিদ্যালয় হল

(a) পরিবারের ক্ষুদ্র সংস্করণ

(b) সমাজের

(c) জাতির

(d) দেশের

9. সংস্কৃতি হল শিক্ষার্থীর

(a) সব মানবিক গুণের সমন্বয়

(b) মানবিক ও সামাজিক গুণের সমন্বয়

(c) ভাষা, পোশাক-পরিচ্ছদ, মূল্যবোধ, জাতি, ধর্ম ইত্যাদি সব কিছু

(d) জাতীয়তাবোধ

10. সামাজিক পরিবেশ নিয়ন্ত্রিত হয়—

(a) শিক্ষকদের দ্বারা

(b) ছাত্রছাত্রীদের দ্বারা

(c) শিক্ষক, ছাত্র ও বিভিন্ন মানুষজন দ্বারা

(d) রাজনীতিবিদদের দ্বারা

11. শিশুর জন্মের পর গৃহে প্রথম পরিচয় ঘটে কার সঙ্গে?

(a) মায়ের সঙ্গে

(b) পরিবারের বয়োজ্যেষ্ঠদের সঙ্গে

(c) পিতার সঙ্গে

(d) সকলের সঙ্গে

12. একজন শিশুকে মানুষ হিসাবে গড়ে তোলার জন্য প্রয়োজন—

(a) উপযুক্ত পাঠক্রম

(b) উপযুক্ত পরিবেশ

(c) উপযুক্ত শিক্ষক

(d) সবগুলি

13. একজন শিশুর সুস্থভাবে বেড়ে ওঠার ক্ষেত্রে যার ভূমিকা প্রথমে আসে- more

(a) পরিবার

(b) স্কুল

(c) ধর্মীয় প্রতিষ্ঠান

(d) প্রতিবেশী

14. একটি শিশুর সুস্থভাবে বেড়ে ওঠার ক্ষেত্রে নিম্নলিখিত সংস্থাগুলির সঙ্গে যার ভূমিকা অপেক্ষাকৃত কম তা হল—

(a) পরিবার

(b) স্কুল

(c) ধর্মীয় প্রতিষ্ঠান

(d) প্রতিবেশী

15. পরিবার থেকে শিশু পায়—

(a) প্রথাগত শিক্ষা

(b) অনিয়ন্ত্রিত শিক্ষা

(c) বিধিবহির্ভূত শিক্ষা

(d) দূরশিক্ষা

16. শিশুর প্রথাগত শিক্ষালাভ কখন শুরু হয়?

(a) বাড়িতে কথা বলতে শেখার পর

(b) বিদ্যালয়ের শিশুরা কথা বলে তাই শুনে তারা শিক্ষালাভ করে

(c) 6+ বয়সে বিদ্যালয়ে আসার পর

(d) উপরের সবগুলি ঠিক

17. স্কুল থেকে শিশু পায়—

(a) প্রথাগত শিক্ষা

(b) অনিয়ন্ত্রিত শিক্ষা

(c) বিধিবহির্ভূত শিক্ষা

(d) দূরশিক্ষা

18. পারিবারিক জীবনের শিক্ষার মধ্যে পড়ে—

(a) সামাজিক শিক্ষা

(b) জ্ঞানমূলক শিক্ষা

(c) জীবনশৈলী শিক্ষা

(d) সবগুলি

19. বিদ্যালয়ে সামাজিক পরিবেশ সম্পর্কে শিশুশিক্ষার্থী শেখে

(a) সহপাঠীদের সঙ্গে কীভাবে মেলামেশা করতে হয়

(b) শিক্ষকদের সাথে কীভাবে আচরণ করতে হয়

(c) পাড়াপ্রতিবেশীর সঙ্গে কী ধরনের আচরণ করতে হয়

(d) সবগুলি

20. শিশুর একটি মৌলিক চাহিদা হল—

(a) শিশুর উপযুক্ত খাদ্য

(b) বস্ত্ৰ

(c) শিশুর উপযোগী পাঠ্য বিষয় নির্বাচন

(d) উপরের সবগুলিই ঠিক

21. শিশুর সমস্যামূলক আচরণ হল—

(a) মিথ্যা কথা বলা

(b) একদিন পড়া না করে আসা

(c) ক্লাসের কাজকর্মে কম অংশ নেওয়া

(d) খেলায় অংশ না নেওয়া

22. শিশুর আচরণগত সমস্যা দূরীকরণে পিতামাতা যা করবেন—

(a) শিশুকে অতিরিক্ত স্নেহ করা

(b) শিশুকে অতিরিক্ত শাসন করা

(c) অতিরিক্ত শাসন ও অতিরিক্ত আদর না করা

(d) ভালো ছেলের সঙ্গে তুলনা করা

23. শিশুর মানসিকসমস্যা দূরীকরণে শিক্ষক যা করবেন

(a) সঙ্গী শিখনের ব্যবস্থা করা করবেন—

(b) শিশুকে পাঠদান থেকে বিরত থাকা

(c) ভালো করে পড়া বুঝিয়ে দেওয়া

(d) শিশুকে ছুটি দিয়ে দেওয়া

24. পরিবেশ বিষয়ের অন্তর্ভুক্ত হল—

(a) পরিবার, বন্ধু ও প্রতিবেশী

(b) খাদ্য

(c) প্রাণী

(d) সবগুলি

Environmental Science Study Materials

25. পরিবেশ বিদ্যার পাঠ্যসূচি হওয়া উচিত—

(a) বয়স অনুযায়ী

(b) শিক্ষার স্তর অনুযায়ী

(c) বয়স ও শিক্ষাস্তর অনুযায়ী

(d) বুদ্ধি অনুযায়ী

26. কোন্‌টি পরিবেশ বিদ্যার অন্তর্ভুক্ত নয়?

(a) বিদ্যালয়

(b) পিতামাতা

(c) প্রতিবেশী

(d) কোনোটিই নয়

27. পরিবেশ বিদ্যার অর্থ হল

(a) পরিবেশ সম্পর্কিত জ্ঞান ও দক্ষতার বিকাশ ঘটানো

(b) পরিবেশের দূষণগুলি চিহ্নিত করা

(c) পরিবেশ সংরক্ষণ করা

(d) উপরের সবগুলি

28. পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলন প্রথম হয়েছিল—

(a) ভারতে

(b) ফ্রান্সে

(c) রাশিয়ায়

(d) যুগোশ্লাভিয়ায়

29. বিশ্বপরিবেশ দিবস হল—

(a) 5 জুন

(b) 5 জুলাই

(c) 7 জুন

(d) 7 জুলাই

30. শিশুর সামাজিক বিকাশ প্রাথমিকভাবে নির্ভর করে

(a) বাবা-মা-এর উপর

(b) পরিবেশের উপর

(c) বিদ্যালয়ের উপর

(d) সমাজের উপর

31. ENVIROWER হল

(a) একটি ইংরেজি শব্দ

(b) ফরাসি শব্দ

(c) গ্রিক শব্দ

(d) লাতিন শব্দ

32. AIDS-এর পুরো কথাটি হল (a) Acquired Immunity Deficiency System

(b) Acquired Immunity Deficiency Syndrome

(c) Acquired Immune Deficiency System

(d) Acquired Immune Deficiency Syndrome

33. HIV-এর পুরো কথাটি হল—

(a) Health Immunity Virus

(b) Human Immune Virus

(c) Human Immunodeficiency Virus

(d) Human Immunity Deficiency Syndrome

34. HIV/AIDS বিষয়ে শিক্ষা দেওয়া প্রয়োজন—

(a) কিশোরদের

(b) প্রাপ্তবয়স্কদের

(c) উভয়কে

(d) কাউকে নয়

35. HIV/AIDS ছড়িয়ে পড়ার কারণ হল

(a) এটি একটি সংক্রামিত রোগ

(b) উপযুক্ত শিক্ষার অভাব

(c) উভয়ই ঠিক

(d) কোনোটিই নয়

36. AIDS রোগ সৃষ্টির অন্যতম কারণ হল—

(a) দূষিত নোংরা পদার্থ

(b) পানের অযোগ্য জল পান

(c) স্ত্রী ও পুরুষের মধ্যে মেলামেশায় সংযমের অভাব

(d) অপরিচ্ছন্নতা

37. জিনের জন্য কোন্ বিজ্ঞানী নোবেল পুরস্কার পেয়েছেন?

(a) ডারউইন

(b) লফ্রে লোবেন

(c) হরগোবিন্দ খোরানা

(d) প্রফুল্লচন্দ্র রায়

38. পশ্চিমবঙ্গে গন্ডার সংরক্ষণ প্রকল্প রয়েছে—

(a) জলদাপাড়ায়

(b) চাপমারিতে

(c) বেলাকোপাতে

(d) মহানন্দায়

39. ইকোসিস্টেমে মানুষ এবং প্রাণী হল

(a) উৎপাদক

(b) খাদক

(c) উভয়ই

(d) কোনোটিই নয়

40. ইকোসিস্টেমের কাঠামো তৈরি হয়

(a) উদ্ভিদ ও প্রাণীর মধ্যে সম্পর্কের মাধ্যমে

(b) প্রাণী ও মানুষের মধ্যে সম্পর্কের মাধ্যমে

(c) উদ্ভিদ ও মানুষের মধ্যে সম্পর্কের মাধ্যমে

(d) উদ্ভিদ, প্রাণী ও মানুষের মধ্যে সম্পর্কের মাধ্যমে

41. পুষ্টি স্তর অনুসারে মানুষের শ্রেণি হল –

(a) উৎপাদক

(b) শাকাশী

(c) মাংসাশী

(d) সর্বভুক

42. সাম্প্রতিককালে ‘প্রাণী মঙ্গল অ্যাক্ট’ কত খ্রিস্টাব্দে হয়েছে?

(a) 2005

(b) 2006

(c) 2007

(d) 2008)

43. প্রাণীর সঠিকভাবে বেঁচে থাকার জন্য প্রয়োজন—

(a) সুস্থ পরিবেশ

(b) সুষম খাবার

(c) স্বাভাবিক আচরণ করার মতো উপযুক্ত জায়গা

(d) সবগুলি

44. ডাইনোসর কোন্ যুগে অবলুপ্ত হয়েছে বলে মনে করা হয়?

(a) প্যালিয়োজোয়িক যুগে

(b) মেসোজোয়িক যুগে

(c) কেনোজোয়িক যুগে

(d) প্রটেরোজোয়িক যুগে

45. মানুষ সৃষ্টির যুগ হল—

(a) প্রোটেরোজোয়িক যুগ

(b) প্যালিয়োজোয়িক যুগ

(c) মেসোজয়িক যুগ

(d) কেনোজোয়িক যুগ

46. ম্যাসন হল –

(a) এক প্রজাতির শিম্পাঞ্জি

(b) এক প্রজাতির বানর (c) এক প্রজাতির হাতি

(d) এক প্রজাতির বিড়াল

47. যে বইতে ক্ষতিকারক জীব প্রজাতিসমূহ লিপিবদ্ধ করা হয়েছে তাকে বলে—

(a) গ্রিন ডাটা বুক

(b) ব্ল্যাক ডাটা বুক

(c) অরেঞ্জ ডাটা বুক

48. মানুষের জীবনীশক্তির জন্য প্রয়োজন—

(c) রেড ডাটা বুক

(a) কার্বন

(b) অক্সিজেন

(c) নাইট্রোজেন

(d) খাদ্য

49. জীবনের অস্তিত্বের জন্য প্রয়োজন নেই কোন্ মৌলের?

(a) কার্বন

(b) অক্সিজেন

(c) নাইট্রোজেন

(d) ক্লোরিন

50. মানুষ অত্যাবশ্যকীয় মৌলগুলিকে ব্যবহার করতে পারে—

(a) পরিপোষক চক্রের দরুন

(b) কার্বন চক্রের দরুন

(c) অক্সিজেন চক্রের দরুন

(d) সালফার চক্রের দরুন

51. জালিকা শিরাবিন্যাস দেখা যায়—

(a) কলাপাতায়

(b) কুলপাতায়

(c) ভুট্টাপাতায়

(d) নারকেল পাতায়

52. ছত্রাকের সঞ্চিত খাদ্য কী ?

(a) সেলুলোজ

(b) গ্লাইকোজেন

(c) প্রোটিন

(d) ফ্যাট

53. কলশপত্রী একটি

(a) স্বভোজী উদ্ভিদ

(b) পরজীবী উদ্ভিদ

(c) মৃতজীবী উদ্ভিদ

(d) পতঙ্গভুক উদ্ভিদ

54. স্বর্ণলতা হল

(a) স্বভোজী

(b) পরজীবী

(c) পরভোজী

(d) মৃতজীবী

55. Sericulture বলতে বোঝায় –

(a) মৎস্য চাষ

(b) রেশমচাষ

(c) হাঁস-মুরগি পালন

(d) কোনোটিই নয়

56. শুঁয়োপোকা আসলে

(a) লার্ভা

(b) কোকুন

(c) পিউপা

(d) একটি পূর্ণাঙ্গ প্রাণী

57. কার্বোহাইড্রেট তৈরির উপাদান হল

(a) কার্বন, হাইড্রোজেন ও নাইট্রোজেন

(b) কার্বন, হাইড্রোজেন ও অক্সিজেন

(c) কার্বন, হাইড্রোজেন ও ক্লোরিন

(d) নাইট্রোজেন, হাইড্রোজেন ও অক্সিজেন

58. অভয়ারণ্য হল

(a) এক্স সিটু কনজারভেশন

(b) ইন সিটু কনজারভেশন

(c) ইন কনজারভেশন

(d) এক্স কনজারভেশন

59. পশ্চিমবঙ্গের অভয়ারণ্য রয়েছে—

(a) মানসে

(b) কাজিরাঙাতে

(c) হাজারিবাগে

(d) জলদাপাড়ায়

60. জীবজগতের রাসায়নিক গঠন তৈরি করতে সাহায্য। করে

(a) প্রোটিন

(b) কার্বোহাইড্রেট

(c) ফ্যাট

(d) সবগুলো।

Environmental Science Study Materials

Read More: Physical Science Study Material | WBCS PRELIMINARY EXAM 2022


 

 

 

Environmental Science Study Materials (উত্তরপত্র)

1. B 2. D 3. A 4. D 5. C 6. B 7. C 8. B 9. C 10. C 11. A 12. D 13. A 14. C 15. B 16. C 17. A 18.D, 19.D, 20. D, 21. A 22. C 23. A 24. D 25. C 26. D 27. D 28. C 29. A 30. A 31. B 32. D 33.C, 34.C, 35.C,36 C,37.C, 38. A 39. C 40. D 41. D 42. B 43. D 44. B 45. D 46. C 47. B 48. D 49. D 50. A 51. B 52. B 53. D 54. B 55. B 56. A 57. B 58. B 59. D 60. D

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles