শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ | WB Primary Tet, Upper Primary ও SLST এর জন্য কিছু গুরুত্বপূর্ণ আলোচনা

শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ

শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ | WB Primary Tet, Upper Primary ও SLST এর জন্য কিছু গুরুত্বপূর্ণ আলোচনা:- Child Psychology and Pedagogy Plays an important role in Exams like – WB Primary Tet, Upper Primary Tet, SLST, etc. So, to prepare yourselves you must have to follow the entire syllabus for CDP. To make your preparation easy and smart, Smart Knowledge is here to provide some selective multiple choice type question answers below:

আজকের আমাদের আলোচনার বিষয় হল: শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ

 

শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ:- Child Development & Pedagogy

 

1. আধুনিক অর্থে মনোবিজ্ঞান হল—

(A) চেতনার বিজ্ঞান

(B) আচরণের বিজ্ঞান

(C) আত্মার বিজ্ঞান

(D) মনের বিজ্ঞান

উত্তর:- B

2. শিশুর বিকাশ সম্পর্কীয় জ্ঞান শিক্ষকের নিকট বিশেষ প্রয়োজনীয় কারণ—

(A) বয়স অনুযায়ী বিভিন্ন দিকের বিকাশ সম্পৰ্কীয় তথ্য প্রত্যাশা করা যায়

(B) সামঞ্জস্যপূর্ণ বিকাশের জন্য অনুকূল পরিবেশ রচনা করা সম্ভব

(C) প্রত্যাশা অনুযায়ী বিকাশ না হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা সম্ভব

(D) উপরের সবকটি

উত্তর:- D

3. প্রাণীর প্রতিটি কোশ সমসংখ্যক কোশ দিয়ে তৈরি যার—

(A) অর্ধেক আসে পিতার থেকে এবং অর্ধেক আসে মাতার থেকে

(B) শিশুটি যদি পুরুষ হয় সেক্ষেত্রে তিন-চতুর্থাংশ আসে পিতার থেকে এবং এক-চতুর্থাংশ আসে মাতার থেকে

(C) শিশুটি যদি কন্যা হয় সেক্ষেত্রে তিন-চতুর্থাংশ আসে মাতার থেকে এবং এক-চতুর্থাংশ আসে পিতার থেকে

(D) উপরের কোনোটিই নয়

উত্তর:- A

4. সামাজিকীকরণ হল –

(A) একটি শিখন প্রক্রিয়া

(B) একটি স্বতঃস্ফূর্ত প্রক্রিয়া

(C) পরিণমনের ফলে সামাজিকীকরণ ঘটে

(D) উপরের কোনোটিই নয়।  (শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ)

উত্তর:- A

5. পিয়াজেঁর মতে ব্যক্তির অভিযোজনে যে প্রক্রিয়াগুলির সমন্বয় প্রয়োজন, সেগুলি হল—

(A) শিখন, আত্তীকরণ এবং সহযোজন

(B) শিখন, আত্তীকরণ এং সাংগঠনিকীকরণ

(C) আত্তীকরণ, সহযোজন এবং সাংগঠনিকীকরণ

(D) শিখন, সংরক্ষণ এবং সাংগঠনিকীকরণ

উত্তর:- C

6. শিশুকেন্দ্রিক শিক্ষার জনক হলেন—

(A) ফ্রয়েবেল

(B) মাদাম মন্তেসরি

(C) রুশো

(D) জন ডিউই

উত্তর:- C

7. কোন্ ধরনের আচরণে বুদ্ধির প্রয়োজন হয় না?

(A) চেষ্টা ও ভ্রান্তি আচরণ

(B) প্রতিবর্ত প্রতিক্রিয়াজাত আচরণ

(C) অনুবর্তিত প্রতিক্রিয়াজাত আচরণ

(D) উপরের সবকটি

উত্তর:- B

8. চিন্তনের উপর ভাষার প্রভাবের উপর বিভিন্ন পরীক্ষায় সংগৃহীত তথ্যের বিচারে নীচের কোন্ সিদ্ধান্তটি সঠিক?

(A) চিত্তনের ভাষার উপরে গুরুত্বপূর্ণ প্রভাব আছে

(B) চিন্তনের ভাষার উপরে কোনো প্রভাব নেই

(C) চিন্তনের ভাষার উপর আংশিক প্রভাব আছে

(D) উপরের সবগুলি সঠিক

উত্তর:- D

9. সামাজিক আদর্শ, মূল্যবোধ এবং বিশ্বাস

(A) সামাজিক মর্যাদা লাভে সাহায্য করে।

(B) বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের মাধ্যমে বিস্তার লাভ করে।

(C) নারী ও পুরুষের ভূমিকা নির্ধারণে সাহায্য করে

(D) উপরের সবগুলি  (শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ)

উত্তর:- D

10. ব্যক্তিগত পার্থক্যের উপর বংশধারার প্রভাব অবহিত হতে গেলে

(A) প্রয়োজন হল সমকোশী যমজের উপর পরীক্ষা

(B) ভিন্নকোশী যমজের উপর

(C) প্রয়োজন হল সহোদর ভাইদের উপর পরীক্ষা

(D) প্রয়োজন হল সহোদর বোনেদের উপর পরীক্ষা

উত্তর:- A

11. নীচের কোনটি সঠিক নয়?

(A) অ্যাসেসমেন্ট শিক্ষক ও শিক্ষার্থীদের নিকট ফিডব্যাক সরবরাহ করে

(B) অ্যাসেসমেন্ট কেবল শিক্ষার্থীদের ফিডব্যাক সরবরাহ করে

(C) অ্যাসেসমেন্টে গঠনগত এবং সমষ্টিগত উভয় মূল্যায়নে ব্যবহৃত হয়

(D) অ্যাসেসমেন্ট শিক্ষার্থীদের দুর্বলতা নির্ণয়ে ব্যবহৃত হয়

উত্তর:- B

12. শিক্ষার্থীদের শ্রেণি শিখনে আগ্রহী করার জন্য—

(i) সহজ প্রশ্ন করা প্রয়োজন

(iii) কঠিন প্রশ্ন করা প্রয়োজন

(iv) মূর্ত প্রশ্ন করা প্রয়োজন

(ii) মাঝারি ধরনের প্রশ্ন করা প্রয়োজন

কোনটি সঠিক—

(v) বিমূর্ত প্রশ্ন করা প্রয়োজন

(A) i, ii এবং iv

(B) i, ii এবং v

(C) ii, iii এবং iv

(D) i, iii এবং iv

উত্তর:- A

13. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ক্ষেত্রে কোন্‌গুলি সঠিক

(i) শিক্ষা হবে বাধ্যতামূলক

(ii) সাধারণ বিদ্যালয় শারীরিক, বৌদ্ধিক, প্রাক্ষোভিক, সামাজিক এবং ভাষাগত চাহিদা অনুযায়ী শিক্ষার ব্যবস্থা করতে হবে

(iii)বিশেষ চাহিদাসম্পন্ন শিশুকে শিক্ষার মূল ধারায় অন্তর্ভুক্ত করতে হবে

(iv)এই শিক্ষাকে জাতীয় শিক্ষানীতিতে অন্তর্ভুক্ত করতে হবে।

(A) i, ii এবং iii

(B) ii, iii এবং iv

(C) i, iii এবং iv

(D) i, ii, iii এবং iv

উত্তর:- B

14. 1953 খ্রিস্টাব্দে রাষ্ট্রপতি নিয়োজিত ‘Backward Class Commission’-এর মতে ‘পশ্চাৎপদ শ্রেণি’ হল

(A) হিন্দুসমাজের জাতিভেদ প্রথায় যাদের সামাজিক মর্যাদার অবস্থান অতি নিম্নে

(B) যে জাতি বা কমিউনিটির অধিকাংশেরই সাধারণ শিক্ষার অভাব

(C) সরকারি চাকরির ক্ষেত্রে যাদের প্রতিনিধিত্ব খুব কম বা একেবারেই অনুপস্থিত

(D) উপরের সবগুলি  (শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ)

উত্তর:- D

15. শিখন সমস্যা বলতে বোঝায়—

(A) পঠন অক্ষমতা

(B) লিখন অক্ষমতা

(C) গাণিতিক অক্ষমতা

(D) সবগুলি

উত্তর:- D

16. সৃজনশীল এবং প্রতিভাবানের মধ্যে পার্থক্য হল—

(i) সৃজনশীল শিক্ষার্থী একটি বিশেষ দিকে অসাধারণত্ব দেখায় এবং সেই দিকে মৌলিক চিন্তাভাবনার প্রকাশ ঘটায়। প্রতিভাবানরা প্রায় সমস্ত বৌদ্ধিক কার্যাবলিতে অসাধারণত্ব দেখায়

(ii) সৃজনশীল ও প্রতিভাবান উভয়ের বুদ্ধ্যঙ্ক 140 এর উপর

(iii) সৃজনশীলের অপসারী বুদ্ধি অভিসারী বুদ্ধির তুলনায় অধিক দেখা যায়, প্রতিভাবানরা অভিসারী বুদ্ধিতে অনেক এগিয়ে থাকে

(iv) সৃজনশীল এবং প্রতিভাবান উভয়েই বিদ্যালয়ের পারদর্শিতার ক্ষেত্রে সাধারণের থেকে অনেক এগিয়ে থাকে

সঠিক উত্তরটি চিহ্নিত করো—

(A) i ও iii

(B) ii ও iii

(C) iii এবং iv

(D) i এবং iv

উত্তর:- A

17. কোনটি সঠিক?

শিখনের ফলে —

(A) আত্মসক্রিয়তা বৃদ্ধি পায়।

(B) আচরণে পরিবর্তন ঘটে

(C) অভিযোজনে সক্ষম হয়

(D) উপরের সবগুলি

উত্তর:- D

18. শিক্ষণ হল একটি বিজ্ঞান, কারণ—

(A) শিক্ষণের মধ্যে ধারাবাহিকতা বর্তমান

(B) শিক্ষণ একটি দক্ষতা যা অনুশীলনযোগ্য

(C) শিক্ষণকে মডেল আকারে রূপ দেওয়া যায়

(D) উপরের সবগুলি

উত্তর:- D

19. ব্রুনারের মতে জ্ঞানার্জনের ক্রমপর্যায় হল—

(A) অঙ্গ সঞ্চালনের স্তর (Enactive stage) → দৃশ্যরূপের স্তর (Iconic stage) → সাংকেতিক স্তর (Symbolic stage)

(B) দৃশ্যরূপের স্তর (Iconic stage) → অঙ্গ সঞ্চালনের স্তর ( Enactive stage ) → সাংকেতিক স্তর (Symbolic stage)

(C) অঙ্গ সঞ্চালনের স্তর (Enactive stage) → সাংকেতিক স্তর (Symbolic stage ) → দৃশ্যরূপের স্তর (Iconic stage)

(D) কোনোটিই নয়  (শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ)

উত্তর:- A

20. প্রথাবহির্ভূত শিক্ষার আন্দোলন শুরু হয়—

(A) উচ্চশিক্ষার ক্ষেত্রে

(B) মাধ্যমিক শিক্ষার ক্ষেত্রে

(C) প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে

(D) পেশাগত শিক্ষার ক্ষেত্রে

উত্তর:- A

21. জ্ঞানার্জনে প্ৰক্ষোভের ভূমিকা—

(A) সর্বদা ইতিবাচক

(B) সর্বদা নেতিবাচক

(C) বিশেষ গুরুত্বপূর্ণ

(D) নির্ধারণ করা খুব জটিল

উত্তর:- C

22. নীচের কোনটি সঠিক? প্রেষণা প্রক্রিয়া হল—

(A) চাহিদা → তাড়না → প্রেষণা → সক্রিয়তা → লক্ষ্য অর্জন → ফিডব্যাক

(B) চাহিদা → প্রেষণা → তাড়না → সক্রিয়তা → লক্ষ্য অর্জন → ফিডব্যাক

(C) চাহিদা → তাড়না → সক্রিয়তা → প্রেষণা লক্ষ্য অর্জন → ফিডব্যাক

(D) চাহিদা → তাড়না → প্রেষণা → ফিডব্যাক → লক্ষ্য অর্জন

উত্তর:- A

23. শিখন অভিজ্ঞতাকেন্দ্রিক উপাদানগুলি হল—

(i) উচ্চাকাঙ্ক্ষার মাত্রা এবং পারদর্শিতার প্রেষণা

(ii) জীবনের লক্ষ্য

(iii) প্রস্তুতি এবং ইচ্ছা শক্তি

(iv) শিখন অভিজ্ঞতার প্রকৃতি

(v) শিখন পদ্ধতি

(A) i, iii ও iv

(B) i, iv 3 v

(C) iv 3 v

(D) iii ও v  (শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ)

উত্তর:- C

24. শিখনের যে তত্ত্ব সম্পুর্ণভাবে পর্যবেক্ষণযোগ্য আচরণের উপর নির্ভর করে শিখনের ব্যাখ্যা করে তাকে—

(A) জ্ঞানমূলক

(C) আচরণবাদ

(B) নির্মিতিবাদ

(D) মানবতাবাদ

উত্তর:- C

25. সীমা প্রতিটি পাঠ দ্রুত শিখতে পারে, কিন্তু লীলার শিখতে দেরি হয়। বিকাশের যে নীতিটি এক্ষেত্রে সক্রিয় তা হল

(A) নিরবচ্ছিন্নতা

(B) সাধারণ থেকে নির্দিষ্ট

(C) ব্যক্তিগত পার্থক্য

(D) পারস্পরিক সম্পর্ক।

উত্তর:- C

26. যদি একজন ছাত্র অদ্ভুত পোশাক পরে শ্রেণিকক্ষে আসে, আপনি কী করবেন?

(A) ছাত্র/ছাত্রীটিকে ক্লাস করতে বারণ করবেন

(B) তাকে নিয়ে পরিহাস করবেন

(C) তাকে বোঝাবেন/পরামর্শ দেবেন এরকম পরে ক্লাসে না আসতে

(D) তার দিকে কোনো মনোযোগ দেবেন না

উত্তর:- C

27. শিখনের প্রচেষ্টা ও ভুল’-এর তত্ত্বটির প্রবক্তা কে?

(A) গ্যানে

(B) টোলম্যান

(C) স্কিনার

(D) থর্নডাইক  (শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ)

উত্তর:- D

28. শিক্ষার্থীর অধীত বিষয়কে পুনরুদ্রেকে সাহায্য করার গুরুত্বপূর্ণ কারণ—

(A) নতুন তত্ত্বের সঙ্গে পূর্বাজিত তত্ত্বের সম্পর্ক স্থাপন

(B) পুরোনো পাঠকে পুনঃবার পাঠের একটি কার্যকরী কৌশল

(C) শিক্ষার্থীর স্মৃতিকে বৃদ্ধি করে শিখনকে শক্তিশালী করা

(D) শ্রেণি পাঠদানের শুরুতে এটি হল প্রথাগত উপায়

উত্তর:- A

29. পিয়াজেঁর মতে, জ্ঞানমূলক বিকাশে ‘বস্তুর স্থায়িত্ব সম্পর্কে বোধ দেখা যায়

(A) সংবেদন চলকমূলক স্তর

(B) প্রাক্-সক্রিয়তার স্তর

(C) মূর্ত সক্রিয়তার স্তর

(D) যৌক্তিক সক্রিয়তার স্তর

উত্তর:- B

30. পিয়াজেঁর ভাবনা অনুযায়ী বৌদ্ধিক বিকাশের স্তরের সংখ্যা কয়টি?

(A) সাতটি স্তর

(C) চারটি স্তর

(B) ছয়টি স্তর

(D) দুটি স্তর

উত্তর:- C

31. ‘মনোবিজ্ঞান’-এর ধারণার ক্রমবিকাশ হল—

(A) মনের বিজ্ঞান → আত্মার বিজ্ঞান → চেতনার বিজ্ঞান → আচরণের বিজ্ঞান

(B) আত্মার বিজ্ঞান → মনের বিজ্ঞান → আচরণের বিজ্ঞান চেতনার বিজ্ঞান

(C) আত্মার বিজ্ঞান → মনের বিজ্ঞান → চেতনার বিজ্ঞান → আচরণের বিজ্ঞান

(D) উপরের কোনোটিই নয়

উত্তর:- C

32. নিম্নের সঠিক বক্তব্যটি উল্লেখ করো :

(A) বৃদ্ধি ও বিকাশ একই অর্থে ব্যবহৃত হয়।

(B) বৃদ্ধি হল দেহের আয়তন ও কাঠামোর পরিবর্তন এবং দেহের অভ্যন্তরীণ যন্ত্রাংশ ও মস্তিষ্কের বৃদ্ধি

(C) বৃদ্ধি হল কারণ, বিকাশ হল তার ফল

(D) বৃদ্ধি ও বিকাশ উভয়েই পরিবর্তনের কারণ হলেও পরস্পর নিরপেক্ষ

উত্তর:- B

33. একটি সন্তান কন্যা হবে যদি—

(A) নারীর Y ক্রোমোজোম পুরুষের ক্রোমোজোমের X সঙ্গে মিলিত হয়।

(B) নারীর X ক্রোমোজোম পুরুষের ক্রোমোজোমের X সঙ্গে মিলিত হয়

(C) নারীর Y ক্রোমোজোম পুরুষের Y ক্রোমোজোমের সঙ্গে মিলিত হয়

(D) কোনোটিই নয়  (শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ)

উত্তর:- B

34. সামাজিকীকরণ

(A) একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া

(B) প্রথম শৈশব থেকে বয়ঃসন্ধিক্ষণ পর্যন্ত ঘটে

(C) বিদ্যালয়ে প্রবেশ করার পরেই প্রকৃত সামাজিকীকরণ শুরু হয়

(D) গৃহের বাইরে শিশু যখন অন্যান্যদের সংস্পর্শে আসে তখন থেকে তার সামাজিকীকরণ শুরু হয়।

উত্তর:- A

35. পিয়াজেঁ প্রজ্ঞামূলক বিকাশে কটি স্তরের কথা বলেছেন?

(A) তিনটি

(B) চারটি

(C) পাঁচটি

(D) ব্যক্তিভেদে পার্থক্য দেখা যায়

উত্তর:- B

36. নীচের কোটি শিশুকেন্দ্রিক শিক্ষার বৈশিষ্ট্য নয়?

(A) শিশুর সক্রিয়তা

(B) অবাধ স্বাধীনতার সুযোগ দান

(C) শিশু হল প্রাপ্তবয়স্কদের ক্ষুদ্র সংস্করণ

(D) ব্যক্তিকেন্দ্রিক শিক্ষণ পদ্ধতির ব্যবহার

উত্তর:- C

37. নিম্নে উল্লিখিত মনোবিদগণের মধ্যে কে বা কারা বুদ্ধির উপর সামগ্রিক সংজ্ঞা দিয়েছেন?

(i) ডেভিড ভেক্সলার

(ii) টারম্যান

(iii) স্টুডার্ড

(iv) বিনে

(A) ii এবং iii

(B) I এবং ii

(C) iii এবং iv

(D) i এবং iii  (শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ)

উত্তর:- D

38. সামাজিক যোগাযোগের জন্য সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ উপাদান হল

(A) যোগাযোগ ব্যবস্থা

(B) ব্যক্তিগত সম্পর্ক

(C) ভাষা

(D) বাসস্থানের নৈকট্য

উত্তর:- C

39. নীচের কোনটি সঠিক নয়? নারীর বঞ্চনার কারণ হল—

(A) শিক্ষায় সমসুযোগের সুফল না পাওয়া

(B) উপার্জনের স্বাধীনতার অভাব

(C) দৈহিক দিক থেকে তারা দুর্বল

(D) জৈবিক অর্থাৎ লিঙ্গগত পার্থক্যের জন্য

উত্তর:- D

40. ব্যক্তিগত পার্থক্যের পরিবেশের প্রভাব অবহিত হতে গেলে—

(A) প্রয়োজন হল ভিন্নকোশী যমজ ভিন্ন পরিবেশে বড়ো হয়েছে তাদের উপর পরীক্ষা

(B) প্রয়োজন হল সমকোশী যমজ ভিন্ন পরিবেশে মানুষ হয়েছে তাদের উপর পরীক্ষা

(C) প্রয়োজন হল সহোদর ভাইদের উপর পরীক্ষা

(D) প্রয়োজন হল সহোদর বোনেদের উপর পরীক্ষা।

উত্তর:- B

41. অ্যাসেসমেন্টের নীতি হল—

(A) কার্যকরী ফিডব্যাক সরবরাহ করা

(B) শিক্ষকের প্রয়োজন মতো পাঠদান পদ্ধতি পরিবর্তন করা

(C) আদর্শ মান নির্ণয় করা

(D) উপরের সবগুলি

উত্তর:- D

42. একক অভীক্ষায় থাকবে—

(A) সবচেয়ে বেশি জ্ঞানমূলক প্রশ্ন

(B) সবচেয়ে বেশি বোধমূলক প্রশ্ন

(C) সবচেয়ে কম প্রয়োগমূলক প্রশ্ন

(D) কোন ধরনের প্রশ্নের সংখ্যা সর্বাধিক থাকবে তা নির্ভর করে শিক্ষণ উদ্দেশ্যের উপর

উত্তর:- D

43. নীচের কোনটি সঠিক নয়?

(A) অন্তর্ভুক্তিমূলক শিক্ষায় একই বিদ্যালয়ে সাধারণ এবং বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর শিক্ষার ফলে সাধারণ শিশুদের শিক্ষা ব্যাহত হওয়ার আশঙ্কা থাকে

(B) অন্তর্ভুক্তিমূলক শিক্ষার লক্ষ্য হল শিক্ষায় সমতা আনা

(C) অন্তর্ভুক্তিমূলক শিক্ষা শারীরিক, বৌদ্ধিক, সামাজিক, প্রাক্ষোভিক সব ধরনের ব্যতিক্রমী শিশুদের শিক্ষার চাহিদা পূরণ করে।

(D) শিক্ষায় গণতন্ত্রীকরণে করলে অন্তর্ভুক্তিমূলক শিক্ষা বিশেষ ভূমিকা গ্রহণ করে।

উত্তর:- A

44. পশ্চাৎপদ শ্রেণি বলতে কাদের বোঝায়?

(A) SC এবং ST

(B) SC, ST এবং OBC

(C) SC, ST, OBC এবং সংখ্যালঘু সম্প্রদায়

(D) উপরের সবগুলি  (শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ)

উত্তর:- A

45. একটি শিশুকে শিক্ষায় পশ্চাৎপদ বলতে পারি যদি

(A) তার পারদর্শিতা শ্রেণিকক্ষের নীচের দিকে থাকে

(B) যদি তার বুদ্ধি শ্রেণির গড় বুদ্ধি থেকে নীচে থাকে

(C) এক বছরের বেশি সময়ের একই শ্রেণিতে থাকে

(D) তার ক্ষমতানুযায়ী শিক্ষায় পারদর্শিতা অর্জনে সক্ষম না হয়।

উত্তর:- A

46. নীচের কোনটি সঠিক নয়?

(A) প্রতিভাবানরা সাধারণদের থেকে অনেক বেশি সংবেদনশীল

(B) সাধারণদের প্রশংসা বা নিন্দার উপর এরা বিশেষ গুরুত্ব আরোপ করে

(C) এদের আচরণ সামাজিক নর্ম অনুযায়ী হয় না।

(D) যে কাজে ঝুঁকি আছে সেই কাজ পছন্দ করে

উত্তর:- B

47. নীচের কোন্‌গুলি সঠিক ?

(i) শিখন হল অনুশীলনের ফলে আচরণের পরিবর্তন

(ii) যে-কোনো কারণেই হোক আচরণের পরিবর্তন হল শিখন

(iii) শিখন হল জৈবিক, পরিণমন হল মনস্তাত্ত্বিক

(iv) শিখন চাহিদা পরিতৃপ্ত করে।

(A) i এবং iii

(B) i এবং iv

(C) ii এবং iii

(D) iii এবং iv

উত্তর:- B

48. ইনস্ট্রাকশন বা নির্দেশদান হল

(i) একটি প্রক্রিয়া যা শিক্ষার্থীর ধারণা সংগঠনের বিকাশ বা সংশোধন ঘটায়

(ii) এখানে শিক্ষার্থী পরিবেশের সঙ্গে মিথস্ক্রিয়ার সুযোগ পায়

(iii) ইনস্ট্রাকটার পরিবেশকে নিয়ন্ত্রণ করে শিক্ষার্থীর উপর প্রভাব বিস্তার করেন

(iv) আত্তীকরণ, সহযোজন এবং অভিব্যক্তির মাধ্যমে শিক্ষার্থীর জ্ঞান বৃদ্ধি ঘটে।

উপরোক্ত ব্যাখ্যাটি মনস্তত্ত্বের কোন্ দৃষ্টিভঙ্গিকে উল্লেখ করে?

(A) অনুবর্তন

(B) জ্ঞানমূলক

(C) সমগ্রতাবাদ

(D) মানবতাবাদ

উত্তর:- B

49. কোন্‌টি সঠিক নয় ?

ব্রুনার তাঁর আবিষ্কারমূলক তত্ত্বে শিক্ষকের ভূমিকা সম্পর্কে বলেছেন

(A) শিক্ষার্থীদের শিখন প্যাকেজ দেওয়া প্রয়োজন

(B) শিক্ষার্থী নিজেই যাতে গবেষকের ন্যায় শিখন দক্ষতা ও তার মান নির্ণয়ের দক্ষতা অর্জনে সক্ষম হয় সে বিষয়ে লক্ষ রাখা

(C) শিক্ষার্থীদের মধ্যে কৌতূহল উদ্রেক করা

(D) শিখনে উৎকর্ষতার জন্য পুরস্কারের ব্যবস্থা করা

উত্তর:- A

50. নীচের কোনটি প্রথাবহির্ভূত শিক্ষার বৈশিষ্ট্য নয়

(A) নমনীয়তা

(B) শংসাপত্র প্রদান বাধ্যতামূলক নয়।

(C) ব্যবহার উপযোগী

(D) কোনো পাঠক্রম নেই

উত্তর:- D

51. জ্ঞানার্জনের কোন্ পর্যায়ে প্রক্ষোভের গুরুত্ব সবচেয়ে অধিক?

(A) জ্ঞানার্জনের ইচ্ছা

(B) মনোযোগ

(C) প্রেষণা

(D) পরীক্ষা গ্রহণ

উত্তর:- C

52. নীচের কোনটি সঠিক নয়?

প্রেষণাকে নিম্নোক্তভাবে ভাগ করা হয়—

(A) শারীরিক প্রেষণা

(B) ব্যক্তিগত প্রেষণা

(C) সামাজিক প্রেষণা

(D) প্রাক্ষোভিক প্রেষণা

উত্তর:- D

53. শিখনে সাহায্যকারী শিখন সংক্রান্ত উপাদানগুলি হল

(A) বিভিন্ন শিখনীয় বিষয়ের মধ্যে সহ-সম্পর্ক এবং শিখনীয় বিষয় ও ব্যাবহারিক জীবনে তার প্রয়োজনীয়তা

(B) যত অধিক সংখ্যক ইন্দ্রিয়কে ব্যবহার

(C) ফিডব্যাক ও শক্তিদায়ী উদ্দীপকের ব্যবহার

(D) উপরের সবগুলি

উত্তর:-D

54. ‘প্রতিটি শিক্ষার্থী অন্যান্য’ এর অর্থ হল—

(A) শিক্ষার্থীদের মধ্যে কোনো সাধারণ বৈশিষ্ট্য অনুপস্থিত এবং তাদের মধ্যে কোনো সাধারণ লক্ষ্য নেই

(B) সব শিক্ষার্থীদের জন্য সাধারণ পাঠক্রম সম্ভব নয়

(C) বৈচিত্র্যপূর্ণ শ্রেণিতে শিক্ষার্থীদের সম্ভাবনাগুলিকে বিকশিত করা সম্ভব নয়

(D) কোনো দুজন শিক্ষার্থী ক্ষমতা, আগ্রহ এবং প্রতিভার ক্ষেত্রে এক হয় না

উত্তর:-D

55. বিকাশ শুরু হয়—

(A) শৈশব কাল থেকে

(B) প্রাক্-বাল্যকাল স্তর থেকে

(C) বাল্যকালোত্তর স্তর থেকে

(D) প্রাক্‌-জন্মকাল থেকে

উত্তর:- D

56. শ্রেণিকক্ষেশৃঙ্খলা বজায় রাখার কার্যকরী পদ্ধতি হল—

(A) শ্রেণিকক্ষ শিক্ষকের শৌখিন ও মূল্যবান পোশাক পরে আসা

(B) ছাত্রদের প্রয়োজন অনুযায়ী কর্মসূচি গ্রহণ

(C) শৃঙ্খলাহীনতার কারণ ঘটলে, তা শক্ত হাতে দমন করা

(D) কোনোটিই নয়

উত্তর:- B

57. কোনটি শিশুদের মধ্যে প্রায় দেখাই যায় না?

(A) হাইপারকাইনেসিস

(B) আত্মহত্যা

(C) নেতিবাচকতা

(D) প্রক্ষোভের উপর নিয়ন্ত্রণের অভাব

উত্তর:- B

58. অ্যাসেসমেন্ট-এর প্রধান উদ্দেশ্য হওয়া উচিত—

(A) শিক্ষার্থীর পারদর্শিতা পরিমাপ করা

(B) শিক্ষার্থীকে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণকরণে বিবেচনা করা

(C) শিখনে দুর্বলতা নির্ণয়ে এবং তার সংশোধন সম্পর্কে অবগত হওয়া

(D) শিক্ষার্থীর ত্রুটিগুলিকে নির্দিষ্ট করা

উত্তর:- A

59. একটি ছাত্র তার সমবয়সিদের প্রতি আক্রমণাত্মক আচরণ করে এবং নিয়মশৃঙ্খলা মানে না। ছাত্রটির সাহায্য প্রয়োজন—

(A) জ্ঞানমূলক মাত্রায়

(B) সঞ্চালনমূলক মাত্রায়

(C) অনুভূতিমূলক মাত্রায়

(D) উচ্চমাত্রার চিন্তন প্রক্রিয়া

উত্তর:- C

60. বংশগতির ‘একক” কাকে বলে?

(A) ক্রোমোজোম

(B) জিন

(C) নিষিক্ত কোষ

(D) জাইগোট

উত্তর:- B

61. মনোবিজ্ঞানের উপর গবেষণাগার সর্বপ্রথম কে এবং কোথায় স্থাপন করেছিলেন?

(A) আর. এস. উডওয়ার্থ আমেরিকার মিনেসোটা বিশ্ববিদ্যালয়ে

(B) ডব্লিউ ভুন্ড জার্মানির লাইপজিগ শহরে

(C) উইলিয়াম ম্যাকডুগাল কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে

(D) উইলিয়াম থর্নডাইক আমেরিকায়

উত্তর:- B

62. বিকাশের ফলে —

(A) চার রকমের পরিবর্তন ঘটে শারীরিক এবং মানসিক পরিবর্তন, আনুপাতিক পরিবর্তন, পুরোনো বৈশিষ্ট্যগুলির বিলুপ্তি এবং নতুন বৈশিষ্ট্য আয়ত্তীকরণ

(B) তিন রকমের পরিবর্তন ঘটে, যেমন— শারীরিক এবং মানসিক পরিবর্তন পুরোনো বৈশিষ্ট্যগুলির বিলুপ্তি এবং নতুন বৈশিষ্ট্য আয়ত্তীকরণ

(C) দু-রকমের পরিবর্তন ঘটে যেমন শারীরিক এবং মানসিক পরিবর্তন

(D) শারীরিক এবং মানসিক পরিবর্তন, আনুপাতিক পরিবর্তন এবং নতুন আচরণ আয়ত্তীকরণ— এই তিন রকমের পরিবর্তন ঘটে

উত্তর:- A

63. বংশগতির ক্ষুদ্রতম উপাদান হল—

(A) জননকোশ

(B) ক্রোমোজোম

(C) জিন

(D) ডিএনএ ও আরএনএ

উত্তর:- C

64. ভুল বক্তব্যটি চিহ্নিত করো:

বিদ্যালয়ের শিক্ষার দ্বারা সামাজিকীকরণের অভাবে—

(A) শিক্ষার্থীর শিক্ষাগত পারদর্শিতা হ্রাস পায়

(B) শিশুর সামাজিক অভিযোজন ব্যাহত হয়

(C) শিশুর মধ্যে হীনম্মন্যতা দেখা দেয়

(D) সামাজিক পরিণমন ব্যাহত হয়।

উত্তর:- A

65. নীচের কোনটি প্রাক্‌ক্সক্রিয়তার স্তরের বৈশিষ্ট্য নয়?

(A) বাস্তববাদ

(B) সর্বপ্রাণবাদ

(C) কৃত্রিমতা

(D) বিপরীতমুখী প্রক্রিয়া অর্থাৎ কোনো কিছুকে সরিয়ে নিয়ে গিয়ে পুনরায় তাকে ফিরিয়ে নিয়ে আসা

উত্তর:- D

66. নীচের কোনটি সঠিক?

শিশুকেন্দ্রিক শিক্ষা —

(A) মনস্তত্ত্বভিত্তিক

(B) ইন্দ্রিয় অনুশীলনের উপর গুরুত্ব দান

(C) বিকাশমুখী

(D) উপরের সবগুলি

উত্তর:- D

67. বুদ্ধি হল বিমূর্ত চিন্তা করার ক্ষমতা, সংজ্ঞাটি দিয়েছেন—

(A) বিনে

(B) পিয়াজেঁ

(C) বাকিংহাম

(D) টারম্যান

উত্তর:- D

68. ভাষাগত পার্থক্যের কারণেই বিভিন্ন ব্যক্তি বাস্তবকে ভিন্ন চোখে দেখে কার বক্তব্য?

(A) Sapir R Whorf

(B) চমস্কি

(C) এরিক লেনবার্গ

(D) উপরের কেউ নয়।

উত্তর:- A

69. নীচের কোনটি সঠিক নয়?

সমাজে নারী ও পুরুষের মধ্যে কাজের পার্থক্য নির্ধারণে যে উপাদান প্রভাব বিস্তার করে তা হল —

(A) ধর্ম

(B) সংস্কৃতি

(C) শারীরিক বৈশিষ্ট্য

(D) সংখ্যাগত গরিষ্ঠতা

উত্তর:- D

70. ব্যক্তিগত পার্থক্য নীতি শিক্ষাব্যবস্থাকে—

(A) জটিল করে তুলেছে

(B) ব্যয়বহুল করেছে

(C) গতিশীল করেছে

(D) উপরের সবগুলি

উত্তর:- D

71.

(i) গঠনগত অ্যাসেসমেন্ট সমষ্টিগত অ্যাসেসমেন্ট অপেক্ষা অধিকবার করা হয়।

(ii) গঠনগত অ্যাসেসমেন্ট এবং সমষ্টিগত অ্যাসেসমেন্ট সমান সংখ্যক হয়।

(iii) গঠনগত অ্যাসেসমেন্টের সঙ্গে সমষ্টিগত অ্যাসেসমেন্টের সম্পর্ক আছে।

(iv) গঠনগত অ্যাসেসমেন্ট এবং সমষ্টিগত অ্যাসেসমেন্ট পরস্পর নিরপেক্ষ।

নীচের কোনটি সঠিক

(A) I এবং III

(B) II এবং III,

(C) I এবং IV

(D) II এবং IV

উত্তর:- A

72. শিক্ষার্থীদের পারদর্শিতা পরিমাপের উদ্দেশ্য

(A) শিক্ষার্থীদের দুর্বলতা নির্ণয়

(B) শিক্ষার্থীদের ফিডব্যাক সরবরাহ করা

(C) সংশোধনমূলক শিক্ষণের জন্য শিক্ষার্থীদের নির্দিষ্ট করা

(D) উপরের সবগুলি

উত্তর:- D

73. কোনটি সঠিক?

(A) সমন্বিত শিক্ষাব্যবস্থায় উচ্চ ও নিম্নমেধাসম্পন্ন উভয় দলের শিশুদের সমস্যা সৃষ্টি হয়।

(B) উভয় দলের মধ্যে সামাজিক দূরত্ব সৃষ্টি হয়

(C) উপরের দুটিই সঠিক

(D) উপরের দুটিই ভুল

উত্তর:- D

74. OBC (অন্যান্য পশ্চাৎপদ শ্রেণি)-তে কারা অন্তর্ভুক্ত?

(A) যেসব সম্প্রদায়ের অধিকাংশই জমিহীন কৃষক হিসাবে কাজ করে

(B) সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে যারা সামাজিক এবং শিক্ষাগত দিক থেকে পিছিয়ে আছে

(C) যেসব সম্প্রদায় সামাজিক শ্রেণি পর্যায়ে নিম্নস্থানে অবস্থান করে

(D) উপরের সবগুলি

উত্তর:- D

75. শিক্ষাগত ভাষায় পঠনগত অক্ষমতা, লিখন অক্ষমতা এবং গাণিতিক অক্ষমতাকে যথাক্রমে—

(A) ডিসলেক্সিয়া, ডিসগ্রাফিয়া এবং ডিসক্যালকুলা বলে

(B) ডিসগ্রাফিয়া, ডিসলেক্সিয়া এবং ডিসক্যালকুলা বলে

(C) ডিসলেক্সিয়া, ডিসক্যালকুলা এবং ডিসগ্রাফিয়া বলে

(D) কোনোটিই নয়

উত্তর:- D

76. তোমার মতে নীচের কোন্ কোন্‌গুলি প্রতিভাবানদের জন্য বিশেষ শিক্ষা ব্যবস্থা হওয়া উচিত?

(A) পৃথক বিদ্যালয়

(B) মেধাভিত্তিক শ্রেণিকরণ

(C) সমৃদ্ধ শিক্ষা কর্মসূচি

(D) উপরের সবগুলি

উত্তর:- D

77. কোনটি সঠিক নয়?

(A) শিখন ব্যক্তিকে অভিযোজনে সক্ষম করে তোলে

(B) শিখন সহজাত প্রক্রিয়া

(C) শিখন অর্জিত প্রক্রিয়া

(D) শিখন বিকাশমুখী প্রক্রিয়া

উত্তর:- B

78. নীচের কোনটি সঠিক নয়?

শিক্ষণ ও নির্দেশদানের মধ্যে পার্থক্য হল—

(A) শ্রেণিকক্ষের পরিস্থিতি অনুযায়ী নির্দেশদানকে নিয়ন্ত্রণ করা যায় শিক্ষণের ক্ষেত্রে যা সম্ভব নয়

(B) নির্দেশদান শিক্ষার্থীকেন্দ্রিক, শিক্ষণ বিষয়কেন্দ্রিক

(C) শিক্ষণের পরিধি নির্দেশদান থেকে ব্যাপক, কিন্তু অস্পষ্ট

(D) শিক্ষণ প্রধানত একটি কলা, নির্দেশদান বিজ্ঞানভিত্তিক এবং নৈর্ব্যক্তিক

উত্তর:- A

79.কোন্‌টি সঠিক নয়?

সমস্যাসমাধান শিখন —

(A) পূর্ব অভিজ্ঞতার উপর নির্ভরশীল নয়

(B) নতুন কিছু করতে হয়

(C) পূর্ব অভিজ্ঞতাকে পুনর্বিন্যাসের প্রয়োজন

(D) সর্বোচ্চ স্তরের শিখন

উত্তর:- A

80. কোনটি সঠিক?

বর্তমানে প্রথাবহির্ভূত শিক্ষা—

(A) একটি বিকল্প শিক্ষাব্যবস্থা

(B) প্রথাগত শিক্ষাকে সাহায্য করে

(C) একটি স্বয়ংসম্পূর্ণ শিক্ষাব্যবস্থা

(D) শিক্ষার প্রসারই হল এর উদ্দেশ্য

উত্তর:- C

81. দেহের কোন্ অংশের সঞ্চালন প্রাক্ষোভিক বহিঃপ্রকাশে অধিক শক্তিশালী ?

(A) হাত-পা সঞ্চালন

(B) ঘাড় সঞ্চালন

(C) চোখের পরিবর্তন

(D) মুখের অভিব্যক্তি

উত্তর:- D

82. কাজের মধ্যেই আনন্দ—এই ধরনের বক্তব্য কোন্ প্রেষণার কথা স্মরণ করায়?

(A) শারীরিক প্রেষণা

(B) ব্যক্তিগত প্রেষণা

(C) অভ্যন্তরীণ প্রেষণা

(D) উপরের কোনোটিই নয়।

উত্তর:- C

83. শিখনের জন্য অনুকূল পরিবেশ হল—

(A) উপযুক্ত বসার ব্যবস্থা

(B) সহযোগিতা এবং প্রতিযোগিতামূলক দলীয় ব্যবস্থা

(C) শ্রেণিকক্ষে উপযুক্ত সমাজমনস্তত্ত্বমূলক আবহাওয়া

(D) উপরের সবগুলি

উত্তর:- D

84. সামাজিকীকরণের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ সময়কাল

(A) বয়ঃসন্ধিকাল

(B) প্রাক্-শৈশব কাল

(C) প্রাপ্তবয়স্ক

(D) সারাজীবন ব্যাপী

উত্তর:- A

85. নীচের কোনটি প্রধানত বংশগত উপাদান

(A) সমবয়সিদের প্রতি মনোভাব

(B) চিন্তন প্রক্রিয়া

(C) চোখের রং

(D) সামাজিক কার্যকলাপে অংশগ্রহণ

উত্তর:- C

86. নিম্নলিখিত ‘বুদ্ধ্যঙ্কের’ তালিকা থেকে শিখনযোগ্য’ ছাত্রদের নির্বাচন করুন—

(A) 50-70

(B) 30-50

(C) 70-90

(D) 40-80

উত্তর:- A

87. কোন্‌টি ব্যক্তিত্বের অভীজ্ঞা ?

(A) রসার্ক ইঙ্কপ্লট টেস্ট

(B) আলেকজান্ডার পাস্ অ্যালং টেস্ট

(C) আর্মি-বিটা টেস্ট

(D) সেগুইন ফর্ম বোর্ড টেস্ট

উত্তর:- C

88. নীচের কোন্ বক্তব্যটিকে শিখনের বৈশিষ্ট্য বলে উল্লেখ করা যায় না

(A) শিখন হল এমন কিছু যা নির্দিষ্ট অভিজ্ঞতার ফলস্বরূপ

(B) আচরণের অধ্যয়নই হল শিখন

(C) অশিখন হল শিখনের একটি অংশ

(D) আচরণকে সাহায্য করার প্রক্রিয়া হল শিখন

উত্তর:- A

89. শিখনে সহায়তা ছাড়াও শিক্ষক শিক্ষার্থীদের দলগত কার্যাবলিতে উৎসাহিত করবেন। কারণ এই ব্যবস্থা সাহায্য করে—

(A) মূল্যবোধের দ্বন্দ্বে

(B) আক্রমণধর্মিতায়

(C) দুশ্চিন্তায়

(D) সামাজিকীকরণে

উত্তর:- D

90. শ্রেণিকক্ষে ছাত্র-ছাত্রী যদি কোনো প্রশ্নের ভুল উত্তর দেয়, শিক্ষকের তখন কী করা উচিত?

(A) তাকে আরেকটি প্রশ্ন জিজ্ঞাসা করবেন

(B) অন্য একজনকে প্রশ্নটি করবেন

(C) উত্তর না দিতে পারার জন্য বকবেন

(D) উত্তরটি কেন ভুল, সেটিই ব্যাখ্যা করে বুঝিয়ে দেবেন

উত্তর:- D

91. প্রথম দিকে মনোবিজ্ঞান যে বিষয়ের অন্তর্ভুক্ত ছিল তা হল—

(A) সাহিত্য

(B) দর্শনশাস্ত্র

(C) মনোবিজ্ঞান নিজেই একটি পৃথক বিষয় ছিল

(D) ব্যুৎপত্তিগত অর্থে উপরের কোনোটিই নয়

উত্তর:- B

92. শিশুর বিকাশ হল—

(A) উচ্চতা ও ওজন বৃদ্ধি

(B) উচ্চতা, ওজন এবং কাজে পারদর্শিতা বৃদ্ধি

(C) কাজে পারদর্শিতা বৃদ্ধি

(D) উপরের কোনোটিই নয়

উত্তর:- B

93. বংশধারা বলতে কী বোঝো?

(A) পিতা এবং তাঁর ঊর্ধ্বতন পুরুষদের নিকট থেকে শিশু জন্মসূত্রে কী পেয়েছে

(B) মাতা এবং তাঁর ঊর্ধ্বতন পুরুষদের নিকট থেকে শিশু জন্মসূত্রে কী পেয়েছে

(C) পিতা ও মাতার থেকে শিশু জন্মসূত্রে কী পেয়েছে

(D) পিতা ও মাতা এবং তাঁদের উভয়ের ঊর্ধ্বতন পুরুষদের নিকট থেকে কী পেয়েছে

উত্তর:- D

94. নীচের কোনটি সঠিক

(A) সামাজিকীকরণ হল একটি শিখন প্রক্রিয়া যার দ্বারা ব্যক্তি সামাজিক ভূমিকা পালন করে।

(B) সামাজিকীকরণ ব্যতীত ব্যক্তি সামাজিক জীবনযাপন করতে সক্ষম হয় না।

(C) সামাজিকীকরণ হল একটি প্রক্রিয়া যার সাহায্যে ব্যক্তি সামাজিক আদর্শ সম্পর্কে সচেতন হয়

(D) উপরের সবগুলি

উত্তর:- D

95. প্রজ্ঞামূলক বিকাশের উপর যিনি দীর্ঘদিন গবেষণা করে কতকগুলি স্তরের উল্লেখ করেছেন তিনি হলেন—

(A) ব্রুনার

(C) পিয়াজেঁ

(B) আশুবেল

(D) ভাইগটস্কি

উত্তর:- C

96. শিশুকেন্দ্রিক শিক্ষার মূল বক্তব্য হল

(A) শিক্ষার উদ্দেশ্য নির্ধারণে শিশুকে কেন্দ্রবিন্দুতে রাখা

(B) শিক্ষার পাঠক্রম নির্ণয়ে শিশুকে কেন্দ্রবিন্দুতে রাখা

(C) শিক্ষণ পদ্ধতি নির্বাচনে ব্যক্তি শিশুর বৈশিষ্ট্যের উপর গুরুত্ব আরোপ করা

(D) উপরের সবগুলি

উত্তর:- D

97. বুদ্ধির একাধিক সংজ্ঞা থাকার কারণ হল –

(A) বুদ্ধি একটি জটিল মানসিক ধারণা

(B) বুদ্ধির সংজ্ঞাদায়ীরা বুদ্ধিকে আংশিকভাবে বিবেচনা করেছেন

(C) সব ধরনের মানসিক কাজে কমবেশি বুদ্ধির প্রয়োজন হয়

(D) উপরের সবগুলি

উত্তর:- D

98. নীচের কোনটি সঠিক নয়?

(A) ভাষা চিন্তনের উপর বিশেষ প্রভাব বিস্তার করে

(B) ভাষা বস্তুর প্রত্যক্ষণকে প্রভাবিত করে

(C) ভাষা চিন্তন এবং বস্তুর প্রত্যক্ষণকে প্রভাবিত করে

(D) ভাষা চিন্তন এবং বস্তুর প্রত্যক্ষণকে নির্ধারণ করে না

উত্তর:- D

99. সমাজে সামাজিক আদর্শ ও মূল্যবোধ গঠনে প্রধান ভূমিকা গ্রহণ করে—

(A) সরকার

(B) সমাজে গরিষ্ঠ সংখ্যক ব্যক্তি

(C) আর্থিক এবং ক্ষমতার দিক থেকে শক্তিশালী সমাজের অংশ

(D) বংশানুক্রমে প্রচলিত আদর্শ ও মূল্যবোধ

উত্তর:- C

100. ব্যক্তিগত পার্থক্য নির্ভর করে—

(A) সম্পূর্ণভাবে বংশধারার উপর

(B) সম্পূর্ণভাবে পরিবেশের উপর

(C) বংশধারা ও পরিবেশ উভয়ের উপর

(D) ব্যক্তির লালনপালনের উপর

উত্তর:- C

Read More:- World’s Biggest General Knowledge | Daily GK For 2022 for Miscellaneous Exam Syllabus

 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles