WB Primary TET 2022|Study Materials| Child Development & Child Psychology

Topic wise Discussion|শিশু বিকাশ ও শিক্ষণ বিদ্যা 

WB Primary TET 2022:Study Materials| Child Development & Child Psychology (শিশু শিক্ষা ও উন্নয়ন এবং শিশু মনস্তত্ত্ব)

WB Primary TET 2022:Child Development & Child Psychology: সূচিপত্র ( Content)

  • শিশু মনস্তত্ত্বের পেডাগোজি সম্পর্কে প্রয়োজনীয় দু – চারটা কথা।
  • শিখন ও শিক্ষা বিজ্ঞান ( Learning & Pedagogy)
  •  এক নজরে শিশু শিক্ষা উন্নয়ন ( পেডাগগি সহ )
  • শিশুশিক্ষার নানা দিক
  •  শিক্ষার মনোবৈজ্ঞানিক ভিত্তি (Psychological bases of Education)
  •  শিক্ষা মনোবিদ্যা
  •  শিখন, শিখনের উপাদান ও পদ্ধতি
  • শিক্ষণ ও নির্দেশদান
  • শিশু বিকাশ তত্ত্ব
  • শিশুর বিকাশ , ধারণা ও নীতিসমূহ ( Child’s Development – concept & Principles)
  • বিকাশ ও তার বৈশিষ্ট্য
  • শিশু বিকাশ বিষয়ে পরিবেশ ও বংশগতি
  • বংশগতি ও পরিবেশের প্রভাব ( Influence of Heredity & Environment)
  • শিশুকেন্দ্রিক শিক্ষা
  • বুদ্ধিমত্তা
  • পাঠক্রম নির্দেশনা
  • মূল্যায়ন
  • প্রতিভাবান শিশু
  •  ফ্রয়েডের প্রেষনা সংক্রান্ত মনোবিশ্লেষণ তত্ত্ব
  • থর্নডাইকের সংযোজনবাদ
  • শিখনের অনুবর্তন তত্ত্ব
  • শিশু মনস্তত্ত্ব ও শিশু শিক্ষা সম্বন্ধে ধারণা
  • শিশুদের জন্য জাতীয় নীতি 1974
  • জাতীয় শিক্ষানীতি 1986 এবং সংশোধন নীতি 1992
  • শিশুদের জন্য আবশ্যিক শিক্ষা আইন
  • শিশুর সংজ্ঞা
  • শিক্ষা মূলক মনস্তত্ত্ব
  • শিক্ষা মনোবিদ্যা
  • শিক্ষার কাজ
  • শিক্ষার উপাদান
  • শিশুকেন্দ্রিক শিক্ষার অর্থ
  •  পাঠক্রম কি?
  •  কর্ম ভিত্তিক পাঠক্রম
  • সহপাঠক্রমিক কার্যাবলী
  • শিক্ষকের ভূমিকা
  • শিক্ষকের বৈশিষ্ট্য
  • বাল্যের বিকাশ ( 12 বছর বয়স পর্যন্ত)
  • কৈশোর বিকাশ (18 বছর বয়স পর্যন্ত )
  • ধারণা শক্তির বিকাশ
  • সামাজিক বিকাশ
  • সামাজিকীকরনের প্রক্রিয়া ( Socialization Process)
  •  সামাজিক সংগঠন হিসাবে লিঙ্গ (Gender as Social Construct)
  •  পিয়াজেঁ, কোহেলবার্গ, ভাইগটস্কি ( Piaget, Kehelberg, Vigotsky)
  • বুদ্ধির সংগঠন সম্পর্কীয় দৃষ্টিভঙ্গি এবং বহুমাত্রিক বুদ্ধি তত্ত্ব (Critical Perspective of the Construct of Intelligence & Multi-Dimensional Intelligence)
  • ভাষা ও চিন্তন ( Language and Thought)
  • সংবেদন ও প্রত্যক্ষন
  •  মনোযোগ ও অনুরাগ
  • মনোযোগ কিভাবে বাড়ানো যায় ?
  • শিক্ষণ প্রক্রিয়া
  •  শিখনের বিভিন্ন তত্ত্ব
  • গেস্টাল মতবাদ ( Gestult’s Theory)
  •  নির্মিতিবাদ ( Constructivism)
  • বুদ্ধি ( Intelligence)
  • বুদ্ধির সংগঠন সম্পর্কিত দৃষ্টিভঙ্গি এবং বহুমাত্রিক বুদ্ধি তত্ত্ব ( Critical Perspective of the Construct of Intelligence & Multi-Dimensional Intelligence)
  • বুদ্ধির পরিমাপ ( Intelligence Measurements)
  •  বুদ্ধি অভীক্ষার শ্রেণীবিভাগ
  • বুদ্ধাঙ্ক ও তার ধ্রুবক ( IQ & it’s Constant)
  • স্মৃতি , বিস্মৃতি ও কল্পনা ( Memories, Oblivion & Imagination)
  • প্রেষনা ও শিখন ( Factors Contributing to Learning)
  • জ্ঞান , প্রক্ষোভ ও আবেগ ( Cognition & Emotions)
  • ব্যাক্তিত্ব ( Personality)
  • ব্যক্তিগত পার্থক্য ( Individual Difference)
  • প্রতিভাবান সৃজনশীল ও বিশেষ ক্ষমতা সম্পন্ন শিক্ষার্থী ( Talented, Creative & Specially abled Learners)
  • বিদ্যালয় শিক্ষা ( School Education)
  •  শিখনের জন্য অ্যাসেসমেন্ট এবং শিখনের অ্যাসেসমেন্টের মধ্যে পার্থক্য ( Distinction between Assessment for learning and Assessment of Learning)
  •  শিক্ষার্থীদের শিখনের প্রস্তুতি পরিমাপের জন্য প্রশ্নকরণ (Formulating Appropriate Questions for Assessing Readiness Levels of Learner)
  •  অন্তর্ভুক্তিমূলক শিক্ষা ( Inclusive Education)
  •  বঞ্চিত, অবহেলিত শিক্ষার্থীদের শিক্ষা ( Addressing Learning from a diverse background including disadvantaged and deprived)
  •  ব্যাতিক্রমী শিশু, শিখন অক্ষমতা ( Addressing the needs of children with Learning, Difficulties, Impairment)
  •  পাঠদান ও শিখনের মৌলিক প্রক্রিয়া ( Basic Processes of Teaching & Learning)
  •  সমস্যা সমাধান এবং বিজ্ঞানভিত্তিক অনুসন্ধান ও শিশু ( Child as a Problem
  •  শিশু শিক্ষার বিকল্প ব্যবস্থা ( Alternative Conception of learning in Children)
  •  শিখন এর প্রভাব বিস্তারকারী উপাদান সমূহ ( Motivation & Learning)

WB Primary TET 2022:|Topic wise Discussion|শিশু বিকাশ ও শিক্ষণ বিদ্যা 

Chapter :- 1 শিশু বিকাশ ও শিক্ষণ বিদ্যা

শিশু মনস্তত্ত্ব পেডাগগি সম্পর্কে প্রয়োজনীয় দু’চারটি কথা

WB Primary TET 2022

একথা সকলেই জানে যে আজকের শিশু শিক্ষার মূল কথা হলো শিশুকেন্দ্রিক শিক্ষা। একটি শিশুর ভালোলাগা-মন্দলাগা , ভালোবাসাকে অবলম্বন করে তাকে শেখানোর প্রয়াস আমাদের চালাতে হবে এটা দেখাতে হবে যাতে করে তার বিকাশ হয় সুসামঞ্জস্যপূর্ণ এবং বাস্তবোচিত । তাই আমাদের পাঠ্যবিষয়টি শিশুর বংশগতি ও পরিবেশ থেকে শুরু করে শিশুদের শিখন কৌশল , তাদের প্রেষণা, শিখন, প্রজ্ঞা , আগ্রহ , সামাজিকীকরণ, বুদ্ধির বিকাশ সব বিষয়ে যেমন ধারণা দেওয়া হয়েছে তেমনই বিভিন্ন মনোবিদ এবং শিক্ষাবিজ্ঞানী তাদের গবেষণার ফসল কিভাবে শিশু শিক্ষায় প্রয়োগের পরামর্শ দিয়েছেন এবং বাস্তবে কিভাবে বিজ্ঞানসম্মত ধারায় আমরা শিশুর শিক্ষা ও সর্বাঙ্গীণ বিকাশ নিয়ে এগিয়ে যাবো সেটা পেডাগগি অংশে সংযুক্ত হয়েছে আমাদের প্রশ্নাবলীর সংকলনে। তাই আমরা যদি শিশু মনস্তত্ত্ব ও তার বিকাশ নিয়ে যখন আলোচনা করেছি এবং একই সঙ্গে সমাজের পিছিয়ে পড়া শিশুদের শিক্ষা প্রতিবন্ধী শিশুদের শিক্ষায় শিক্ষকের করণীয় যা তা নিয়েও ভাবা হয়েছে । মোটামুটি ভাবে বলা যায় আমাদের অধীত জ্ঞানকে শিখন প্রণালীতে প্রয়োগ ধারাই হলো পেডাগগির মূল বিষয়।

  • একটি উদাহরণ দিয়ে বলা যেতে পারে ,
    1. একটি শ্রেণিকক্ষে শৃঙ্খলা বজায় রাখার জন্য কার্যকরী পদ্ধতি নিচের কোনটি ?
    ক ) শ্রেণিকক্ষে শিক্ষকের সৌখিন ও মূল্যবান পোশাক পড়ে আসা
    খ) ছাত্রদের প্রয়োজন অনুযায়ী কর্মসূচি গ্রহণ
    গ) শৃঙ্খলাহীনতার কারণ ঘটলে তা শক্ত হাতে দমন করা
    ঘ) উপরের কোনোটিই নয়
    উত্তর:(খ) অর্থাৎ ছাত্রদের প্রয়োজন ও আগ্রহ অনুযায়ী কর্মসূচি গ্রহণ
  • 2. আবার একজন শিক্ষককে প্রশ্ন করা হয়েছিল যে
    যদি একজন ছাত্র অদ্ভুত পোশাক পড়ে শ্রেণিতে আস আপনি কি করবেন ?
    ক) ছাত্রছাত্রীকে ক্লাস করতে বারণ করবেন
    খ) তাকে নিয়ে পরিহাস করবেন
    গ) তাকে বোঝাবেন বা পরামর্শ দেবেন এরকম পোশাক পড়ে ক্লাসে না আসতে
    ঘ) তার দিকে কোন মনোযোগ দেবেন না
    (গ) অর্থাৎ তাকে বোঝাবেন বা পরামর্শ দেবেন এরকম পোশাক পড়ে ক্লাসে না আসতে
  • 3. আরো প্রশ্ন করা হয়েছিল শ্রেণিকক্ষের প্রশ্ন করার মাধ্যমে
    ক) বিষয়বস্তুকে প্রাঞ্জল করা হয়
    খ) নিষ্ক্রিয়তার সৃষ্টি করে
    গ) সময় নষ্ট করা হয়
    ঘ) বিশৃঙ্খলা সৃষ্টি করা হয় ।
    (ক) অর্থাৎ বিষয়বস্তুকে প্রাঞ্জল করা হয়
  • 4. পরবর্তী প্রশ্ন ছিল , শিশুদের স্বভাব হল
    ক) অনুকরণ করা খ) গঠন করা গ) কল্পনা করা ঘ) ধ্বংস করা বা ভেঙে ফেলা
    (ক)  অনুকরণ করা
  • 5. একজন শিক্ষক কিভাবে ছাত্র-ছাত্রীদের মনোযোগ আকর্ষণ করতে পারেন ?
    ক) নিজেই ছাত্র-ছাত্রীদের সতর্ক করবেন
    খ) প্রধান শিক্ষকের দ্বারা সতর্ক করবেন
    গ) ছাত্র-ছাত্রীদের পর্যবেক্ষণের মাধ্যমে
    ঘ) শিখন পদ্ধতি ছাত্র-ছাত্রীদের আগ্রহ অনুযায়ী করে
    (D) অর্থাৎ শিখন পদ্ধতি ছাত্র-ছাত্রীদের আগ্রহ অনুযায়ী করে ।

এমনভাবে অনেক রকম প্রশ্ন আসতে পারে আপনারা শিশু মনস্তত্ত্ব ও বিকাশ বিষয়ে যেসব তথ্য জেনেছেন সেইসব অধীত তথ্যের আলোকে এইসব প্রশ্নের উত্তর করা সম্ভব হবে ।

  • 6. যেমন একটি উদাহরণ দেওয়া যেতে পারে আরো কয়েকটি প্রশ্নের মাধ্যমে
    আপনার ক্লাসের একটি ছাত্র-ছাত্রী ক্রমাগত একটি বিষয়ে খারাপ ফল করছে আপনি এই ক্ষেত্রে কি করবেন ?
    ক) ছাত্রছাত্রীকে আরো পরিশ্রম করতে বলবেন
    খ) ছাত্র-ছাত্রীর অসুবিধার জন্য নির্ণায়ক অভীক্ষা প্রয়োগ করবেন
    গ) ওই বিষয়ের সমস্যা দূর করার জন্য বিশেষ বিশেষ ক্লাস নেবেন
    এই সমস্যার প্রতিকারে
    ঘ) পিতা-মাতার সঙ্গে কথা বলবেন
    (গ) অর্থাৎ, ওই বিষয়ের সমস্যা দূর করার জন্য বিশেষ বিশেষ ক্লাস নেবেন এই সমস্যার প্রতিকারার্থে।
  • 7. শিক্ষাক্ষেত্রে অনগ্রসর একজন ছাত্রকে সাহায্যের জন্য কোন পদ্ধতির প্রয়োগ করবেন ?
    ক) তাকে কি সেই ক্লাসেই আরেকবার বলবেন
    খ) তাকে এক ক্লাস নিচে ভর্তি হয়ে এক বছর পড়তে বলবেন
    গ) পরীক্ষায় তার উত্তরগুলতে বেশি নাম্বার দেবেন
    ঘ) তার জন্য বিদ্যালয়েই বিশেষ শিক্ষণ দেওয়ার আয়োজন করবেন।
    উত্তর কি হবে মনে হচ্ছে? উত্তর অবশ্যই হবে (ঘ) অর্থাৎ তার জন্য বিদ্যালয়েই বিশেষ শিক্ষণ দেওয়ার আয়োজন করবেন
  • 8. একদল ছাত্রকে দেখা গেল একটি ছাত্রকে নিগ্রহ করছে, এই ঘটনা দেখে আপনার কি প্রতিক্রিয়া হবে ?
    ক) যে সকল ছাত্ররা এ অন্যায় করছিলো তাদের শাস্তি দেবেন
    খ) তাদের মা-বাবাকে খবর দেবেন
    গ) প্রত্যেকটি ছাত্রকে আলাদা করে পরামর্শ দেবেন
    ঘ) তাদের সকলকে সতর্ক করে দেবেন
    (গ) অর্থাৎ প্রত্যেক ছাত্রকে আলাদা করে পরামর্শ দেবেন।
  • 9. শ্রেণিকক্ষে ছাত্র-ছাত্রী যদি কোনো প্রশ্নের ভুল উত্তর দেয় শিক্ষকের তখন কি করা উচিত?
    ক) তাকে আরেকটি প্রশ্ন করবেন
    খ) অন্য একজনকে প্রশ্ন করবেন
    গ) বকাবকি করবেন
    ঘ) উত্তরটি কেন ভুল সেটি ব্যাখ্যা করে বুঝিয়ে দেবেন।
    উত্তর নিয়ে সংশয় হচ্ছে? সঠিক উত্তর অবশ্যই ( D)অর্থাৎ উত্তরটি কেন ভুল সেটি ব্যাখ্যা করে বুঝিয়ে দেবেন।

WB Primary TET 2022: এভাবে আরো অনেক প্রশ্ন করা যেতে পারে । পিঁয়াজের ভাবনা , বৌদ্ধিক বিকাশের স্তর , শিক্ষণ শিখন প্রক্রিয়ায় গৃহ ও বিদ্যালয়ের ভূমিকা নানা বিষয়ে আমাদের সংকলিত বিবিধ প্রশ্নের অনুশীলন বর্ণনা করা হবে। আমাদের বিশ্বাস আমাদের ওয়েবসাইটের প্রদত্ত স্টাডি মেটেরিয়াল এবং প্রশ্ন-উত্তর সর্বাংশে সিলেবাস এবং পরীক্ষা কেন্দ্রিক । সুতরাং , কোন ভীতি বা আশঙ্কার স্থান নেই সঠিক প্রস্তুতি এবং অনুশীলন অবশ্যই প্রত্যেকটি পরীক্ষার্থীকে সাফল্যের শিখরে পৌঁছে দেবে নিঃসন্দেহে।


WB Primary TET 2022:Child Development & Child Psychology (শিশু শিক্ষা ও বিকাশের গুরুত্বপূর্ণ তথ্য)|Question (MCQ)

নিম্নলিখিত উক্তি গুলি কোন কোন শিক্ষাবিদের , উল্লেখ করুন :

    • শিখন হল অভ্যাস মনোভাব গঠন ও জ্ঞান অর্জনের প্রক্রিয়া
  • ➡️ক্রো এন্ড ক্রো
  • পরিবেশের প্রয়োজন মেটানোর তাগিদে আমাদের মধ্যে যেসব আচরণগত পরিবর্তন ঘটে তাই হল শিখন।
  • ➡️গার্ডেনার মরফি
  •  শিখন হল সেই প্রক্রিয়া জাততারা আচরণ সৃষ্টি হয় এবং চর্চা বা প্রশিক্ষণের দ্বারা পরিবর্তিত হয় বলেছেন
  • ➡️কিংসলে ও গ্যারি
  •  বিশেষ কোন কাজের প্রতি ব্যক্তির যে প্রবণতা তাই হল অনুরাগ
  • ➡️মনোবিদ লাভ
  •  স্বকীয় এবং অন্তর্জাত  বুদ্ধি হল পরিনমন
  • ➡️গেসেল
  • “The aim of Education is Development, the process of education is development

    ➡️ ফ্রয়েবল

  • চরিত্র গঠনই শিক্ষার চরম আদর্শ

 ➡️ হার্বার্ট

  • ভবিষ্যতের পরিপূর্ণ জীবন যাপনের জন্য প্রস্তুতি নেওয়া শিক্ষার একমাত্র লক্ষ্য হওয়া উচিত

➡️হার্বাট স্পেন্সার

• চরিত্রকে বলিষ্ঠ ও কর্মঠ করাই শিক্ষার প্রধান লক্ষ্য

➡️রবীন্দ্রনাথ ঠাকুর

• প্রকৃতির হাত থেকে যা কিছু আসে তা ই সৎ এবং মঙ্গলময়

 ➡️রুশো

• শিক্ষার কাজ হলো মানুষকে জীবন ও জীবিকার উপযোগী করে তোলা

➡️ হার্বাট স্পেন্সার

• শিক্ষার উদ্দেশ্য হলো সামগ্রিকভাবে বাঁচার প্রস্তুতি

 ➡️হারবার্ট স্পেনসার

• বয়ঃসন্ধিকাল হল পীড়ন ও কষ্টের কাল

➡️স্ট্যানলি

শিখন হল অনুশীলন ভিত্তিক আচরণের পরিবর্তন

➡️বার্নার্ড

• শিক্ষার লক্ষ্য হলো দেহ , মন ও আত্মার সবচেয়ে শ্রেষ্ঠ গুনগুলির সুসামঞ্জস্য বিকাশ সাধন

➡️মহাত্মা গান্ধী

• মানুষের গঠনে পরিবেশ নয় উত্তরাধিকারী মুখ্য ভূমিকা পালন করে

➡️ উইগেন

• শিক্ষার মধ্যে গ্রহণ , রক্ষণাবেক্ষণ উভয়ই আছে।

➡️স্কিনার

• Life is a by-product of activities and education is born out of these activities.

➡️ জন ডিউই

• শিক্ষার লক্ষ্য হল প্রকৃতির নিয়মে ব্যক্তির বিকাশ

➡️রুশো

•শিক্ষা হলো সামাজিক উন্নতি ও সংস্কারের উপায়

➡️রুশো।

  • প্রকৃতির কাছে ফিরে যাও

➡️রুশো  

•পূর্ণ ব্যক্তিত্ব গঠন শিশু – শিক্ষার উদ্দেশ্য

➡️পেস্তালৎসি

•শিশুর জীবনের মূল শক্তির উৎস হল স্বতঃস্ফূর্ত সক্রিয়তা ও আনন্দময় খেলা

➡️হলওয়েল কুক।

••জয়ের আনন্দই খেলার শ্রেষ্ঠ আকর্ষণ

 ➡️Woodworth

•আমি মনবিজ্ঞানসম্মত শিক্ষা চাই

➡️পেস্তালাৎসি

•আগ্রহ হলো সুপ্ত মনোযোগ

➡️এঞ্জেল

••জীবনে যে কোনো ধরনের বহিঃপ্রকাশ Activity ।

 ➡️Wordsworth

  • বুদ্ধি হল বিমুক্তচিন্তার ক্ষমতা

 ➡️টারম্যান

  • বুদ্ধি হল শিক্ষালাভের ক্ষমতা

➡️বাকিংহাম

•শিক্ষার লক্ষ্য হলো শিশুর অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশ সাধন ( Education Is The Manifestation Of Perfection Already In Man )

➡️স্বামী বিবেকানন্দ

•শিক্ষার লক্ষ্য হলো শিশুর সামাজিক কার্যকারিতার জন্য যোগ্যতা অর্জন করা

➡️ডিউই

  • বুদ্ধিকে আমরা বুদ্ধি পরিমাপের দ্বারাই নিরূপণ করতে পারি
    ➡️ ফ্রিমান

•খেলার মাঠ হল শিশুর উন্নয়নের আঁতুড়ঘর

➡️ স্কিনার ও সারিম্যান

•মনোবিদ্যা আচরণ সম্বন্ধীয় বিজ্ঞান

 ➡️ম্যাকডুগাল

•I wish to psychologise education

➡️পেস্তালৎসি

  • শিক্ষা হলো ত্রিমুখী প্রক্রিয়া
     

➡️জন ডিউই

•শিশুর স্বতঃস্ফূর্ত আত্মবিকাশ হলো শিক্ষা

➡️রুশো

•শিক্ষার লক্ষ্য হল সুস্থ দেহে সুস্থ মন তৈরি

 ➡️অ্যারিস্টটল

•The teacher teaches John Latin

 ➡️জন অ্যাডামস

•A child is a book which the teacher is to learn from page to page.

 ➡️রুশো

•মনোবিজ্ঞান হলো আচরণ সংক্রান্ত ধনাত্মক বিজ্ঞান

➡️ ম্যাকডুগাল

•মনোবিজ্ঞান হলো আত্মার বিজ্ঞান
 

➡️অ্যারিস্টটল

•শিক্ষার্থী যা কিছু শেখে তাই হল পাঠক্রম

➡️হরনির

•শিক্ষা হল দ্বিমুখী প্রক্রিয়া
➡️ অ্যাডামস

•শিক্ষার উদ্দেশ্য হল মানুষের অন্তর্নিহিত শক্তি গুলির স্বাভাবিক ও প্রগতিশীল বিকাশ

➡️পেস্তালাৎসি

•শিক্ষাই সংগতি বিধান, সংবিধানই শিক্ষা

➡️হরনির

•শিক্ষার উদ্দেশ্য হলো সুদক্ষ ব্যাক্তি সৃষ্টি করা।

➡️উইলিয়াম বাগলে

•Forgetting is an essential condition of memory

➡️রিবোট

•অবদমন হলো বিস্ফোরণের মূল কারণ

➡️ ফ্রয়েড

•শিখন হল অতীত অভিজ্ঞতা ও প্রশিক্ষণের মধ্য দিয়ে আচরণ ধারা পরিবর্তনের প্রক্রিয়া

➡️গেটস

•শিক্ষা যেহেতু আদতে দর্শনের ব্যবহারিক প্রয়োগ সেহেতু এটা জীবনের প্রতিটি বিষয়কে ছুঁয়ে যায়

➡️ডক্টর পার্সিনান

•Psychology is the science of consciousness

➡️এঞ্জেল

  • মনোবিজ্ঞান প্রথমে তার আত্মাকে হারিয়েছে , তারপর হারিয়েছে তার মন , তারপর চেতনাও হারিয়েছে কিন্তু তার মধ্যে এক প্রকার আচরণ রয়ে গেছে

 ➡️উডওয়ার্ড

•Maturation is biological

➡️বার্ণার্ড

•স্বকীয় এবং অন্তর্জাত বৃদ্ধি হল পরিনমন

➡️গেসেল

•জন্মগত সম্ভাবনা গুলি স্বাভাবিকভাবে প্রস্ফুটিত হওয়ার ফলে শিশুর আচরণ এর গুণগত ও পরিমাণগত পরিবর্তনের প্রক্রিয়া হল পরিনমন

➡️কোলেসনিক

  • পরিনমন হল এক বিশেষ প্রকার বিকাশ যা পরিবেশগত অবস্থার পার্থক্য সত্বেও মোটামুটিভাবে সংঘটিত হয়

 ➡️স্কিনার

  • বিশেষ বিশেষ সামর্থ্য অর্জন করার ক্ষমতাই হল বুদ্ধি

➡️উড্রো

•আগ্রহ হলো এক ধরনের গতিশীল মানসিক প্রবণতা

 ➡️ড্রিভার

•অনুরাগ হল নতুন অভিজ্ঞতা অর্জনের জন্য শিশুর মানসিক প্রস্তুতি

 ➡️হার্বাট

•অনুরাগ হলো কোনো বিশেষ বস্তু বা কাজের প্রতি মানসিক আকর্ষণ

 ➡️ক্র এন্ড ক্র

•Intelligence is like electricity, easy to measure but almost impossible to define
➡️ক্রাইডার

•স্থায়িত্বের দিক থেকে আগ্রহের স্থান বুদ্ধির পরে

➡️লেটন

•জ্ঞান মানুষের আবিষ্কৃত , জ্ঞান মানুষের জন্মগত সংগঠনের মধ্যে থাকে না বা আবিষ্কৃত বস্তুর মধ্যে থাকে না

➡️পিঁয়াজে

 


WB Primary TET 2022:

এই অধ্যায়ের শেষে আপনাদের জন্য তুলে ধরা হচ্ছে কিছু পেডাগগী বিষয়ক প্রশ্ন উত্তর । আশা করি আপনাদের সেগুলো উপকারে আসবে এবং আমরা পরীক্ষা উপযোগী করে উপস্থাপন করতে পারব।

1. জ্ঞানের ভিত্তি তৈরি করতে গিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের দৃষ্টি নিবদ্ধ করবেন কোন্ ক্ষেত্রে ?

ক। শিক্ষার্থীদের উল্লেখযোগ্য নম্বর পেতে সাহায্য করবেন
খ। শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণে যুক্ত করবেন
গ। শিক্ষণের বিভিন্ন ধরনের দক্ষতা বাড়াবেন
ঘ। শিক্ষার্থী যাতে প্রতিটি বিষয় মনে রাখতে পারে তা নিশ্চিত করবেন

উত্তর : (খ)

2. শিক্ষকদের দৃষ্টিভঙ্গি অনুযায়ী প্রতিভাবান শিশুর ব্যতিক্রমী প্রতিভা কিসের ফলশ্রুতি ?

ক। উচ্চ অনুপ্রেরণা – উচ্চ প্রতিজ্ঞা – উচ্চ প্রতিভা
খ। উচ্চ দক্ষতা – উচ্চ প্রতিভা – উচ্চ প্রতিজ্ঞা
গ। উচ্চ প্রতিভা – উচ্চ সৃজনশীলতা – উচ্চ স্মৃতি
ঘ। উচ্চ দক্ষতা – উচ্চ সৃজনশীলতা – উচ্চ প্রতিজ্ঞা

 উত্তর : (গ)

3.NCF 2005 অনুযায়ী ভুল করা গুরুত্বপূর্ণ কারণ —

ক। শিশুদের শাসন করার একটা সুযোগ পাবেন শিক্ষকেরা
খ। শিশুদের চিন্তাভাবনা ও তার সমাধানের একটা সুযোগ থাকে
গ। ক্লাস থেকে কিছু শিশুকে বের করে দেওয়া যায়
ঘ। ক্লাসে পাশ ও ফেল পদ্ধতি চালু করা যায়

উত্তর : (খ)

4. একটি শিশুর খাতায় উল্টো ছবি আয়নার মত উল্টো করে লেখার ত্রুটি দেখায় তাহলে শিশুটির মধ্যে কিসের লক্ষণ আছে?

ক। শিখনে অসমর্থ
খ। শিখনে কঠিনতা
গ। শিখনে সমস্যা
ঘ। শিখনে অসুবিধে

 উত্তর : (ক)

5. শিশুর আবেগপূর্ণ বিকাশের জন্য সহায়ক কোনটি?

ক। এতে শিক্ষকদের অন্তর্ভুক্ত করার কোনো কারণ নেই যেহেতু এটি অভিভাবকদের ব্যাপার
খ। শ্রেণিকক্ষের নিয়ন্ত্রিত পরিবেশ
গ। কতৃত্ব পূর্ণতার সঙ্গে শ্রেণীকক্ষ নিয়ন্ত্রণ করা
ঘ। গণতান্ত্রিক শ্রেণিকক্ষের পরিবেশ

উত্তর : (খ)

6. লেখার বিষয়ে শিশুর রোগ বাড়াতে শিক্ষকদের প্রয়োজন শ্রেণিকক্ষের মধ্যে একটি সুষ্ঠু পরিবেশ তৈরী করা এরকম পরিবেশ তৈরি করতে নিচের কোনটির প্রয়োজন নেই ?

ক। শিক্ষকদের সঙ্গে সমস্যা
খ। শিশুর গ্রহণ করার ক্ষমতা
গ। শিক্ষকের সঠিক কথাবার্তা
ঘ। শিশুর চেষ্টা কে উৎসাহিত করা

উত্তর :  (ঘ)

7. ছেলে ও মেয়ে সম্পর্কে নিচের কোন বিষয়টির উপর গুরুত্ব দেওয়া উচিত ?

ক। ছেলেদের ঘরের কাজে সাহায্য করা উচিত
খ। সমস্ত ছেলেদের বিজ্ঞান ও সমস্ত মেয়েদের গার্হস্থ্যবিজ্ঞান শেখানো উচিত
গ। মেয়েদের ঘরের কাজে সাহায্য করা উচিত
ঘ। ছেলেদের ঘরের কাজে সাহায্য করা উচিত

উত্তর : (ক)

8. একটি অপরিহার্য শিক্ষক হবার জন্য কোনটি প্রয়োজন ?

ক। সবার মধ্যে শিখনের বদলে যার যার নিজস্ব শিখনের গুরুত্ব দেওয়া উচিত
খ। শিক্ষার্থীদের প্রশ্নের ফলে যদি কোনো সমস্যার সৃষ্টি হয় তবে তার সমাধান করা উচিত
গ। প্রত্যেক শিশুর সঙ্গে আলাদাভাবে যোগাযোগ রাখা উচিত
ঘ। বই থেকে উত্তর লেখার উপর গুরুত্ব দেওয়া উচিত

উত্তর : (খ)

9. গঠনমূলক নির্ধারণের জন্য নিচের কোনটির প্রয়োজন নেই ?

ক। প্রোজেক্ট
খ। পর্যবেক্ষণ
গ। শিক্ষার্থীদের মধ্যে ক্রম করা
ঘ। মুক্ত উত্তর ভিত্তিক প্রশ্ন

উত্তর : (গ)

10. লিখতে না পারার সঙ্গে পাঠোদ্ধার না করতে পারা হাতের লেখা কিসের লক্ষণ?

ক।ডিসগ্রাফিয়া
খ। ডিসক্যালকুলিয়া
গ। ডিসলেক্সিয়া
ঘ। ডিস্প্রাক্সিয়া

উত্তর : (ক)

11. পিয়াজের তত্ত্ব অনুযায়ী কোনটি জ্ঞান বিকাশের সঙ্গে সম্পর্কযুক্ত নয় ?

ক। সামাজিক অভিজ্ঞতা
খ। পরিণত হওয়া
গ। কাজকর্ম
ঘ। ভাষা

উত্তর : (ঘ)

12. বাস্তব বুদ্ধি এর Triarchic থিওরি এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় কোনটি ?

ক। কেবল নিজের সম্পর্কে বাস্তবসম্মত চিন্তাভাবনা করা
খ। এমন একটি পরিবেশ বেছে নেওয়া যেখানে একজন সাফল্য পেতে পারে
গ। পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়া
ঘ। পরিবেশকে নতুন রূপ দেওয়া

উত্তর :  (ক)

13. হঠাৎ করে রেগে যাওয়া খুব সহজ কিন্তু উপযুক্ত কারণে উপযুক্ত লোকের সঙ্গে সঠিকভাবে উপযুক্ত সময়ে যথাযথ রাগ করা সহজ নয় এটি কিসের সঙ্গে সম্পর্কিত?

ক। সামাজিক উন্নতি
খ। বৌদ্ধিক উন্নতি
গ। শারীরিক উন্নতি
ঘ। আবেগপূর্ণ উন্নতি

 উত্তর : (ঘ)

14. শিখনের নির্ধারণ গুরুত্বপূর্ণ কেন ?

ক। বাছাই পরীক্ষার জন্য
খ। উৎসাহের জন্য
গ। ঝাড়াই-বাছাই ও ক্রম নির্ধারণের জন্য
ঘ। নাম্বারের জন্য

উত্তর : (গ)

15. পুরানো কোনো কিছুর সঙ্গে নতুন তথ্য কে মানিয়ে নেওয়া কে কি বলে ?

ক। সমতা
খ। উপলব্ধি
গ। সংগঠন
ঘ। উপযোগী করণ

উত্তর : (খ)

16. মানুষ বুদ্ধি ,অনুপ্রেরণা , আগ্রহ ইত্যাদির ভিত্তিতে আলাদা আলাদা। এই নীতি কিসের প্রতি নির্দেশ করে ?

ক। বুদ্ধির নীতি
খ। বংশগতি
গ। পরিবেশ
ঘ। ব্যক্তিগত তারতম্য

উত্তর : (ঘ)

17. সমস্যা যুক্ত শিশুদের সাধারণ শিশুদের সঙ্গে একই ভাবে পড়ানো উচিত । এটি বোঝায় —

ক। বিশেষ শিক্ষা
খ। অখণ্ড শিক্ষা ( Integrated Education)
গ। বিশেষ বিশেষ শিক্ষা ( Exclusive Education)
ঘ। অন্তর্ভুক্তিমূলক শিক্ষা

 উত্তর : (ঘ)

18. Out of the box theory — কীসের সাথে সম্পর্কিত?

ক। স্মৃতি ভিত্তিক চিন্তা /Memory Based Thinking
খ।অপসারী চিন্তা /Divergent Thinking
গ।অভিসারী চিন্তা / Convergent Thinking
ঘ।ধারাবাহিক চিন্তা /Consistent Thinking

উত্তর : (খ)

19. শিক্ষার্থীদের নির্ধারণ করতে গিয়ে শিক্ষকরা কোন বিষয়ে দৃষ্টি দিতে পারেন ?

ক। যে সব শিক্ষার্থীর স্কুলের মান বজায় রাখতে পারে না তাদের পাস না করানো
খ। শিক্ষার্থীর প্রয়োজন অনুযায়ী শিক্ষণ কে অদল বদল করা
গ। ক্লাসে ভালো দুর্বল শিক্ষার্থী এই দুটি ভাগে বিভক্ত করা
ঘ। যে সমস্ত শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে প্রমোশন দেয়া যায় তাদের চিহ্নিত করা

উত্তর : (খ)

20. শিখন অভিজ্ঞতা এমনভাবেই পরিকল্পনা করা উচিত যাতে তা শিখে অর্থপূর্ণ করে তোলে নিচের কোনটি অর্থপূর্ণ শিখন সহায়ক নয় ?

ক। বিষয়ের উপর প্রশ্ন তৈরি করা
খ। বিষয়ের উপর আলোচনা ও বিতর্ক
গ। বিষয় উপস্থাপনা
ঘ। বিষয়টি মনে রেখে বারবার পড়ে যাওয়া

উত্তর : (ঘ)

Read More:Awards and Honours GK 2022

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles