Environmental Science Pedagogy | WB Primary Tet MCQ 2022 | Most Important Questions

Environmental Science Pedagogy MCQ

Environmental Science Pedagogy | WB Primary Tet MCQ 2022 | Most Important Questions:- 

 In this article, we are providing some Study Materials on Environmental Science. Environmental Science plays a vital role in teaching exams. Candidates can read below the importance of it in teaching exams. The importance of Environmental Science is 30 Marks in CTET, WB TET & Other TET exams. WB TET Environmental Science the power of Environmental Science is 40- 50 Marks in DSSSB.

Environmental Science Pedagogy

Hello, Dear Aspirants welcome back to our Channel Smart Knowledge. In this article, we are providing some study notes on EVS. This is a very vital subject as well as a very interesting subject too in West Bengal Primary Tet Exam.

 


 

1. শিক্ষক শিক্ষার্থীর দক্ষতা অর্জনে যেভাবে সহায়তা করেন তা হল

(a) পঠনপাঠনের দ্বারা

(b) পঠনপাঠন ও অনুশীলনের দ্বারা

(c) পরিকল্পিত পঠনপাঠন চর্চা ও অনুশীলনের দ্বারা

(d) সবগুলিই সঠিক

উত্তর:- (c)

2. শিক্ষার্থীর সামর্থ্যভিত্তিক মূল্যায়ন বলতে বোঝায়

(a) শিক্ষার্থীর সামর্থ্য একক অনুযায়ী নির্ণয় করা

(b) শিক্ষার্থীর শিখন দক্ষতা নির্ণয় করা

(c) শিক্ষার্থীর পাঠ মূল্যায়ন করা  (Environmental Science Pedagogy MCQ)

(d) শিক্ষার্থী পাঠ বুঝতে পারছে কিনা তা নির্ণয় করা

উত্তর:- (a)

3. শিক্ষার্থীর সামর্থ্যকে ভাগ করা হয়—

(a) চার ভাগে

(b) তিন ভাগে

(c) দুই ভাগে

(d) পাঁচ ভাগে

উত্তর:- (a)

4. সাময়িক মূল্যায়ন বলতে বোঝায়—

(a) সময়ের মূল্যায়ন

(b) শিক্ষাবর্ষের কিছু সময় পার হওয়ার পর মূল্যায়ন

(c) পাঠচলাকালীন মূল্যায়ন,

(d) বছরের অর্ধেক হয়ে যাওয়ার পর মূল্যায়ন

উত্তর:- (b)

 


 

5. মূল্যায়নের গুরুত্ব হল—

(a) শিক্ষার্থীর সঠিক বিকাশে সহায়তা করে

(b) শিক্ষার্থীর দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করে

(c) শিক্ষার্থীর স্ব-শিখনকে উৎসাহ দেয়

(d) উপরের সবগুলি সঠিক  (Environmental Science Pedagogy MCQ)

উত্তর:- (d)

6. CCE-এর উন্নয়নে শিক্ষক যা করবেন—

(a) শিক্ষার্থীদের নাম মনে রেখে তাদের দুর্বলতা খুঁজবেন

(b) শ্রেণিকক্ষে সঠিকভাবে বিষয়বস্তু তুলে ধরবেন

(c) শিক্ষক যে ডায়ারি রাখবেন, তাতে শিক্ষার্থীর নাম ও তার সমস্যা লিপিবদ্ধ করবেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন

(d) উপরের সবগুলিই সঠিক

উত্তর:- (c)

7. বর্তমানে প্রচলিত মূল্যায়ন ব্যবস্থায়—

(a) সামগ্রিক মূল্যায়নের উপর অধিক গুরুত্ব দেওয়া হয়

(b) নিরবচ্ছিন্ন মূল্যায়নের উপর অধিক গুরুত্ব দেওয়া হয়

(c) সামগ্রিক এবং নিরবচ্ছিন্ন উভয় ধরনের মূল্যায়নের উপর সম গুরুত্ব দেওয়া হয়

(d) উপরের কোনোটিই নয়

উত্তর:- (a)

8. নিরবচ্ছিন্ন মূল্যায়নের উদ্দেশ্য হল

(a) শিখনের অগ্রগতি পরিমাপ করা

(b) শিখনের ফাঁকগুলি চিহ্নিত করা

(c) সংশোধনমূলক শিখনের প্রয়োজনীয়তা বিবেচনা করা

(d) উপরের সবগুলি

উত্তর:- (d)

 


 

9. শিক্ষকের দিক থেকে মূল্যায়নের প্রয়োজনীয়তা হল

(a) শিক্ষণ উদ্দেশ্যগুলি কী পরিমাণে সফল হয়েছে তা বিচার করা

(b) শিক্ষণ পদ্ধতির সফলতা বিচার করা

(c) বিষয়টি পুনর্বার আলোচনার প্রয়োজন কিনা

(d) উপরের সবগুলি

উত্তর:- (d)

10. মূল্যায়নের মাধ্যমে যদি জানা যায় শিক্ষণ উদ্দেশ্যগুলি যথাযথভাবে অর্জিত হয়নি, সেক্ষেত্রে নির্দিষ্টভাবে বলা যায়—

(a) শিক্ষণ উদ্দেশ্যগুলি অর্জনযোগ্য নয়।

(b) পাঠক্রমে ত্রুটি আছে  (Environmental Science Pedagogy MCQ)

(c) শিক্ষা শিখন প্রক্রিয়ায় ত্রুটি আছে

(d) নির্দিষ্টভাবে কিছু বলা যায় না।

উত্তর:- (d)

11. নিরবচ্ছিন্ন মূল্যায়ন শিক্ষার্থীর নিকট গুরুত্বপূর্ণ। কারণ—

(a) শিক্ষার্থী তার অগ্রগতি সম্পর্কে অবহিত হতে পারে

(b) শিক্ষার্থী তার দুর্বলতা এবং দক্ষতা সম্পর্কে সচেতন হতে পারে

(c) শিক্ষার্থী তার পাঠাভ্যাসে আরও বস্তুনিষ্ঠতা আনতে পারে

(d) উপরের সবগুলি

উত্তর:- (d)

12. সামগ্রিক মূল্যায়নে

(a) কেবল বিষয়গত পারদর্শিতা বিচার করা হয়

(b) কেবল বিষয়গত নয় এমন সব শিক্ষামূলক

কর্মসূচির পারদর্শিতা বিচার করা হয়।

(c) বিষয়গত এবং বিষয়গত নয় উভয় কর্মসূচির উপর সম গুরুত্ব দেওয়া হয়

(d) বিষয়গত এবং বিষয়গত নয় উভয় কর্মসূচির উপর সম গুরুত্ব দিলেও বিষয়গত পারদর্শিতার উপর অধিক গুরুত্ব দেওয়া হয়

উত্তর:- (d)

13. কোনটি ঠিক?

(a) সামগ্রিক মূল্যায়ন প্রধানত সমষ্টিগত মূল্যায়ন এবং নিরবচ্ছিন্ন মূল্যায়ন প্রধানত গঠনগত মূল্যায়ন

(b) সামগ্রিক মূল্যায়ন প্রধানত গঠনগত মূল্যায়ন এবং নিরবচ্ছিন্ন মূল্যায়ন প্রধানত সমষ্টিগত মূল্যায়ন

(c) সামগ্রিক এবং নিরবচ্ছিন্ন মূল্যায়ন উভয়েই সমষ্টিগত এবং গঠনগত মূল্যায়ন

(d) বর্তমানে অধিকাংশ বিদ্যালয়ে প্রচলিত মূল্যায়নকে সমষ্টিগত মূল্যায়ন বলা যায়

উত্তর:- (d)

14. কোন্‌টি ঠিক?

(a) নিরবচ্ছিন্ন মূল্যায়নের সঙ্গে সামগ্রিক মূল্যায়নের সম্পর্ক ধনাত্মক

(b) নিরবচ্ছিন্ন মূল্যায়নের সঙ্গে সামগ্রিক মূল্যায়নের সম্পর্ক ঋণাত্মক

(c) নিরবচ্ছিন্ন মূল্যায়নের সঙ্গে সামগ্রিক মূল্যায়নের কোনো সম্পর্ক নেই

(d) নিরবচ্ছিন্ন মূল্যায়নের সঙ্গে সামগ্রিক মূল্যায়নের সম্পর্কের ক্ষেত্রে নিশ্চিতভাবে কিছু বলা যায় না।

উত্তর:- (a)

15. মূল্যায়নে বিষয়গত নয় এমন মাত্রা হল

(a) শিক্ষার্থীদের দৃষ্টিভঙ্গি

(b) আগ্রহ

(c) সামাজিক এবং শরীর সংক্রান্ত আচরণগুলি

(d) উপরের সবগুলি

উত্তর:- (d)

16. মূল্যায়নে বিষয়গত মাত্রা হল বিষয় সম্পর্কিত—

(a) জ্ঞান

(b) বোধগম্যতা

(c) নতুন পরিস্থিতিতে প্রয়োগ করার ক্ষমতা

(d) উপরের সবগুলি  (Environmental Science Pedagogy MCQ)

উত্তর:- (d)

17. নীচের কোন্‌টি সঠিক নয়?

(a) গঠনগত মূল্যায়ন এবং সমষ্টিগত মূল্যায়ন যথাক্রমে বছরে 4 বার এবং 2 বার করার কথা বলা হয়।

(b) বিষয়গত নয় এমন দিকটির মূল্যায়ন সমষ্টিগত মূল্যায়নে করা হয়

(c) কেবল দুর্বল এবং সাধারণ শিক্ষার্থীদের ক্ষেত্রে নিরবচ্ছিন্ন এবং সমষ্টিগত মূল্যায়ন করা উচিত। মেধাবী শিক্ষার্থীদের ক্ষেত্রে কেবল সমষ্টিগত মূল্যায়ন করা প্রয়োজন

(d) নিরবচ্ছিন্ন এবং সমষ্টিগত মূল্যায়নে নম্বরের ভিত্তিতে ‘গ্রেড’ ব্যবহার করা উচিত

উত্তর:- (c)

18. নিরবচ্ছিন্ন এবং সামগ্রিক মূল্যায়নের মধ্যে পার্থক্যের ভিত্তি হল

(a) উদ্দেশ্যগত

(b) মূল্যায়নের প্রকৃতিগত

(c) মূল্যায়নে ব্যবহৃত কৌশলগত

(d) উপরের সবগুলি

উত্তর:- (d)

19. পরিবেশ শিক্ষার ক্ষেত্রে মূল্যায়ন করা উচিত—

(a) গঠনমূলক

(b) নিরবচ্ছিন্ন

(c) সামগ্রিক

(d) সবগুলি

উত্তর:- (b)

20. প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে পরিবেশ শিক্ষার মূল্যায়নে কোন ধরনের অভীক্ষায় গুরুত্ব দেওয়া উচিত?

(a) মৌখিক

(b) লিখিত

(c) মৌখিক ও লিখিত উভয়ই

(d) ব্যাবহারিক

উত্তর:- (a)

21. প্রাথমিকে পরিবেশ শিক্ষার মূল্যায়নে যে ধরনের অভীক্ষা হওয়া উচিত—

(a) সংক্ষিপ্ত উত্তরধর্মী

(b) রচনাধর্মী

(c) নৈর্ব্যক্তিক

(d) সবগুলি  (Environmental Science Pedagogy MCQ)

উত্তর:- (c)

22. প্রাথমিক পরিবেশ শিক্ষার মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীর

(a) পরিবেশ জানার প্রতি আগ্রহ জানা যায়।

(b) পরিবেশের বিষয়ে শিক্ষার্থীর ধারণার অগ্রগতি জানা সম্ভব হয়

(c) উভয়ই

(d) কোনোটিই নয়।

উত্তর:- (c)

23. পরিবেশের নিরবচ্ছিন্ন মূল্যায়নের মা মাধ্যমে শিক্ষার্থীর—

(a) কেবল পাঠে অগ্রগতি জানা সম্ভব হয়।

(b) শিক্ষাদান সঠিক হয়েছে কিনা জানা সম্ভব হয়

(c) শিক্ষার্থীদের বোঝার ক্ষেত্রে কোন্ জায়গাতে অসুবিধা রয়েছে জানা যায়

(d) অসুবিধার জায়গাগুলি সংশোধন করা যায়

উত্তর:- (c)

24. গঠনগত মূল্যায়ন পরিবেশ শিক্ষার ক্ষেত্রে প্রাথমিক স্তরে

(a) অবশ্যই করা উচিত

(b) বাধ্যবাধকতা নেই

(c) করার প্রয়োজন নেই

(d) মাঝে মাঝে করা উচিত

উত্তর:- (d)

25. পরিবেশের শিক্ষা সংক্রান্ত মূল্যায়নের প্রয়োজনীয়তা

(a) পরিবেশ অনুযায়ী অভ্যাস গঠন

(b) পরিবেশভিত্তিক দৃষ্টিভঙ্গি গঠন

(c) উভয়ই

(d) কোনোটিই নয়

উত্তর:- (c)

26. পরিবেশের মূল্যায়নের জন্য কোন পদ্ধতি গ্রহণ করা প্রয়োজন?

(a) নম্বর দান পদ্ধতি

(b) গ্রেডিং পদ্ধতি

(c) উভয়ই

(d) কোনোটিই নয়

উত্তর:- (b)

27. নিম্ন প্রাথমিক স্তরে প্রথম দিকে পরিবেশের কী ধরনের বিষয় মূল্যায়ন করা উচিত?

(a) পরিবেশের উপাদান

(b) পরিবেশদূষণ

(c) পরিবেশ সংরক্ষণ

(d) সবকটি

উত্তর:- (a)

28. একজন শিক্ষার্থীকে পরিবেশের উপাদানগুলি বলতে বলা হল, সে পরিবেশদূষণ সম্বন্ধে বলল। এখানে শিক্ষার্থী—

(a) দূষণ সম্পর্কে অনেক কিছু জানে তাই বলতে পেরেছে

(b) পরিবেশের উপাদান সম্পর্কে যথাযথ ধারণা নেই

(c) পরিবেশ পরিচিতি যথাস্থানে হয়েছে

(d) পরিবেশ পরিচিতি অংশটি ঠিকমতো পড়েনি

উত্তর:- (b)

29. একজন প্রাথমিক শিক্ষার্থীকে পরিবেশ পরিচিতি সম্বন্ধে প্রশ্ন করায় সে শুরু করল গাছপালা, মানুষ, মাটি, জল ইত্যাদি নিয়ে পরিবেশ, এখানে শিক্ষার্থী ——

(a) পরিবেশের অন্তর্ভুক্ত বিষয়গুলি সঠিকভাবে জানে

(b) পরিবেশ পরিচিতি অংশ ভালোভাবে মুখস্থ করেছে

(c) পরিবেশের বিভিন্ন জিনিস হাতেকলমে কাজ করেছে

(d) সবগুলি

উত্তর:- (a)

30. বিশ্বপরিবেশ দিবস কত তারিখ? এই উত্তরটি একজন শিক্ষার্থী দিতে পারল না কারণ—

(a) তার পরিবেশ বিষয়ে যথাযথ জ্ঞান হয়নি

(b) পরিবেশ বিষয়গুলি যথাযথভাবে পড়েনি

(c) পরিবেশ গুরুত্বপূর্ণ বিষয় বলে শিক্ষার্থী মনে করেনি

(d) শিক্ষকরা পরিবেশ বিষয়টিকে যত্ন সহকারে পড়াননি

উত্তর:- (a)

31. পরিবেশের অভীক্ষাপত্রে বায়ুর উপাদান জানতে চাওয়া হলে কোনো শিক্ষার্থী উত্তর দেয় এটি ভৌতবিজ্ঞানের বিষয়। সুতরাং শিক্ষার্থীর —–

(a) বায়ু যে পরিবেশের বিষয় সে সম্বন্ধে ধারণা নেই

(b) পরিবেশের সঙ্গে ভৌতবিজ্ঞানের যে যথাযথ সম্পর্ক রয়েছে সেই বিষয়ে ওয়াকিবহাল নয়

(c) উপরের দুটিই ঠিক

(d) কোনোটিই নয়  (Environmental Science Pedagogy MCQ)

উত্তর:- (c)

32. প্রাথমিকে একজন শিক্ষার্থী পরিবেশের সঠিক সংজ্ঞা দিতে পারে, কিন্তু মাটিকে পরিবেশের অঙ্গ বলা যাবে কেন, এর যথাযথ উত্তর দিতে পারে না। এক্ষেত্রে শিক্ষার্থীর—

(a) বিষয়জ্ঞান হয়েছে

(b) বিষয়ে ধারণা হয়েছে।

(c) বিষয়ে জ্ঞান ও ধারণা উভয়ই হয়েছে।

(d) বিষয়ে জ্ঞান ও ধারণা কোনোটিই হয়নি

উত্তর:- (a)

33. প্রাথমিক পরিবেশ পরিচিতির মূল্যায়ন করার জন্য প্রয়োজন একজন

(a) পরিবেশ বিষয় নিয়ে পড়া শিক্ষকের

(b) বিজ্ঞান নিয়ে পড়া শিক্ষকের

(c) ভূগোল নিয়ে পড়া শিক্ষকের

(d) যে-কোনো বিষয় নিয়ে পড়া শিক্ষকের, যাঁর পরিবেশ সম্বন্ধে ধারণা আছে

উত্তর:- (d)

34. যদি কোনো শিক্ষার্থীর বায়ু, জল, মাটি যে পরিবেশের অন্তর্ভুক্ত সেই সম্বন্ধে ধারণা না জন্মায় পাঠদানের পর তবে তাকে—

(a) পরিবেশবিদ্যার অংশ মুখস্থ করতে বলা উচিত

(b) সংশোধনীমূলক শিক্ষণের ব্যবস্থা করা উচিত

(c) তাকে পরিবেশবিদ্যা শিক্ষণের প্রতি গুরুত্ব দেওয়ার প্রয়োজন নেই বলা উচিত

(d) a ও b উভয়ই ঠিক

উত্তর:- (b)

35. অন্ধ শিক্ষার্থীকে পরিবেশ বিদ্যাবিষয়ে মূল্যায়নের জন্য কী ব্যবস্থা গ্রহণ করা উচিত?

(a) যে জিনিসগুলি ঘ্রাণের মাধ্যমে বোঝা যায় সেইসব বিষয় থেকে প্রশ্ন করা যেতে পারে

(b) স্পর্শের মাধ্যমে বোঝা যায় সেই বিষয়গুলি থেকে প্রশ্ন করা যেতে পারে

(c) যেসব বিষয় স্বাদ গ্রহণের মাধ্যমে বোঝা যায় সেই বিষয়গুলি থেকে প্রশ্ন করা যেতে পারে

(d) সবগুলি

উত্তর:- (d)

36. প্রাকৃতিক পরিবেশ বিষয়ে দক্ষতা সংক্রান্ত মূল্যায়ন থেকে জানা যায় –

(a) শিক্ষার্থী প্রাকৃতিক চিত্র আঁকতে পারে কিনা

(b) প্রকৃতির জিনিসপত্র সঠিকভাবে চিনতে পারে কিনা

(c) পর্যবেক্ষণ পদ্ধতিতে প্রকৃতির সঠিক বর্ণনা দিতে পারছে কিনা

(d) প্রাকৃতিক বিভিন্ন ক্রিয়ার সঠিক কারণ ব্যাখ্যা করতে পারছে কিনা

উত্তর:- (a)

37. পরিবেশ বিষয়ে ধারণা এসেছে কিনা বোঝা যাবে যখন শিক্ষার্থী

(a) প্রাকৃতিক পরিবেশের বিভিন্ন জিনিসপত্র সঠিকভাবে চিনতে পারবে

(b) প্রাকৃতিক বিভিন্ন ক্রিয়ার সঠিক কারণ ব্যাখ্যা করতে পারবে

(c) উভয়ই

(d) কোনোটিই নয়

উত্তর:- (c)

38. মূল্যায়নের ক্ষেত্রে পরিবেশ সংক্রান্ত প্রয়োগ এর প্রশ্নের উত্তর হতে পারে—

(a) পরিবেশের সংজ্ঞা দেওয়া

(b) পরিবেশের বিভিন্ন পদার্থকে চেনা

(c) পরিবেশের বিভিন্ন জিনিসকে দৈনন্দিন কাজে ব্যবহার করা

(d) পরিবেশের বিভিন্ন ক্রিয়ার কারণ ব্যাখ্যা করা

উত্তর:- (c)

39. প্লাস্টিক ব্যবহারে কী ধরনের দূষণ ঘটায়? এটিকে মূল্যায়নের কী ধরনের প্রশ্ন বলা যায়—

(a) অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী

(b) সক্ষিপ্ত উত্তরধর্মী

(c) রচনাধর্মী

(d) সবগুলি

উত্তর:- (d)

40. বিভিন্ন ধরনের বায়ু দূষণগুলি আলোচনা করো—এটি কী ধরনের প্রশ্ন?

(a) রচনাধর্মী প্রশ্ন

(b) সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন

(c) অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন

(d) নৈর্ব্যক্তিক

উত্তর:- (a)

41. প্রাথমিক শিক্ষায় পরিবেশ পরিচিতিতে রচনাধর্মী

(a) দেওয়া উচিত

(b) দেওয়া যেতে পারে

(c) দেওয়া উচিত নয়

(d) প্রশ্নকর্তার উপর নির্ভর করে

উত্তর:- (c)

42. প্রাথমিক শিক্ষায় পরিবেশ পরিচিতিতে নৈর্ব্যক্তিক প্রশ্ন হবে

(a) শূন্যস্থান পূরণ

(b) সত্য/মিথ্যা নিরুপণ

(C) মিলকরণ জাতীয়

(d) বহুমুখী পছন্দের প্রশ্ন  (Environmental Science Pedagogy MCQ)

উত্তর:- (b)

43. প্রাথমিক পরিবেশে প্রশ্ন হওয়া উচিত—

(a) চিত্রধর্মী

(b) সংক্ষিপ্ত উত্তরধর্মী

(c) অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী

(d) রচনাধর্মী

উত্তর:- (a)

44. শিক্ষার অন্যতম প্রধান লক্ষ

(a) শিক্ষার্থীর শেখা বিষয়টি বাস্তব করতে পারা

(b) শিক্ষার্থীর বিকাশ ঘটানো

(c) শিক্ষার্থীর সর্বাঙ্গীণ বিকাশসাধন

(d) কোনোটিই ঠিক নয়

উত্তর:- (b)

45. কোনো বিষয়ে জ্ঞান অর্জনের সবচেয়ে সহজ পন্থা হল

(a) পুস্তক

(b) সহপাঠক্রমিক উপাদান

(c) শিক্ষা প্রদীপন

(d) শিশুর পরিবেশ ও তার নিজস্ব অভিজ্ঞতা

উত্তর:- (d)

46. শিশুর যে-কোনো বিষয়ে জ্ঞান অর্জনের সর্বশ্রেষ্ঠ প্রবেশ পথ হল

(a) পাঠ্যপুস্তক

(b) শিশুর স্থানীয় পরিবেশ এবং তার আপন অভিজ্ঞতা

(c) সহপাঠক্রমিক উপাদান

(d) সবগুলি

উত্তর:- (b)

47. শিক্ষার উপকরণ—

(a) বিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করে।

(b) শ্রেণিকক্ষে বাস্তব পরিবেশ সৃষ্টি করে।

(c) একঘেয়েমি সৃষ্টি করে

(d) শিক্ষা প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করে।

উত্তর:- (b)

48. শিখন উপকরণগুলি ভাগ করা হয়—

(a) তিন ভাগে

(b) দুই ভাগে

(c) চারভাগে

(d) ছয় ভাগে

উত্তর:- (a)

49. বিদ্যালয়ের আশেপাশে গাছপালার উদাহরণ হল

(a) অস্থানীয় উপকরণ

(b) স্থানীয় উপকরণ

(c) বাহ্যিক উপকরণ

(d) উপরের সবগুলি

উত্তর:- (b)

50. শিক্ষার্থীদের বিষয় সম্পর্কে জানার ক্ষেত্রে যে নীতি প্রয়োগ করা হয় তা হল

(a) জানা থেকে অজানায় উত্তরণ

(b) সহজ থেকে কঠিন পদ্ধতি

(c) অংশ থেকে সমগ্র

(d) সবগুলি ঠিক

উত্তর:- (d)

51. বায়ুদূষণ পাঠদানে দৃষ্টি নির্ভর উপকরণ ব্যবহার করার পদ্ধতি হল

(a) সাদা কাপড় রাস্তার পাশে টাঙিয়ে রাখলে দেখা যাবে তাতে ধুলো ময়লার ছোপ পড়েছে

(b) বায়ুদূষণের ছবি প্রদর্শন করে বায়ুদূষণ বোঝানো

(c) সিনেমা বা ভিডিয়োর সাহায্যে বায়ুদূষণের ছবি প্রদর্শন

(d) উপরের সবগুলিই ঠিক

উত্তর:- (a)

52. শিক্ষা সহায়ক উপকরণ কয় প্রকার ?

(a) 4 প্রকার

(b) 5 প্রকার

(c) 6 প্রকার

(d) 7 প্রকার

উত্তর:- (a)

53. Didactic apparatus-এর মাধ্যমে শিক্ষা দেওয়ার কথা বলেছেন—

(a) জন ডিউই

(b) মন্টেসরি

(c) ফ্রয়েবেল

(d) স্মিথ

উত্তর:- (c)

54. মাধ্যমে শিক্ষার কথা বলেছেন

(a) ডিউই

(b) মন্টেসরি

(c) ফ্রয়েবেল

(d) স্মিথ

উত্তর:- (c)

55. একটি শ্রুতিনির্ভর উপকরণ হল—

(a) কৃষ্ণফলক

(b) সিনেমা

(c) রেডিয়ো

(d) মানচিত্র

উত্তর:- (c)

56. একটি দৃষ্টিনির্ভর শিক্ষা উপকরণ হল

(a) টেপরেকর্ডার

(b) টেলিভিশন

(c) কম্পিউটার

(d) কৃষফলক

উত্তর:- (b)

57. মডেলের একটি ভেদ হল

(a) কঠিন বিষয়ভিত্তিক মডেল

(b) বৃত্তীয় মডেল

(c) প্রতিরূপ মডেল

(d) উপরের সবগুলি

উত্তর:- (c)

58. শিক্ষা উপকরণ ব্যবহারের ফলে

(a) শিক্ষার্থীরা পাঠের প্রতি আগ্রহী ও মনোযোগী হয়ে ওঠে

(b) শিক্ষণ-শিখন প্রক্রিয়াটি মূর্ত হয়ে ওঠে

(c) শিক্ষার্থীদের জ্ঞানের সংগঠন দৃঢ় হয়।

(d) উপরের সবগুলি

উত্তর:- (d)

59. পরিবেশ সম্পর্কে বিভিন্ন আলোচনায় আগ্রহী করে তুলতে হলে

(a) পরিবেশকে জানাতে হবে

(b) পরিবেশকে চেনাতে হবে

(c) পরিবেশের বিভিন্ন ক্রিয়া-প্রতিক্রিয়া জানাতে হবে

(d) উপরের সবগুলি

উত্তর:- (d)

60. একটি দৃশ্য-শ্রাব্য শিক্ষা উপকরণ হল

(a) টেপরেকর্ডার

(b) টেলিভিশন

(c) চার্ট

(d) মডেল

উত্তর:- (b)

61. নীচের কোন্‌টি প্রাথমিক শিক্ষায় পরিবেশ পরিচিতির শিক্ষা উপকরণ হওয়া উচিত?

(a) চার্ট

(b) মডেল

(c) মূর্ত জিনিস

(d) ব্ল্যাকবোর্ড

উত্তর:- (a)

62. মূর্ত জিনিস হল—

(a) দৃষ্টিনির্ভর প্রদীপন

(b) শ্রুতিনির্ভর প্রদীপন

(c) দৃষ্টি ও শ্রুতিনির্ভর উপাদান

(d) পঠনযোগ্য উপাদান

উত্তর:- (a)

63. প্রাথমিকে পরিবেশের জন্য পঠনযোগ্য শিক্ষাপোকরণ হল

(a) টেক্সট বই

(b) রেফারেন্স বই

(c) ইন্টারনেট

(d) সবগুলি

উত্তর:- (a)

64. প্রাথমিক স্তরে পরিবেশ শিক্ষার টেক্সট বইয়ে থাকা উচিত—

(a) বিভিন্ন বিষয় নিয়ে ছোটো করে বক্তব্য

(b) চিত্রের মাধ্যমে ছোটো করে বর্ণনা

(c) চিত্রের প্রয়োজন নেই

(d) বর্ণনাধর্মী লেখা

উত্তর:- (b)

65. পরিবেশের বিষয়কে সহজভাবে উপস্থাপনের জন্য প্রয়োজন

(a) পাঠ্যপুস্তক

(b) ম্যাগাজিন

(c) সচিত্র চার্ট

(d) মূর্ত জিনিস

উত্তর:- (d)

66. নীচের কোনটি পরিবেশ শিক্ষাকে জীবন্ত করে তুলতে পারে?

(a) পেনসিল দিয়ে আঁকা চার্ট

(b) ব্ল্যাকবোর্ড

(c) রঙিন চিত্র

(d) সবগুলি

উত্তর:- (c)

67. পরিবেশ শিক্ষার জন্য সবচেয়ে উপযোগী দর্শন ও শ্রবণধর্মী শিক্ষা সহায়ক উপকরণ হল—

(a) টিভি

(b) কম্পিউটার

(c) রেডিও

(d) টেপরেকর্ডার

উত্তর:- (b)

68. পরিবেশ শিক্ষার জন্য শ্রুতিনির্ভর উপকরণগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল—

(a) মোবাইল ফোন

(b) রেডিয়ো

(c) টেপরেকর্ডার

(d) সবগুলি  (Environmental Science Pedagogy MCQ)

উত্তর:- (c)

69. পরিবেশ শিক্ষার জন্য সহজলভ্য দৃষ্টিনির্ভর গুরুত্বপূর্ণ উপকরণ হল

(a) চার্ট

(b) মডেল

(c) ব্ল্যাকবোর্ড

(d) স্লাইড

উত্তর:- (c)

70. শিক্ষা সহায়ক উপকরণ শিক্ষার্থীদের

(a) বিষয়কে সহজভাবে উপস্থাপন করতে সাহায্য করে

(b) শ্রেণি শিক্ষায় একঘেয়েমি দূর করে

(c) পাঠদানে সাবলীলতা আনে

(d) বক্তৃতা পদ্ধতিতে নতুনত্ব আনে

উত্তর:- (a)

71. বায়ুদূষণের মাত্রা বোঝাতে ব্যবহার করা উচিত—

(a) বাস্তব উপাদান

(b) চিত্ৰ

(c) বক্তৃতা

(d) চার্ট সহ বক্তৃতা

উত্তর:- (d)

72. বায়ুদূষণ বোঝাতে যে সহজলভ্য উপকরণ ব্যবহার করা যেতে পারে তা হল—

(a) চার্ট

(b) মডেল

(c) বাস্তব জিনিস

(d) সবগুলি

উত্তর:- (a)

73. পরিবেশগত উপাদান যা শিক্ষা উপকরণ হিসেবে ব্যবহার করা যায় না—

(a) বায়ু

(b) উদ্ভিদ

(c) পাতা

(d) জীবন্ত পদার্থ

উত্তর:- (a)

74. পরিবেশগত উপাদান যা উপকরণ হিসেবে ব্যবহার করা যায়—

(a) আলো

(b) বায়ু

(c) জল

(d) সবগুলি

উত্তর:- (c)

75. TLM-এর পুরো কথাটি হল—

(a) Teacher and Learner’s Material

(b) Teaching Learning Materials

(c) Teacher-Learner’s Material

(d) Teachers’ Learning Materials

উত্তর:- (b)

76. বায়ুদূষণের ফলে যেসব রোগ হয় তা জানতে হলে দরকার

(a) মডেল

(b) চার্ট

(c) চিত্র

(d) কোনোটিই নয়  (Environmental Science Pedagogy MCQ)

উত্তর:- (b)

77. বায়ুদূষণের জন্য যেসব রোগ হয় তা জানতে কোন্ দর্শন ও শ্রবণযুক্ত শিক্ষা সহায়ক উপকরণ ব্যবহার করা সবচেয়ে সহজ ?

(a) টিভি

(b) কম্পিউটার

(c) রেডিয়ো

(d) চলচ্চিত্র

উত্তর:- (b)

78. জলদূষণের থেকে উদ্ভূত রোগজীবাণু দেখাতে হলে যে শিক্ষা সহায়ক উপকরণ ব্যবহার করলে শিক্ষার্থীরা পাঠে অধিক আগ্রহী হবে সেটি হল

(a) চিত্র

(b) মডেল

(c) অণুবীক্ষণ যন্ত্র

(d) দূরবীক্ষণ

উত্তর:- (c)

79. প্রাথমিকে পরিবেশ শিক্ষার ক্ষেত্রে কোন্ উপকরণটির গুরুত্ব কম?

(a) টেলিভিশন

(b) রেডিয়ো

(c) কম্পিউটার

(d) রেফারেন্স বই

উত্তর:- (d)

80. কার্বনচক্র পড়ানো হচ্ছে এক্ষেত্রে শিক্ষা সহায়ক সহজলভ্য উপকরণ হল—

(a) চার্ট

(b) মডেল

(c) টেলিভিশন

(d) রেডিয়ো

উত্তর:- (a)

81. পরিবেশ বিষয়ক আলোচনাচক্রে কী ধরনের শিক্ষা সহায়ক উপকরণ ব্যবহার করা সুবিধাজনক?

(a) টেলিভিশন

(b) ল্যাপটপ সহ স্লাইড প্রোজেক্টর

(c) ওভারহেড প্রোজেক্টর

(d) চার্ট

উত্তর:- (b)

82. নীচের কোনটি সঠিক নয়? শিক্ষা সহায়ক উপকরণ—

(a) শিক্ষার্থীর মনোযোগ আকর্ষণে সাহায্য করে।

(b) শিখনীয় বিষয়টি বুঝতে সাহায্য করে

(c) শিক্ষার্থীর গভীর চিত্তনকে উৎসাহিত করে না

(d) শিক্ষকের দক্ষতা বিচারে সাহায্য করে

উত্তর:- (c)

83. নীচের কোন্‌টি সঠিক?

(i) শিক্ষা সহায়ক উপকরণ শিক্ষক ও শিক্ষার্থী উভয়ের ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ।

(ii) কেবল কেন্দ্রীয় বা রাজ্য সরকারের রিসোর্স কেন্দ্র থেকে যে শিক্ষা সহায়ক উপকরণগুলি সরবরাহ করে সেইগুলি ব্যবহার করা উচিত।

(iii) শিক্ষা সহায়ক উপকরণগুলি কেবল দুর্বল ও পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য উপযোগী। (iv) শিক্ষা সহায়ক উপকরণের কার্যকারিতা নির্ভর করে এর প্রয়োগের উপর।

(a) (i) এবং (ii)

(b) (ii) এবং (iv)

(c) (i) এবং (iv)

(d) (iii) এবং (iv)

উত্তর:- (c)

84. নীচের কোন্‌টি ঠিক?

শ্রুতিনির্ভর ও দৃষ্টিনির্ভর প্রদীপন হল—

(a) টেলিভিশিন

(b) স্লাইড

(c) টেলিকনফারেন্সিং

(d) চলচ্চিত্র

উত্তর:- (b)

 


 

85. কোন্ শিক্ষণ পদ্ধতিতে শিক্ষা সহায়ক উপকরণ সর্বাপেক্ষা অধিক কার্যকরী ?

(a) প্রকল্প পদ্ধতি

(b) হিউরিস্টিক পদ্ধতি

(c) বক্তৃতা পদ্ধতি

(d) সমস্যাসমাধান পদ্ধতি

উত্তর:- (c)

86. একজন শিক্ষক জলচক্র পড়াচ্ছেন। এখানে তিনি কোন্ শিক্ষা সহায়ক উপকরণ ব্যবহার করবেন?

(a) চার্ট

(b) মডেল

(c) স্লাইড

(d) চকবোর্ড  (Environmental Science Pedagogy MCQ)

উত্তর:- (c)

87. শিক্ষোপকরণ হিসেবে নীচের কোনটি ব্যতিক্রমী?

(a) চলচ্চিত্র

(b) টেলিভিশন

(c) টেপরেকর্ডার

(d) যাত্রা

উত্তর:- (c)

88. নীচের কোনটি সর্বাপেক্ষা শক্তিশালী শিক্ষোপকরণ?

(a) পঠনযোগ্য

(b) দৃষ্টিনির্ভর

(c) শ্রুতিনির্ভর

(d) দৃষ্টি ও শ্রুতিনির্ভর

উত্তর:- (d)

89. চার্টের অপর নাম

(a) রেখাচিত্র

(b) অনুচিত্র

(c) লেখাচিত্র

(d) পটচিত্র

উত্তর:- (b)

90. চার্ট একটি  _শিক্ষা উপকরণ।

(a) একমাত্রিক

(b) দ্বিমাত্রিক

(c) ত্রিমাত্রিক

(d) চতুর্মাত্রিক

উত্তর:- (b)

91. চার্টে শিক্ষার্থীরা কোন্ দুই ইন্দ্রিয়ের সাহায্য নিয়ে থাকে?

(a) কর্ণ ও নাসিকা

(b) কর্ণ ও জ্বিহা

(c) ত্বক ও চক্ষু

(d) চক্ষু ও কর্ণ

উত্তর:- (d)

92. মডেলের অপর নাম

(a) অনুলিপি

(b) অনুচিত্র

(c) অনুকৃতি

(d) অনুরেখা

উত্তর:- (c)

93. মডেল একপ্রকার

(a) সাধারণ গতানুগতিক উপকরণ

(b) দৃষ্টিনির্ভর উপকরণ

(c) শ্রবণনির্ভর উপকরণ

(d) দৃষ্টি ও শ্রবণনির্ভর উপকরণ

উত্তর:- (b)

94. পাঠদান প্রক্রিয়াকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য কী ব্যবহার করা হয়?

(a) একমাত্রিক মডেল

(b) দ্বিমাত্রিক মডেল

(c) ত্রিমাত্রিক মডেল

(d) চতুর্মাত্রিক মডেল

উত্তর:- (c)

95. লাইনগ্রাফ ব্যবহার করা হয়—

(a) বৃত্তাকারে

(b) সমান্তরালভাবে

(c) ত্রিভুজাকারে

(d) চতুর্ভুজাকারে

উত্তর:- (b)

96. চিত্রের মাধ্যমে সময়জ্ঞানকে আয়ত্ত করার নাম হল

(a) লাইন গ্রাফ

(b) রেখা গ্রাফ

(c) পিকটোরিয়াল গ্রাফ

(d) স্কেচ ম্যাপ

উত্তর:- (c)

97. শ্রেণিকক্ষে শিক্ষক মহাশয় পাঠদানের সময় বিভিন্ন ছবি বর্ধিত আকারে দেখাতে পারেন নিম্নলিখিত কোন্‌টির সাহায্যে?

(a) টেলিস্কোপ

(b) এপিডায়াস্কোপ

(c) এন্ড্রোস্কোপ

(d) বায়োস্কোপ

উত্তর:- (b)

98. ‘প্লাস্টার অব প্যারিস’-এ থাকে—

(a) পটাশিয়াম

(b) খনিজ

(c) জিপসাম

(d) ক্যালশিয়াম  (Environmental Science Pedagogy MCQ)

উত্তর:- (c)

99. অতীতকে মূর্ত করে তোলার উৎকৃষ্ট উপায় হল—

(a) জাদুঘর

(b) গুমঘর

(c) ছবিঘর

(d) তুলিঘর

উত্তর:- (a)

100. গতানুগতিক পদ্ধতিতে পাঠদানের চেয়ে শিক্ষামূলক ভ্রমণ পদ্ধতিতে পাঠদান অনেক বেশি—

(a) আনন্দদায়ক

(b) একঘেয়েমি

(c) দুঃখকর

(d) ক্লান্তিজনক

উত্তর:- (a)

101. সভ্যতার উন্নতি ও সমাজজীবনের পরিবর্তনের প্রামাণ্য তথ্য থাকে—

(a) পরীক্ষাগারে

(b) ছবিঘরে

(c) জাদুঘরে

(d) গুমঘরে

উত্তর:- (c)

102. শিখন-শিক্ষণ প্রদীপনকে সঠিকভাবে ব্যবহারের জন্য আমরা কয়টি নীতির সাহায্য নিয়ে থাকি ?

(a) 2টি

(b) 3টি

(c) 5টি

(d) 6টি

উত্তর:- (d)

103. আমাদের মোট শিখনের কত অংশ স্পর্শের দ্বারা গৃহীত হয়?

(a) 1.2%

(b) 1.5%

(c) 1.7%

(d) 1.9%

উত্তর:- (b)

Read More:- Latest 50 Current Affairs 2022 | Daily Current Affairs of 25th & 26th May | For WBCS and Other Exams

104. নীচের কোন্‌টি শিখন-শিক্ষণ প্রদীপনের বৈশিষ্ট্য নয়?

(a) শিক্ষক ও শিক্ষার্থী উভয়েই লাভবান হয়

(b) ভাষা প্রকাশে সাহায্য করে না

(c) শিক্ষণ ও শিখন সহায়ক

(d) পাঠ পরিকল্পনার উন্নতিসাধন

উত্তর:- (b)

105. মোট তথ্যের কত অংশ মৌখিক ভাব বিনিময় ও কর্ম সম্পাদনের মাধ্যমে সংরক্ষিত হয়?

(a) 60%

(b) 70%

(c) 80%

(d) 90%

উত্তর:- (d)

106. ‘Flash Card’ কী ধরনের শিখন-শিক্ষণ প্রদীপন?

(a) শ্রুতিনির্ভর

(b) দৃশ্যনির্ভর

(c) দৃশ্য-শ্রুতি নির্ভর

(d) কার্যকরী প্রদীপন

উত্তর:- (b)

107. শ্রেণিকক্ষে ব্যবহৃত সাধারণ শিখন-শিক্ষণ উপকরণটি হল—

(a) টেবিল

(b) বই

(c) ব্ল্যাকবোর্ড

(d) মানচিত্র

উত্তর:- (c)

108. শিক্ষণে আমরা কত ধরনের চার্ট ব্যবহার করে থাকি?

(a) 5

(b) 4

(c) 3

(d) 2

উত্তর:- (a)

109. “Television is used to learn, to educate and to inspire human beings”—কার উক্তি?

(a) Cobun

(b) Morrow

(c) Henry

(d) Woods

উত্তর:- (b)

110. দৃশ্য-শ্ৰুতিগত প্রদীপনটি হল—

(a) টেপরেকর্ডার

(b) মডেল

(c) টেলিভিশন

(d) ফ্ল্যাশ কার্ড  (Environmental Science Pedagogy MCQ)

উত্তর:- (c)

111. TLM-এর বৈশিষ্ট্যগুলির মধ্যে কোনটি সঠিক নয়?

(a) শিখন ও শিক্ষণের সহায়ক

(b) শিক্ষণকে ফলপ্রসূ করে

(c) ভাষা প্রকাশে সাহায্য করে না

(d) শিক্ষক ও শিক্ষার্থী উভয়েই লাভবান হয়

উত্তর:- (c)

112. TLM-এর উপযোগিতার মধ্যে কোন্‌টি সঠিক নয়?

(a) ইন্দ্রিয়গ্রাহ্য

(b) বিষয়গত ধারণা

(c) মনোযোগ আকর্ষণ

(d) বিমূর্ত জ্ঞানকে মূর্ত করা

উত্তর:- (b)

113. উপকরণ প্রস্তুতির সময় বিশেষ স্মরণীয় নয় কোন্‌টি?

(a) কম খরচে উপকরণ প্রস্তুতি

(b) শিক্ষার্থীদের ব্যবহার উপযোগী প্রস্তুতকরণ

(c) সহজ-সরল উপকরণ নির্বাচন হবে উপকরণ

(d) বড়ো দল এবং ছোটো দলে উপকরণ প্রস্তুত ও সংরক্ষণ

উত্তর:- (c)

114. শ্রুতি  ও দৃশ্যগত উপকরণের মধ্যে কোন্‌টি শ্রুতি ও দৃশ্যগত নয়?

(a) ব্ল্যাকবোর্ড

(c) টেলিভিশন

(b) কম্পিউটার

(d) ভিডিয়ো

উত্তর:- (a)

115. TLM ব্যবহারে কোন্‌টি উপযুক্ত নয়?

(a) শিক্ষণ সহজ, সুদৃঢ় ও দীর্ঘস্থায়ী হয়

(b) এটি ব্যবহারে মূর্ত ধারণাকে বিমূর্ত করে শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করে

(c) যুক্তি ও বিচার ক্ষমতার বৃদ্ধি ঘটে

(d) শিক্ষার্থীদের একঘেয়েমি দূর করতে পারে

উত্তর:- (c)

116. কোন্‌টি Computer ব্যবহারের সুবিধা নয় ?

(a) শিক্ষার অগ্রগতি সঠিকভাবে নিরূপণ করে

(b) ভুলত্রুটি থাকলে এর মাধ্যমে সংশোধন হয়

(c) শিক্ষার্থীর অর্জিত জ্ঞান নির্ভুল হয়।

(d) শিক্ষকের যোগ্যতা নিরূপণ করা যায় না

উত্তর:- (d)

117. স্বল্পমূর্ত শিক্ষা-প্রদীপনের উদাহরণ হল

(a) চিত্র

(b) নমুনাবস্তু

(c) কম্পিউটার

(d) অনুকৃতি

উত্তর:- (a)

118. মডেল কী ধরনের শিক্ষা উপাদান?

(a) দ্বিমাত্রিক অনুকৃতি

(b) ত্রিমাত্রিক অনুকৃতি

(c) প্রকৃত নমুনা

(d) কোনোটিই নয়

উত্তর:- (b)

119. শ্রেণিকক্ষের সাধারণ শিক্ষা উপাদান কোনটি?

(a) বেঞ-টেবিল

(b) মডেল

(c) ব্ল্যাকবোর্ড

(d) চিত্র বা মানচিত্র  (Environmental Science Pedagogy MCQ)

উত্তর:- (c)

120. সমস্যাসমাধান শিখন সর্বোচ্চ। কারণ—

(a) সম্পূর্ণভাবে পূর্ব অভিজ্ঞতার উপর নির্ভর করে না

(b) নতুন কিছু করতে হয়

(c) অন্তর্দৃষ্টির প্রয়োজন

(d) উপরের সবগুলি

উত্তর:- (d)

121. Harlow সমস্যাসমাধানে কটি স্তরের কথা উল্লেখ করেছেন?

(a) চারটি

(b) পাঁচটি

(c) তিনটি

(d) ছয়টি

উত্তর:- (b)

122. পরিবেশবিদ্যায় সমস্যাসমাধান শিখনের সুযোগ কোথায় অধিক দেখা যায় ?

(a) পরিবেশগত সম্পদের উৎস সম্পর্কে তথ্যসংগ্রহে

(b) সম্পদ ব্যবহারের ক্ষেত্রে

(c) সম্পদ ব্যবহারের নিয়ন্ত্রণের ক্ষেত্রে

(d) সম্পদ সংরক্ষণের ক্ষেত্রে

উত্তর:- (c)

123. সমস্যাসমাধানে শিক্ষকের ভূমিকা হবে

(a) সমস্যাটিকে সামগ্রিকভাবে উপস্থাপন করা

(b) সমস্যাটির জটিলতা হবে মাঝারি ধরনের

(c) সমাধানটির মধ্যে কিছু অসম্পূর্ণতা থাকবে

(d) উপরের সবগুলি

উত্তর:- (d)

124. সমস্যাসমাধানে শিক্ষার্থীদের প্রেষণা হবে—

(a) উচ্চমাত্রায়

(b) নিম্নমাত্রায়

(c) মাঝারি ধরনের

(d) প্রেষণার মাত্রার সঙ্গে কোনো সম্পর্ক নেই

উত্তর:- (c)

125. পরিবেশ সংক্রান্ত সমস্যা হল—

(a) গ্রিনহাউস প্রভাব

(b) ওজোন গহ্বর

(c) উভয়ই

(d) কোনোটিই নয়

উত্তর:- (c)

126. প্রাথমিক স্তরে পরিবেশ সংক্রান্ত সমস্যা হল—

(a) তোমার চারদিকের পরিবেশ

(b) পরিবেশদূষণ

(c) জলচক্র

(d) কার্বনচক্র

উত্তর:- (a)

127. ‘শহরের পরিবেশ’—এই ধরনের সমস্যা কোন্ শ্রেণিতে দেওয়া যেতে পারে?

(a) তৃতীয় শ্রেণি

(b) পঞ্চম শ্রেণি

(c) ষষ্ঠ শ্রেণি

(d) সপ্তম শ্রেণি  (Environmental Science Pedagogy MCQ)

উত্তর:- (a)

128. আবর্জনার ক্ষতিকারক দিকসমূহ—কোন্ শ্রেণির উপযুক্ত সমস্যা হবে?

(a) উচ্চ প্রাথমিক

(b) নিম্ন প্রাথমিক

(c) মাধ্যমিক

(d) উচ্চমাধ্যমিক

উত্তর:- (b)

129. পরিবেশে শিশুর স্থান— এই ধরনের সমস্যা কোন্ স্তরে থাকবে?

(a) নিম্ন প্রাথমিক

(b) উচ্চ প্রাথমিক

(c) উচ্চমাধ্যমিক

(d) যে-কোনো স্তরে দেওয়া যেতে পারে

উত্তর:- (b)

130. “পরিবেশ” —- এর আলোচনার বিষয় ——

(a)  পরিবেশ

(b) পরিবেশের অন্তর্গত সমস্ত বিষয়

(c)  সমাজবিজ্ঞান ও বিজ্ঞান

(d) সবগুলোই

উত্তর:- (c)

 

Read More:- 100 Bengali Novels & Novelists | Daily Gk For Various Competitive Exams | The Best Suggestive

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles