WB -PTET Study Material Child Psychology 2022|Ideas for the growth and development of the child student

Study Material Child Psychology 2022

WB -PTET Study Material Child Psychology 2022|Ideas for the growth and development of the child student(শিশু শিক্ষার্থীর বৃদ্ধি ও বিকাশের ধারনা): In this article, we are providing a Practice Set on ideas for the growth and development of the child student. Child Development & Pedagogy plays a vital role in teaching exams. Candidates can read below the importance of it in teaching exams. The importance of Child Development & Pedagogy is 30 Marks in CTET, WB TET & Other TET exams.

WB -PTET Study Material Child Psychology 2022:

1.Growth (বৃদ্ধি) :-

একটি ছোটো শিশুকে যদি প্রতিদিন লক্ষ করা যায় তবে দেখা যাবে প্রায় প্রতিদিনই তার মধ্যে কিছু কিছু পরিবর্তন ঘটে চলেছে। যে শিশু দিনের অধিকাংশ সময় ঘুমিয়ে কাটায় ক্রমশ তার ঘুমের সময় কমে জেগে থাকার সময় বেড়ে চলে এবং নির্দিষ্ট সময়ে ঘুমানোর অভ্যাস তৈরি হয়। হাত-পা নাড়া, চোখের দৃষ্টি, অন্য ব্যক্তির প্রতি তার প্রতিক্রিয়া, চেনা-অচেনা, পাশ ফেরা, বসার চেষ্টা, মুখ দিয়ে আওয়াজ করা সবই পরিবর্তিত হয়ে চলে।

যে শিশুটি পঞ্চম শ্রেণিতে ভরতি হল শিক্ষকদের চোখের সামনে দেখতে দেখতে সে বড়ো হয়ে গেল। নবম বা দশম শ্রেণিতে যখন উঠে যায় তখন সে সম্পূর্ণ পরিবর্তিত একটি মানুষ। অর্থাৎ বড়ো হওয়া; বৃদ্ধিপ্রাপ্ত হওয়া এসব কথার আসল অর্থ পরিবর্তন। (WB -PTET Study Material)

What is growth? (বৃদ্ধি কাকে বলে?)

সময়ের অগ্রগতির সঙ্গে সঙ্গে শিশুর মধ্যে যে সমস্ত পরিমাণগত পরিবর্তন ঘটে তাকে বলে বৃদ্ধি (The quantitative changes that occur within the child with time is called Growth) 

  • Arnold Jones-এর মতে, দেহের উচ্চতা ও ওজন বেড়ে যাওয়াকে বৃদ্ধি বলে; যেমন—শিশুর উচ্চতা বৃদ্ধি, ওজন বৃদ্ধি, হাতের দৈর্ঘ্য বৃদ্ধি ইত্যাদি। এখানে উল্লেখ করা প্রয়োজন, শিক্ষা ও মনস্তত্ত্বে বৃদ্ধির ধারণা শুধুমাত্র আকার ও আয়তনে বৃদ্ধি বোঝায় না, পরিণমন এর অন্তর্ভুক্ত। পরিণমন (Maturation) হল কোনো কিছু করার ক্ষেত্রে উপযুক্ত স্তরে উপনীত হওয়া, যেমন—হাঁটার জন্য পায়ের মাংসপেশিগুলি উপযুক্ত পরিমাণে শক্তিশালী হওয়া প্রয়োজন।

বৃদ্ধির বৈশিষ্ট্য :-

(1) বংশগতি ও পরিবেশের সঙ্গে অভিযোজনের ফলেই বৃদ্ধি ঘটে। অভিযোজনকে উৎসাহিত করবে, শিক্ষকের এমন -পরিবেশ রচনা করা উচিত।

(2)বিভিন্ন বয়সে বৃদ্ধির হার বিভিন্ন হয়। H.V. Meredith শিশুবৃদ্ধির হারের ওপর Longitudinal অধ্যয়ন করে যে তথ্য দিয়েছেন তা নিম্নরূপ :
(i) জন্ম থেকে 2-2½ বছর পর্যন্ত শিশুর বৃদ্ধির হার খুব বেশী।
(ii) 22 2 বছর থেকে বয়ঃসন্ধিকালের 2 বছর পূর্ব পর্যন্ত বৃদ্ধির হার হ্রাস পায়।
(iii) বয়ঃসন্ধিকালের 2 বছর পূর্ব থেকে বৃদ্ধির হার পুনরায় দ্রুত ঘটে।
(iv) বয়ঃসন্ধিক্ষণের পরে বৃদ্ধির হার ক্রমশ হ্রাস পায়।

শিক্ষকরা শিশুদের দ্রুত বৃদ্ধির স্বার্থে সমাজের প্রয়োজনীয় পুষ্টিকর উপাদানগুলির প্রতি দৃষ্টিভঙ্গি গঠনে সাহায্য করবেন এবং বিভিন্ন সমাজসেবামূলক কাজে অংশগ্রহণের সুযোগ করে দেবেন।

(3) কর্ম অনুশীলনের মধ্য দিয়ে শিশুর বৃদ্ধি দ্রুত হয়। শিক্ষকরা বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে শিক্ষার্থীদের কর্ম অনুশীলনের সুযোগ করে দেবেন।

(4)পৃথক পৃথক শিশুদের ক্ষেত্রে বৃদ্ধির হার বিভিন্ন হয়। শিক্ষার্থীদের বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষক শিক্ষা পরিকল্পনা রচনা করবেন।
শিশুদের মধ্যে বৃদ্ধির হারে পার্থক্য দেখা যায়। কিছু শিশু দ্রুতগতিতে বৃদ্ধি পায় এবং কোনো কোনো শিশুর বৃদ্ধি শ্লথ গতিতে হয়। এ যেন কেউ গোরুর গাড়িতে চড়ে ভ্রমণ করে, আবার কেউ ভ্রমণ করে জেট বিমানে। শিক্ষক শিক্ষার্থীর বৃদ্ধির হারের সঙ্গে সাযুজ্য রেখে শিক্ষা-পরিকল্পনা রচনা করবেন।

(5) ব্যক্তিভেদে বৃদ্ধির সমাহার ধারণভাবে বজায় থাকে। যে শিশু বৃদ্ধির ক্ষেত্রে অন্যান্যদের থেকে এগিয়ে থাকে, সারা জীবনেই সে এগিয়ে থাকে। শিক্ষক শিক্ষার্থীর জন্য বিভিন্ন ধরনের শিক্ষা কর্মসূচি পরিকল্পনায় বৃদ্ধির এই বৈশিষ্ট্যের উপর গুরুত্ব দেবেন। সকলের জন্য একই কর্মসূচি সুপারিশ করা শিক্ষা মনোবিজ্ঞানসম্মত নয়।

(6)একটা স্তর পর্যন্ত বৃদ্ধি নিরবচ্ছিন্ন এবং ধারাবাহিক। বৃদ্ধির ক্ষেত্রে এই বৈশিষ্ট্যটি খুবই গুরুত্বপূর্ণ, আবার একই সঙ্গে অসুবিধাজনক। শিশুর বৃদ্ধি নিরবচ্ছিন্নভাবে ঘটে। বয়সভেদে বৃদ্ধির হারের পরিবর্তন ঘটতে পারে, কিন্তু কোনো বয়সে থেমে গিয়ে আবার শুরু হয়—এমনটি ঘটে না।

তাই বৃদ্ধির ক্ষেত্রে নিরবচ্ছিন্ন ও ধারাবাহিকত একটি অন্যতম শর্ত। শিক্ষাক্ষেত্রে এটি তাৎপর্যপূর্ণ এই অর্থে যে, শিক্ষার্থীদের শিক্ষা পরিকল্পনার ক্ষেত্রে ধারাবাহিকতা বজায় রাখার উপর গুরুত্ব দেওয়া প্রয়োজন। অসুবিধাজনক এই অর্থে যে, বৃদ্ধি নিরবচ্ছিন্ন ও ধারাবাহিক হওয়ার জন্য স্তরভিত্তিক ভাগ করা বিজ্ঞানসম্মত হয় না।

(7) শিশুদের মধ্যে বৃদ্ধির হারে পার্থক্য দেখা যায়। কিছু শিশু দ্রুতগতিতে বৃদ্ধি পায় এবং কোনো কোনো শিশুর বৃদ্ধি শ্লথ গতিতে হয়। এ যেন কেউ গোরুর গাড়িতে চড়ে ভ্রমণ করে, আবার কেউ ভ্রমণ করে জেট বিমানে। শিক্ষক শিক্ষার্থীর বৃদ্ধির হারের সঙ্গে সাযুজ্য রেখে শিক্ষা-পরিকল্পনা রচনা করবেন।

(8)ব্যক্তিভেদে বৃদ্ধির সমাহার ধারণভাবে বজায় থাকে। যে শিশু বৃদ্ধির ক্ষেত্রে অন্যান্যদের থেকে এগিয়ে থাকে, সারা জীবনেই সে এগিয়ে থাকে। শিক্ষক শিক্ষার্থীর জন্য বিভিন্ন ধরনের শিক্ষা কর্মসূচি পরিকল্পনায় বৃদ্ধির এই বৈশিষ্ট্যের উপর গুরুত্ব দেবেন। সকলের জন্য একই কর্মসূচি সুপারিশ করা শিক্ষা মনোবিজ্ঞানসম্মত নয়।

(9)একটা স্তর পর্যন্ত বৃদ্ধি নিরবচ্ছিন্ন এবং ধারাবাহিক। বৃদ্ধির ক্ষেত্রে এই বৈশিষ্ট্যটি খুবই গুরুত্বপূর্ণ, আবার একই সঙ্গে অসুবিধাজনক। শিশুর বৃদ্ধি নিরবচ্ছিন্নভাবে ঘটে। বয়সভেদে বৃদ্ধির হারের পরিবর্তন ঘটতে পারে, কিন্তু কোনো বয়সে থেমে গিয়ে আবার শুরু হয়—এমনটি ঘটে না।

তাই বৃদ্ধির ক্ষেত্রে নিরবচ্ছিন্ন ও ধারাবাহিকত একটি অন্যতম শর্ত। শিক্ষাক্ষেত্রে এটি তাৎপর্যপূর্ণ এই অর্থে যে, শিক্ষার্থীদের শিক্ষা পরিকল্পনার ক্ষেত্রে ধারাবাহিকতা বজায় রাখার উপর গুরুত্ব দেওয়া প্রয়োজন। অসুবিধাজনক এই অর্থে যে, বৃদ্ধি নিরবচ্ছিন্ন ও ধারাবাহিক হওয়ার জন্য স্তরভিত্তিক ভাগ করা বিজ্ঞানসম্মত হয় না।

Development (বিকাশ):

শিশুরা দেশের ভবিষ্যৎ। তাদের যথাযথ লালনপালন এবং সঠিক বিকাশ বিশেষভাবে প্রয়োজন | ভারতে মোট জনসংখ্যার প্রায় 34 শতাংশ জুড়ে রয়েছে শিশু। এই শিশুদের মধ্যে যাদের বয়স 6 বছরের নীচে তারা দখল করে রয়েছে প্রায় 15 শতাংশ এবং 6-14 বছর বয়সের শিশুরা দখল করেছে প্রায় 19 শতাংশ।

যানব জীবনের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ এবং সঙ্কটজনক পর্যায় এটি। এই পর্যায়ের ভিত মজবুত এবং স্থায়ী হওয়া প্রয়োজন। বিশিষ্ট অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেছেন, আগামী দিনে সৃভ ভারতকে প্রগতির দিকে নিয়ে যেতে হলে, এখনই শিশুদের যথাযথ বিকাশের জন্য পিতামাতা, অভিভাবক-অভিভাবিকাসহ সংশ্লিষ্ট সবাইকে সচেষ্ট হতে হবে।

শিশু বিকাশের গুরুত্ব উপলব্ধি করে UNO 1989 খ্রিস্টাব্দের 20 নভেম্বর শিশু অধিকার বিষয়ে এক কনভেনশন আহ্বান করে। ভারতেও 1992 খ্রিস্টাব্দে এই জাতীয় একটি কনভেনশন অনুষ্ঠিত হয়। কনভেনশনে ‘প্রতিটি শিশুর পরিপূর্ণ এবং যথাযথ বিকাশের জন্য পারিবারিক পরিবেশে সস্নেহে লালন পালনের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। CRC (Convention on the Rights of the Child) এর 28নং এবং 29নং ধারায় শিশুর শিক্ষার অধিকার সম্পর্কে কয়েকটি নির্দেশও দেওয়া হয়।

What is development? বিকাশ কাকে বলে?

সারাজীবন ধরে ব্যক্তির মধ্যে যা কিছু গুণগত পরিবর্তন ঘটে এবং আচরণের মাধ্যমে প্রকাশ পায় তাকে একত্রে বলা হয় বিকাশ (All the qualitative changes that occur in an individual throughout the life and are manifested through behavior are together Known as Development) ।

  • শিখনের কালে আচরণের পরিবর্তন ও বিকাশ ঘটে। এই আচরণের পরিবর্তনের জন্য শিক্ষা পরিকল্পনা করা প্রয়োজন।
    বিকাশ হল একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া। মাতৃগর্ভ থেকে মৃত্যু পর্যন্ত ব্যক্তির বিকাশ ঘটে।
    একই ব্যক্তির বিভিন্ন বয়সে বিকাশ বিভিন্ন হারে ঘটে।
  • বিকাশ সামগ্রিক থেকে বিশেষের দিকে ঘটে। শিক্ষক শিক্ষার্থীর প্রতিভা বিকাশে উৎসাহিত করেন। 5. বিকাশে লিঙ্গগত পার্থক্য লক্ষ্য করা যায়। বালকদের থেকে বালিকারা অনেক আগে পরিণত হয়।
  • বৃদ্ধির মতো বিকাশ পরিমাপ করা যায় না। বিকাশ পর্যবেক্ষণ-সাপেক্ষ।
    বিকাশ হল পরিবেশের সঙ্গে অভিযোজনের ফল। বিকাশ মস্তিষ্ক থেকে শুরু হয়ে নীচের দিকে ঘটে এবং বিকাশ কেন্দ্র থেকে পরিধির দিকে অগ্রসর হয়।
    বিকাশ একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া—মাতৃগর্ভ থেকে আমৃত্যু বিকাশ ঘটে। যদিও এর হার সব সময় স্থির থাকে না। হ্রাসবৃদ্ধি ঘটে।
  •  ব্যক্তির বিভিন্ন বিকাশগুলি পারস্পরিক সম্পর্কযুক্ত। ব্যক্তির দৈহিক বিকাশ মানসিক বিকাশ, সামাজিক বিকাশ, প্রাক্ষোভিক বিকাশ পৃথকভাবে ঘটে না। পরস্পরের সঙ্গে সম্পর্কযুক্ত এবং পরস্পর নির্ভরশীল।
  • বিকাশ একটি ব্যক্তিগত প্রক্রিয়া। ব্যক্তিসকলের বিকাশে অসমতা পরিলক্ষিত হয়। দৈহিক, মানসিক, সামাজিক প্রভৃতি বিকাশের ক্ষেত্রে ব্যক্তিগত পার্থক্য শুধু ব্যক্তিতে ব্যক্তিতে নয়, একই ব্যক্তির বিভিন্ন বয়সে বিভিন্ন হারে বিকাশ ঘটে।
  • বিকাশ সামগ্রিক থেকে বিশেষের দিকে ঘটে। প্রতিটি বিকাশই সামগ্রিক থেকে বিশেষের দিকে ঘটে। শিশু যখন কিছু ধরার চেষ্টা করে তখন সমস্ত হাতকেই সে ব্যবহার করে। পরে হাতের সমস্ত আঙুলগুলি ব্যবহার করে এবং অবশেষে দুটি বা তিনটি আঙুল দিয়েই ধরতে পারে।
  • বিকাশে লিঙ্গগত পার্থক্য দেখা যায়। স্ত্রী-পুরুষের মধ্যে বিকাশের পার্থক্য আছে। বালিকারা বালকদের থেকে অনেক আগে পরিণত হয়। বালিকাদের বয়ঃসন্ধিক্ষণ বালকদের থেকে অনেক পূর্বে আসে।

The relationship between growth and development বৃদ্ধি ও বিকাশের সম্পর্ক: (WB -PTET Study Material)

শৈশব থেকে পরিণত বয়স অবধি প্রতিটি ব্যক্তির জীবনে বৃদ্ধি ও বিকাশ ঘটে। সাধারণত বৃদ্ধি ও বিকাশ পাশাপাশি ঘটে থাকে | শিশুর দৈহিক বৃদ্ধির সঙ্গে সঙ্গে তার বিকাশও শুরু হয়|

বৃদ্ধিই শিশুর বিকাশে সাহায্য করে। কিন্তু সব সময় তা হয় না। কোনো কোনো ক্ষেত্রে বিকাশ ছাড়াই বৃদ্ধি হতে পারে। অনেক সময় দেখা যায়, কোনো শিশু আকার বা আয়তন, উচ্চতা ও ওজনে যথেষ্ট বড়ো হয় অথচ তার জ্ঞানেন্দ্রিয়ের ও দৈহিক কাজকর্মের কোনো উন্নতি বা বিকাশ দেখা যায় না।

অনুরূপভাবে, অনেক ক্ষেত্রে দেখা যায়, কোনো শিশুর বিকাশ হয়েছে অথচ বিকাশের তুলনায় বৃদ্ধির হার যথেষ্ট কম | অর্থাৎ কোনো কোনো সময়ে দেখা যায় যে শিশুর বৃদ্ধি হয়েছে অথচ বিকাশ হয়নি, অথবা বিকাশ হয়েছে অথচ বৃদ্ধি আশানুরূপ হয়নি।

সবশেষে বলা যায় যে, বৃদ্ধি ও বিকাশ—এই দুটি প্রক্রিয়ার মধ্যে পার্থক্য যাই হোক না কেন, এরা পরস্পর সম্পর্কযুক্ত ও নির্ভরশীল। মানবশিশুর সামগ্রিক ব্যক্তিত্বের বিকাশে বৃদ্ধি ও বিকাশ—এই দুটি প্রক্রিয়ার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

শিশুর দুই প্রকার পরিবর্তন :

  • মনোযোগ দিয়ে লক্ষ করলে শিশুদের মধ্যে দুই ধরনের পরিবর্তন দেখা যায়।
  • জন্মের সময় শিশুর দৈর্ঘ্য যদি 35 সেমি থাকে ক্রমশ তা বাড়তে বাড়তে বড়ো হওয়ার পর 160-170 সেমি বা তারও বেশি হতে পারে।
  • ওজন 2 থেকে 2.5 কেজি থাকলে শেষপর্যন্ত 60 কেজি বা তারও বেশি হতে পারে।
  • একটিও দাঁত না থাকা অবস্থা থেকে 32টি দাঁত পর্যায়ক্রমে দেখা দেয়।
  • একটি দুটি শব্দ দিয়ে কথা বলা শুরু হয়ে শিশুর জানা এবং ব্যবহার করা শব্দের সংখ্যা একসময় 20 হাজার ছাড়িয়ে যেতে পারে।

এই ধরনের পরিবর্তনের সব কয়টিই পরিমাপ করে অথবা গণনা করে নির্দিষ্টভাবে বর্ণনা করা সম্ভব। সেই কারণে এই জাতীয় পরিবর্তন পরিমাপযোগ্য (Measurable) বা পরিমাণগত (Quantitative).

  • অন্যদিকে শিশুর আচরণের মধ্যে এমন অনেক পরিবর্তন ঘটতে থাকে যেগুলি বর্ণনা করা যায় কিন্তু পরিমাপ করা যায় না। যেমন ———
  • ছোট্ট শিশুর কান্না আর হাসি ছাড়া নিজেকে প্রকাশ করার আর কোনো উপায়। থাকে না। কিন্তু কথা বলতে শেখার পর সে নিজের চাহিদার কথা নির্দিষ্ট ও স্পষ্টভাবে প্রকাশ করতে পারে।
  •  চারপাশের নানা বস্তু, প্রাণী, মানুষ ইত্যাদি চিনতে পারে আবার নিজের মা কিংবা বাবাকে অন্যদের চেয়ে পৃথকভাবে চিনতে পারে।
  • হাঁটতে শেখার পর কোনোকিছুকে কাছে গিয়ে দেখে, হাত দিয়ে ধরে তার কৌতূহল আরও ভালোভাবে মেটাতে পারে। ক্রমশ অধিকতর জটিল সমস্যার সমাধান করতে পারে।
  • প্রথম প্রথম রাগ হলে যেভাবে রাগ প্রকাশ করে তার ধরন ধীরে ধীরে সামাজিক হয়ে ওঠে। এই ধরনের পরিবর্তনগুলি সবই বর্ণনাযোগ্য (Descriptive) বা গুণগত পরিবর্তন (Qualitative Change) | শিশুর বড়ো হওয়ার অর্থ উভয় প্রকার পরিবর্তনের সমন্বয় এবং সংহতি।

Development Policy(বিকাশের নীতি):-

বিকাশের প্রধান নীতিগুলি নিম্নে উল্লেখ করা হল—
(i) বিকাশ হল মিথস্ক্রিয়ার ফল।
(ii) বংশগতি ও পরিবেশের মিথস্ক্রিয়ার ফলেই বিকাশ ঘটে।
(iii) বিকাশ ধারাবাহিকতা মেনে চলে।
(iv) বিকাশ উপর দিকে (মস্তিষ্ক) শুরু হয়ে নীচের দিকে ঘটে।

(v) বিকাশ কেন্দ্র থেকে পরিধির দিকে অগ্রসর হয়।
(vi) বিকাশের ফলে যে চলন ঘটে তার ধারাবাহিকতা বিশ্বের সব শিশুর ক্ষেত্রে দেখা যায়। যেমন—হামাগুড়ি, দাঁড়ানো, হাঁটা।
(vii) বিকাশ পরস্পর সম্পর্ক যুক্ত।
(viii) ভবিষ্যৎবাণীর নীতি।
(ix) সরল রৈখিক বনাম স্পাইরাল নীতি।

ক্রমিক                                   বয়স স্তর                  শব্দভাণ্ডার
1 11/½ বৎসর বয়স 10-12 টি শব্দ
2 21/2 বৎসর বয়স 300 টি শব্দ
3 4 বৎসর বয়স 5600 টি শব্দ
4 5 বৎসর বয়স 9600 টি শব্দ
5 6 বৎসর বয়স 14700 টি শব্দ
6 7 বৎসর বয়স 21200 টি শব্দ
7 ৪ বৎসর বয়স 26300 টি শব্দ
8 10 বৎসর বয়স 38300 টি শব্দ

বৃদ্ধি ও বিকাশের পার্থক্য :  (WB -PTET Study Material)

  1. আকার ও আয়তনে বেড়ে যাওয়াকেই বৃদ্ধি বলে।
    আকার ও আয়তনে বৃদ্ধির সঙ্গে সক্রিয়তা এবং কার্য সম্পাদনে উৎকর্ষতা বিকাশের অন্যতম বৈশিষ্ট্য।
  2.  বিকাশ তার ফল। বৃদ্ধি হল কারণ।
  3.  দৈহিক বা শরীরের মধ্যেই সীমাবদ্ধ বৃদ্ধি । বিকাশের ধারণায় দৈহিক, মানসিক, সামাজিক, প্রাক্ষোভিক সবই অন্তর্ভুক্ত।
  4. বৃদ্ধি স্বতঃস্ফূর্ত, তবে অনুশীলনের প্রভাব দেখা যায়। পরিবেশের সঙ্গে মিথস্ক্রিয়ার ফলেই বিকাশ ঘটে অর্থাৎ ব্যক্তির সক্রিয়তা এবং অনুশীলন এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ শর্ত।
  5. অনুশীলন ‘বিশেষ ক্ষেত্রেই নির্দিষ্ট, যেমন হাতের পেশির ব্যায়াম করলে হাতের পেশির বৃদ্ধি হবে, পায়ের পেশির ওপর এর প্রভাব নেই। বিকাশ সামগ্রিক। মানসিক বিকাশের চর্চা করলে তার প্রতিফলন সামাজিক, প্রাক্ষোভিক বিকাশের উপরে দেখা যায়।
  6. একটা নির্দিষ্ট বয়স বৃদ্ধি পর্যন্ত ঘটে। বিকাশ আমৃত্যু ঘটে।
  7. সাধারণত সীমিত কালের জন্য পরিবর্তন | ঘটে। বৃদ্ধি এক সময় থেমে যায় (ওজন বৃদ্ধি সম্বন্ধে এই কথা বলা যায় না)। সাধারণত সারাজীবন ব্যাপী পরিবর্তন ঘটে। পরিবর্তন কখনো থেমে যায় না।
  8. প্রধানত বংশগতি অর্থাৎ পরিণমনের ফল। পরিবেশের প্রভাব কম। বংশগতির প্রভাবের চেয়েও সামাজিক ও কৃষ্টিগত প্রভাব বেশি
  9. দৈহিক বিকাশের ক্ষেত্রে বৃদ্ধির প্রাধান্য। অন্য কিছু কিছু ক্ষেত্রে খুব সীমিত। সমস্ত রকম বিকাশের ক্ষেত্রেই গুণগত পরিবর্তন ঘটে।
  10. বৃদ্ধি বিকাশের উপর নির্ভরশীল নয়। কোনো কোনো ক্ষেত্রে বিকাশকে প্রভাবিত করতে পারে।
    বিকাশ বৃদ্ধির উপর নির্ভর করতে পারে আবার না করতেও পারে।
  11. নিয়ন্ত্রণযোগ্য নয়। তবে কখনো কখনো বিশেষ বিশেষ ক্ষেত্রে পরিবেশের প্রভাবে বাধাপ্রাপ্ত হয় (যেমন, অপুষ্টি বা | Malnutrition)। অনেকটা নিয়ন্ত্রণযোগ্য। কারণ পরিবেশের প্রভাব ইতিবাচক বা নেতিবাচক দুই-ই হতে পারে।
  12. প্রজাতিগতভাবে (Phylogeneti- একক ব্যক্তিমুখী (Ontogenetic) |cally) সম্পূর্ণ পূর্বনির্ধারিত বিশিষ্ট।
    একক ব্যাক্তিমুখী হওয়ার ফলে সর্বদা একই ক্রমপর্যায় বিশিষ্ট না হতে পারে। প্রাথমিকভাবে ভাষার বিকাশ নির্দিষ্ট ক্রমপর্যায়ে হয় কিন্তু পরে তা থাকে না।


Read More: Physical Science General Knowledge 2022 |For WBCS Prelims Exam.

WB -PTET Study Material Question With Answer 2022:  (WB -PTET Study Material)

1.21-70 বছর বয়সকালকে বলা হয়

(A) শৈশব

(B) কৈশোর

(C) বয়ঃসন্ধিকাল

(D) প্রাপ্তবয়স্ক

2.বুনিয়াদী শিক্ষার প্রবর্তক হলেন—

(A) মহাত্মা গান্ধী

(B) রবীন্দ্রনাথ ঠাকুর

(C) রামমোহন রায়

(D) বিদ্যাসাগর

3.ঝড়ঝঞ্ঝার কাল’ বলা হয়?

(A) শৈশব কালকে

(B) কৈশোর কালকে

(C) বয়ঃসন্ধিকালকে

(D) প্রাপ্তবয়স্ক কালকে

4.শিক্ষাবিষয়ক ‘জনার্দন কমিটি’ কত সালে গঠিত হয়?

(A) 1886

(B) 1892

(C) 1986

(D) 1992

5.বয়ঃসন্ধিকালের সঙ্গে শিক্ষার কোন স্তর বিশেষভাবে যুক্ত থাকে?

(A) প্রাক্‌-প্রাথমিক

(B) প্রাথমিক

(C) মাধ্যমিক

(D) উচ্চশিক্ষা

6.কোঠারী কমিশন কবে গঠিত হয়?

(A) 1909 সালে

(B) 1952 সালে

(C) 1964 সালে

(D) 1992 সালে

7.’এমিল’ গ্রন্থটি রচনা করেন—

(A) রুশো

(B) রবীন্দ্রনাথ

(C) বিবেকানন্দ

(D) শরৎচন্দ্র

8.প্রাক্‌-প্রাথমিক শিক্ষাব্যবস্থার কথা প্রথম বলেন—

(A) রুশো

(B) প্লেটো

(C) বিদ্যাসাগর

(D) গান্ধীজী

9.কিন্ডারগার্টেনের প্রবর্তক হলেন—

(A) মার্গারেট ম্যাকমিলান ও রাচেল ম্যাকমিলান

(B) মন্তেসরি

(C) ফ্রয়েবেল

(D) রবীন্দ্রনাথ

10.‘কাসা দাই বামবিনি’ কথাটির অর্থ হল

(A) শিশুদের জন্য গৃহ
(B) সবার জন্য শিক্ষা
(C) জ্ঞানের জন্য শিক্ষা
(D) শিশুশিক্ষা

11.ইডিপাস কমপ্লেকস্ ও ইলেকট্রো কমপ্লেকস্-এর কথা কে বলেছেন?

(A) ফ্রয়েড

(B) পিঁয়াজেঁ

(C) রুশো

(D) প্লেটো

12.গান্ধীজী বুনিয়াদী শিক্ষাব্যবস্থা কত সালে চালু করেছিলেন?
(A) 1909 সালে

(B) 1937 সালে

(C) 1947 সালে

(D) 1952 সালে

13.প্রাক্-শৈশব শিক্ষাতত্ত্বের প্রবর্তক কে?

(A) ফ্রয়েবেল

(B) মন্তেসরি

(C) মহাত্মা গান্ধী

(D) রবীন্দ্রনাথ

14.মনোবিদ জোনস্ মানবজীবন বিকাশের স্তরগুলিকে ভাগ করেছেন ——
(A) তিনটি প্রণে
(B) চারটি ভাগে
(C) পাঁচটি ভাগে
(D) ছয়টি ভাগে

15.মনোবিদ পিকুনাস মানবজীবন বিকালের স্তরগুলিকে ভাগ করেছেন
(A) চারটি ভাগে
(B) দশটি ভাগে
(C) আটটি ভাগে
(D) বারোটি ভাগে

16.বিশিষ্ট শিক্ষাবিদ রুশো তাঁর ‘এমিল’ গ্রন্থে মানবজীবন বিকাশের ধারাকে ভাগ করেছেন —–

(A) চারটি পর্যায়ে

(B) পাঁচটি পর্যায়ে

(C) ছয়টি পর্যায়ে

(D) সাতটি পর্যায়ে

17.রুশোর মতে, কৈশোরকালের সীমা হল

A . আট থেকে বারো বছর

B . বারো থেকে পনেরো বছর

C. বারো থেকে বাইশ বছর

D. চৌদ্দ থেকে বাইশ বছর

18.“বিকাশ হল বহুবিধ গঠনগত ও কর্মগত বিষয়ের সমন্বয়ের জটিল প্রক্রিয়া”—এই কথাটি বলেছেন—

A হারলক

B. অ্যানডারসন

C. লিবার্ট

D. পাউলস

19.শিশু মাথা তোলে, পাশ ফেরে, উপুড় হয়ে গড়াগড়ি দেয়—

A. 4-5 মাস বয়সে

B. 7-8 মাস বয়সে

C. 8-9 মাস বয়সে

D. 10-12 মাস বয়সে

20.অন্যের সাহায্য ছাড়াই শিশু বসতে পারে

A. 4-5 মাস বয়সে

B. 7-8 মাস বয়সে

C. 8-9 মাস বয়সে

D. 10-12 মাস বয়সে

21.আর্নেস্ট জোনস্-এর মতে, মানবজীবনের বিকাশের ধারাতে পূর্ণবয়স্ককালের ব্যাপ্তি

A. আট বছর বয়স থেকে মৃত্যু পর্যন্ত

B. ছাব্বিশ বছর বয়স থেকে মৃত্যু পর্যন্ত

C. ষোল বছর বয়স থেকে মৃত্যু পর্যন্ত

D. আঠারো বছর বয়স থেকে মৃত্যু পর্যন্ত

22.মনোবিদ পিকুনাসের মতে মানবজীবন বিকাশের প্রথম স্তরের নাম—

A. সদ্যোজাত স্তর

B. প্রারম্ভিক শৈশব স্তর

C. প্রাকৃজন্মস্তর

D. প্রারম্ভিক বাল্যস্তর

23.মনোবিদ পিরুনাসের মতে, সদ্যোজাত স্তরের ব্যাপ্তি শিশুর জন্মের পর থেকে
A. দুই সপ্তাহ পর্যন্ত

B. 8 চার সপ্তাহ পর্যন্ত

C. ছয় সপ্তাহ পর্যন্ত

D. নয় সপ্তাহ

24.মনোবিদ পিকুনাসের মতে, প্রারম্ভিক শৈশব স্তরের ব্যাপ্তি—

A . জন্মের সময় থেকে এক মাস

B. একমাস থেকে এক বছর

C. একমাস থেকে দেড় বছর

D. একমাস থেকে দুই বছর

25.পিকুনাসের মতে মানবজীবন বিকাশের চতুর্থ স্তরের নাম

A. সদ্যোজাত স্তর

B. প্রারম্ভিক শৈশব স্তর

C. প্রারম্ভিক বাল্যস্তর

D. প্রান্তীয় শৈশব স্তর

26.শিশু স্বাধীনভাবে হাঁটতে পারে এবং নিজে নিজে দাঁড়াতে পারে—

A.14-15 মাস বয়সে

B.8-9 মাস বয়সে

C. 4-5 বছর বয়সে

27.মনোবিদ পিকুনাসের মতে, মানবজীবনের বার্ধক্য স্তর শুরু হয় –
A. পঞ্চাশ বছর বয়সে
B. ষাট বছর বয়সে
C. সত্তর বছর বয়সে
D. আশি বছর বয়সে

28.মনোবিদ পিকুনাসের মতে শিশুর দেড় থেকে আড়াই বছর বয়সকে বলা হয়—

A. সদ্যোজাত স্তর
B. প্রারম্ভিক শৈশবস্তর
C. প্রান্তীয় শৈশবস্তর
D. প্রারম্ভিক বাল্যস্তর

29.শৈশবে শিশুর দৈহিক বিকাশ ঘটে
A. খুব মন্থর গতিতে
B. মাঝারি গতিতে
C. দ্রুত গতিতে
D. খুব দ্রুত গতিতে

30.সাধারণত দুই বছর বয়সে শিশুর দৈহিক উচ্চতা হয়—
A. 22-28 ইঞ্চি
B. 32-34 ইঞ্চি
C. 35-40 ইঞ্চি
D. 42-44 ইঞ্চি

31.এক বছর বয়সে শিশু বলতে পারে—
A. তিন থেকে চারটি শব্দ
B. ছয় থেকে আটটি শব্দ
C. নয় থেকে দশটি শব্দ
D. বারো থেকে ষোলটি শব্দ

32.স্বাভাবিক শিশুরা বসতে শেখে—
A. তিন মাস বয়সে
B. ছয় মাস বয়সে
C. নয় মাস বয়সে
D. এগারো মাস বয়সে

33. স্বাভাবিক শিশু হামাগুড়ি দেয়—
A. ছয় মাস বয়সে
B. পনেরো মাস বয়সে
C. চার মাস বয়সে
D. দশ মাস বয়সে

34.স্বাভাবিক শিশু নিজে নিজে দাঁড়াতে পারে
A সাত মাস বয়সে
B এক বছর বয়সে
C এক বছর তিন মাস বয়সে
D.দেড় বছর বয়সে

35.শিশুর বিকাশের ক্ষেত্রে ——
(A) প্রথম দিকের বিকাশ পরবর্তী বিকাশের অপেক্ষা তাৎপর্যপূর্ণ।
(B) পরবর্তী স্তরের বিকাশ প্রথম দিকের বিকাশ অপেক্ষা তাৎপর্যপূর্ণ।
(C) প্রথম ও পরবর্তী বিকাশ সম গুরুত্বপূর্ণ।
(D) সঠিকভাবে কিছু বলা যায় না।

36.শৈশবকালীন বিকাশে যে বিষয়গুলি গুরুত্বপূর্ণ তা হল—
(A) অন্যান্য বিশেষ করে পরিবারের সদস্যদের সঙ্গে পারস্পরিক সু-সম্পর্ক।
(B) পরিবারের সদস্য বা পিতামাতার দ্বারা অবহেলিত না হওয়া।
(C) উৎসাহজনক পরিবেশ যা শিশুর দৈহিক ও মানসিক বিকাশে ইতিবাচক ভূমিকা গ্রহণ করে।
(D) উপরের সবগুলি।

37.শিশুর শৈশবকালীন বিকাশে কোন্‌টি সঠিক?
(A) শিশুর শৈশবকালীন বিকাশ সামগ্রিক অভিযোজনে বিশেষ তাৎপর্যপূর্ণ নয়, কারণ এই স্তরে শিশুর বৌদ্ধিক বিকাশ কম হয়।
(B) শিশুর শৈশবকালীন বিকাশ বিশেষ তাৎপর্যপূর্ণ কারণ এই স্তরের শিখন ও অভিজ্ঞতা তার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
(C) শিশুর শৈশবে অভ্যাসগুলি দ্রুত গঠিত হয় যা তার সমগ্র ব্যক্তিজীবন এবং সমাজজীবনে অভিযোজনে প্রভাব বিস্তার করে।
(D) উপরের সবগুলি।

38.শিশুর পরিণমনের উদাহরণ হল—
(A) বয়সের সঙ্গে সঙ্গে উচ্চতা, ওজন, পাকস্থলী, মস্তিষ্ক ইত্যাদির আকার বেড়ে যাওয়া।
(B) বয়সের সঙ্গে সঙ্গে কল্পনা, স্মৃতি, কারণ নির্ণয়ের ক্ষমতা বেড়ে যাওয়া।
(C) বয়সের সঙ্গে সঙ্গে সমস্ত শিশুর চলনের ধারাবাহিকতা হল—উপুড় হওয়া, হামাগুড়ি দেওয়া, বসা, দাঁড়ানো এবং হাঁটা।
(D) উপরের সবকটি।

39.সমস্ত ধরনের সহজাত প্রবণতা সম্পূর্ণরূপে বাস্তবায়িত করতে গেলে
(A) পরিবেশের সহযোগিতা প্রয়োজন।
(B) পরিবেশের সহযোগিতা প্রয়োজন হয় না।
(C) পরিবেশের সহযোগিতা হলে ভালো হয়।
(D) পরিবেশ বাধার সৃষ্টি করে।

40.ব্যক্তিত্বের ব্যাখ্যা হল ——
I. নিজেকে অন্যদের থেকে আলাদা করে রাখা
II. আত্মপ্রত্যয় গড়ে তোলা
III. নিজেকে অন্যদের কাছে তুলে ধরা
IV. সকলের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা
V. বর্তমান এবং ভবিষ্যতে সাধক অভিযোজনে সক্ষম হওয়া।


WB -PTET Study Material Child Psychology Answer 2022:

1. D , 2. A , 3. C , 4. D , 5. C , 6. C , 7. A , 8. B , 9. C, 10. A , 11. A, 12. B.13,B.14, B. 15. C 16. A 17. B 18. B 19. A 20. B 21. D 22. C 23. B 24. C 25. C 26. B 27. C 28. C 29. D 30. B 31. A 32. B 33. C 34. B 35. A 36. D 37. C 38. D 39. A 40. D

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles