Child Development & Psychology | WB PRIMARY TET 2022 | TOP SELECTIVE QUESTIONS:- Child Development and Psychology is a very vital subject for both WB Primary Tet and Upper Primary Tet as well as the CTET exam. This Subject Carries 30 marks out of 150 marks all total. This is a Child Development & Psychology study, that’s why very interesting.
Hello, Dear Aspirants and Competitors for WB Tet and Ctet. we are here today to provide you with a huge quantity of selective Psychology Questions and Answers for your Preparation. Today we are providing 150 top selected & suggestive questions and answers from Child Development & Psychology for the upcoming Primary Tet And Ctet.
Hello Participants, welcome back to our channel Smart Knowledge. Today, Smart Knowledge is presented with a huge bunch of Study stuff from Psychology Portion.
Child Development & Psychology :- শিশুশিক্ষা এবং শিশুমনস্তত্ত্ব
1. স্বামী বিবেকানন্দ ছিলেন—
(A) প্রকৃতিবাদে বিশ্বাসী
(B) অধ্যাত্মবাদে বিশ্বাসী
(C) বস্তুবাদে বিশ্বাসী
(D) প্রয়োগবাদে বিশ্বাসী
উত্তর:- B
2. বুনিয়াদী শিক্ষার মূলভিত্তিটি হল
(A) শরীরচর্চা
(B) হস্তশিল্প
(C) গানবাজনা
(D) রাজনীতি
উত্তর:- B
3. মনেপ্রাণে সর্বোদয় সমাজ প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন
(A) রবীন্দ্রনাথ
(B) বিবেকানন্দ
(C) গান্ধীজী
(D) বিদ্যাসাগর
উত্তর:- C
4. সোমপ্রকাশ পত্রিকা প্রকাশ করেছিলেন—
(A) রামমোহন
(B) বিদ্যাসাগর
(C) রবীন্দ্রনাথ
(D) বিবেকানন্দ
উত্তর:- B
5. দার্শনিক হিসেবে রবীন্দ্রনাথ ছিলেন—
(A) প্রয়োগবাদী
(B) প্রকৃতিবাদী
(C) ভাববাদী
(D) জড়বাদী
উত্তর:- B Child Development & Psychology
6. রাধাকৃষ্ণ কমিশন যে শিক্ষা কমিশন নামে পরিচিত তা হল
(A) প্রাথমিক
(B) মাধ্যমিক
(C) উচ্চমাধ্যমিক
(D) বিশ্ববিদ্যালয়
উত্তর:- D
7. কোঠারী কমিশনের রিপোর্ট বিভক্ত –
(A) তিনটি খণ্ডে
(B) চারটি খণ্ডে
(C) পাঁচটি খণ্ডে
(D) ছয়টি খণ্ডে
উত্তর:- B
8. ‘Education and National Development’ শিরোনামে প্রকাশিত হয় যে শিক্ষা কমিশনের রিপোর্ট, তা হল—
(A) রাধাকৃষ্ণ কমিশন
(B) মুদালিয়ার কমিশন
(C) কোঠারী কমিশন
(D) জনার্দন রেড্ডি কমিশন
উত্তর:- C
9. ইংল্যান্ডের যে ব্যক্তি কোঠারী কমিশনের সদস্য ছিলেন, তাঁর নাম-
(A) রজার রেভেল
(B) এইচ. এল. এলভিন
(C) রজার বিন্নি
(D) ম্যাকডুগাল
উত্তর:- B
10. কম্পিউটার সহযোগী শিখন হল—
(A) CAL
(B) CML
(C) CAI
(D) CAP
উত্তর:- A
11. কম্পিউটার সহযোগী শিখনের মূল লক্ষ্য হল
(A) বিষয়বস্তু
(B) শিক্ষার্থী
(C) শিক্ষক
(D) সময়
উত্তর:-B
12. নর্মাল স্কুল প্রতিষ্ঠিত হয়—
(A) 1822 সালে
(B) 1855 সালে
(C) 1865 সালে
(D) 1875 সালে Child Development & Psychology
উত্তর:- B
13. শ্রীনিকেতন যাঁর বাস্তব শিক্ষাচিন্তার মূর্ত প্রতীক, তিনি হলেন
(A) বিদ্যাসাগর
(B) রামমোহন
(C) রবীন্দ্রনাথ
(D) অরবিন্দ
উত্তর:- C
14. সহযোগিতার চাহিদা একটি—
(A) দৈহিক চাহিদা
(B) মানসিক চাহিদা
(C) প্রাক্ষোভিক চাহিদা
(D) সামাজিক চাহিদা
উত্তর:- D
15. নিরাপত্তার চাহিদা একটি—
(A) দৈহিক চাহিদা
(B) মানসিক চাহিদা
(C) সামাজিক চাহিদা
(D) প্রাক্ষোভিক চাহিদা
উত্তর:- B
16. থার্স্টোনের প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্বে ভাষামূলক ধারণাগুলি বোঝার এবং প্রয়োগ করার ক্ষমতাকে সূচিত করা হয়
(A) M দ্বারা
(B) Nদ্বারা
(C) V দ্বারা
(D) T দ্বারা
উত্তর:- C
17. দ্বি-উপাদান তত্ত্বের প্রবক্তা হলেন
(A) ভক্সলার
(B) স্পিয়ারম্যান
(C) থার্স্টোন
(D) থর্নডাইক
উত্তর:- B Child Development & Psychology
18. “লক্ষ্য সামনে রেখে কাজ করাই বুদ্ধিমানের কাজ” উক্তিটি—
(A) জন ডিউই-এর
(B) জন লক্-এর
(C) জন হেনরি-এর
(D) জন অ্যাডামস্-এর
উত্তর:- A
19. ছাত্র ভুল উত্তর দিলে, শিক্ষকের কি করা উচিত?
(A) ভালোভাবে না পড়ার জন্য বকাবকি করা
(B) উত্তর কেন ভুল তা ব্যাখ্যা করা
(C) অন্য ছাত্রকে সঠিক উত্তর দেওয়ার জন্য বলা—
(D) ভুল উত্তরকে অবহেলা করে পরের প্রশ্নে চলে যাওয়া
উত্তর:- B
20. কোনো ছাত্রের উত্তর অজানা থাকলে শিক্ষকের কি করা উচিত?
(A) অস্পষ্ট উত্তর দিয়ে ছাত্রকে সন্তুষ্ট করা
(B) ছাত্রকে এই ধরনের প্রশ্ন করতে নিষেধ করা
(C) পরে সঠিক উত্তর দেওয়ার কথা বলা
(D) গ্রন্থাগারে গিয়ে উত্তর দেখে নিতে বলা
উত্তর:- C
21.শিক্ষার উন্নতি কি দেখে বোঝা যায়?
(A) ছাত্রদের উপস্থিতি
(B) ভালো ফল
(C) ছাত্রদের জিজ্ঞাসাকৃত অর্থবহ প্রশ্ন
(D) ক্লাসের মধ্যে নীরবতা
উত্তর:- C
22. পাঠ্যবস্তু সম্পর্কে ছাত্রের আগ্রহ বাড়াতে কি করা উচিত?
(A) তার সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ
(B) প্রয়োজনীয় সংবাদ প্রেরণ
(C) ভিডিও সহকারে পাঠ প্রদান
(D) পরে পড়াশোনার জন্য এটি প্রয়োজন বলা
উত্তর:- B
23. বই ছাত্র-শিক্ষক সংযোগের শক্তিশালী উৎস হতে পারে যদি
(A) বিষয়বস্তু ধরা ছোঁয়ার মধ্যে থাকলে
(B) বিষয়বস্তু ব্যাখ্যামূলক হলে
(C) হিন্দি মাধ্যম হলে
(D) বিষয়বস্তু ছবি দিয়ে উপস্থাপিত হলে Child Development & Psychology
উত্তর:- B
24. একজন শিক্ষকের কাছে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ কী?
(A) শ্রেণীকক্ষের নিয়মশৃঙ্খলা রক্ষা
(B) ছাত্রদের বাড়ির কাজ করতে বলা
(C) শিক্ষাদান ও শিক্ষাগ্রহণের পদ্ধতিকে উপভোগ্য করা
(D) প্রশ্নের উত্তর তৈরি করতে বলা
উত্তর:- C
25. কোন্ বিবৃতিটি সত্য নয়?
(A) শিক্ষা একটি শিল্প
(B) শিক্ষকদের কাজ প্রশিক্ষণ দেওয়া
(C) শিক্ষকেরা জন্মলগ্ন থেকেই শিক্ষক
(D) ওপরের সবকটি
উত্তর:- C
26. গবেষণা হল
(A) কার্য ক্রিয়া
(B) দেশের উন্নতি বিধানে সাহায্যকারী কাজ
(C) মজার কাজ
(D) মানুষের সুখ ও উন্নতিতে সাহায্যকারী
উত্তর:-D
27. গণসংযোগে কোন্টির প্রয়োজন নেই?
(A) কথা বলার পদ্ধতির পরিবর্তন
(B) উপযুক্ত অঙ্গভঙ্গী
(C) বিষয়ে দক্ষতা
(D) সুন্দর ব্যক্তিত্ব
উত্তর:-D
28. শিক্ষাক্ষেত্রে কোন্টি কম গুরুত্বপূর্ণ?
(A) ছাত্রদের শাস্তি দেওয়া
(B) শ্রেণীকক্ষে শৃঙ্খলা রক্ষা
(C) উপযুক্ত পদ্ধতিতে বক্তৃতা দেওয়া
(D) প্রয়োজনে ব্ল্যাকবোর্ডে এঁকে বোঝানো
উত্তর:- A
29. কোন শিক্ষক ছাত্রদের কাছে প্রিয় ?
(A) স্নেহশীল
(B) সংক্ষিপ্ত ও পরিষ্কার মতামত দানকারী
(C) ভদ্র
(D) কঠোর পরিশ্রম
উত্তর:- B
30. কার্যকরী শিক্ষা প্রকৃতপক্ষে কোন্টি?
(A) শিক্ষকের পাণ্ডিত্য
(B) শিক্ষকের সততা
(C) ছাত্রদের বোঝানো ও বুঝতে সাহায্য করে
(D) শিক্ষকের নিজের পেশার প্রতি পছন্দ
উত্তর:- C
31. একজন শিক্ষকের শিক্ষণ কার্যকরী করতে কিসের ও নির্ভর করা উচিত?
(A) ছাত্রদের চাউনি
(B) ফিড ব্যাক
(C) পরিচালনা
(D) শিক্ষার যন্ত্রপাতি
উত্তর:-A
32. শিক্ষক হিসাবে ছাত্রদের সঙ্গে কেমন ব্যবহার করা উচিত?
(A) নিজের পুত্রের মতো
(B) সমমর্যাদার
(C) উভয়ই
(D) বন্ধুর মতো
উত্তর:-A Child Development & Psychology
33. ক্লাসরুমে শিক্ষাদানের সময় হঠাৎ একজন ছাত্র তুলন ধরলে কি করা উচিত?
(A) শ্রেণীকক্ষ ত্যাগ করা
(B) ছাত্রটিকে বক৷
(C) ভুলের জন্য দুঃখ প্রকাশ করা
(D) কোনোরকম আবেগ প্রকাশ না করা
উত্তর:-C
34. “পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সংগতিবিধানই হল শিক্ষা”—এটি
(A) বস্তুবাদী দর্শনের বক্তব্য
(B) ভাববাদী দর্শনের বক্তব্য
(C) প্রয়োগবাদী দর্শনের বক্তব্য
(D) প্রকৃতিবাদী দর্শনের বক্তব্য
উত্তর:-D
35. রুশোর ভাবশিষ্য হলেন-
(A) জন ডিউই
(B) জন অ্যাডামস্
(C) পেস্তালৎসি
(D) সক্রেটিস
উত্তর:-C
36. জ্যাকস্ ডেলারস্-এর সভাপতিত্বে আন্তর্জাতিক শিল্প | কমিশন UNESCO-র কাছে যে রিপোর্ট পেশ করেছিল তার শিরোনাম কী?
(A) Learning to be
(B) Learning: The treasure within
(C) Learning for the twenty-first century
(D) Learning: The present-day need
উত্তর:-B
37. শিশুর জীবনের বিকাশ ঘটে যার সঙ্গে পারস্পরিক ক্রিয়ার মধ্য দিয়ে তা হল
(A) পরিবেশ
(B) পরিবার
(C) সমাজ
(D) বন্ধু
উত্তর:-A
38. নির্দিষ্ট পাঠক্রম থাকে না—
(A) নিয়ন্ত্রিত শিক্ষায়
(B) অনিয়ন্ত্রিত শিক্ষায়
(C) নিয়মবহির্ভূত শিক্ষায়
(D) দূরশিক্ষায়
উত্তর:-B
39. উদ্দেশ্যভেদে শিক্ষাকে বর্ণনা করা হয়—
(A) দু-ভাবে
(B) তিন ভাবে
(C) চার ভাবে
(D) পাঁচ ভাবে
উত্তর:-B
40. আমাদের জীবনে অধিকাংশ শিক্ষার উৎস হল—
(A) নিয়ন্ত্রিত শিক্ষা
(B) অনিয়ন্ত্রিত শিক্ষা
(C) প্রথাবহির্ভূত শিক্ষা
(D) কোনটিই নয়
উত্তর:-B
41. শিশু অনিয়ন্ত্রিত শিক্ষা সর্বপ্রথম গ্রহণ করে—
(A) বিদ্যালয়ে
(B) ক্লাবে
(C) পরিবারে
(D) ধর্মালয়ে
উত্তর:-C
42. পশ্চিমবঙ্গের মুক্ত বিশ্ববিদ্যালয়টির নাম
(A) রবীন্দ্র মুক্ত বিশ্ববিদ্যালয়
(B) যাদবপুর মুক্ত বিশ্ববিদ্যালয়
(C) ইন্দিরা গান্ধী মুক্ত বিশ্ববিদ্যালয়
(D) নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়
উত্তর:-D Child Development & Psychology
43. প্রথাবহির্ভূত শিক্ষার সঙ্গে যে তথ্যটি সম্পর্কিত নয়, সেটি হল—
(A) দলগতভাবে শিক্ষালাভের সুযোগ কম
(B) শিক্ষার্থীদের সার্বিক বিকাশে সহায়ক
(C) শিক্ষার সুযোগ কেবলমাত্র অল্পবয়সী ছেলেমেয়েদের ক্ষেত্রে সীমাবদ্ধ নয়
(D) শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে প্রত্যক্ষ যোগাযোগের সুযোগ অনেক কম
উত্তর:-B
44. নিয়ন্ত্রিত শিক্ষার ক্ষেত্রে নীচের যে বক্তব্যটি প্রযোজ্য নয়
(A) নির্দিষ্ট লক্ষ্য অনুযায়ী পরিকল্পিত
(B) নির্দিষ্ট নির্ঘণ্টের মধ্যে সীমাবদ্ধ নয়
(C) সুপরিকল্পিত এবং নির্দিষ্ট পাঠক্রম
(D) শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতি
উত্তর:-B
45. “বিদ্যালয় হল সমাজের একটি ক্ষুদ্র প্রতিষ্ঠান।” —এই কথাটি বলেছেন—
(A) শিক্ষাবিদ ফ্রয়েড
(B) শিক্ষাবিদ রুশো
(C) শিক্ষাবিদ রবীন্দ্রনাথ
(D) শিক্ষাবিদ বিবেকানন্দ
উত্তর:-A
Read More:- Environmental Science Study Materials | WB Primary TET 2022
46. আন্তর্জাতিক বোঝাপড়া হল—
(A) জাতির প্রতি শ্রদ্ধা
(B) জাতীয়তাবোধের বিকাশ
(C) নিজের দেশের প্রতি চরম টান
(D) বিশ্বনাগরিকতার ভাব
উত্তর:-D
47. নতুন দিল্লির বিজ্ঞান ভবনে জাতীয় সংহতি সম্মেলন সর্বপ্রথম অনুষ্ঠিত হয়—
(A) 1951 সালে
(B) 1961 সালে
(C) 1971 সালে
(D) 1981 সালে
উত্তর:-B
48. “শিক্ষার্থী যা কিছু শেখে তাই হল পাঠক্রম।”— উক্তিটি—
(A) পেইনির
(B) ফ্রয়েবেলের
(C) হরনির
(D) কানিংহামের
উত্তর:-C
49. নীচের পাঠ্যবিষয়গুলির মধ্যে কোন্টি শিক্ষার্থীর সামাজিক চাহিদার পরিতৃপ্তিতে সহায়তা করে—
(A) গণিত
(B) স্বাস্থ্যশিক্ষা
(C) ইতিহাস
(D) ভৌতবিজ্ঞান
উত্তর:-C
50. শৃঙ্খলা গঠনে সহায়ক একটি সহপাঠক্রমিক কাজ হল—
(A) কবিতা লেখা
(B) ছবি আঁকা
(C) NCC-তে নিয়মিত অংশগ্রহণ
(D) গান শোনা
উত্তর:-C
51. “প্রকৃতির স্রষ্টার হাত থেকে যা কিছু আসে তা সবই সং ও মঙ্গলময়।” উক্তিটি——
(A) রুশোর
(B) পেস্তলৎসির
(C) স্পেনসারের
(D) জন লক
উত্তর:- A
52. “প্রতিটি মহৎ শিল্পকলার একটি কল্যাণমুখী লক্ষ্য থাকে।” —উক্তিটি কার?
(A) অ্যারিস্টটলের
(B) রুশোর
(C) পেস্তালৎসি
(D) লকের
উত্তর:-A Child Development & Psychology
53. থাস্টোনের দলগত উপাদান তত্ত্বে ‘S’ উপাদানটি হল
(A) বিশেষ ক্ষমতা
(B) ক্ষিপ্রতা
(C) স্থান প্রত্যক্ষণের ক্ষমতা
(D) সেন্টিমেন্ট
উত্তর:- C
54. স্পিয়ারম্যান মানসিক ক্ষমতা সম্পর্কে তত্ত্ব আবিষ্কার করেন—
(A) 1903 সালে
(B) 1904 সালে
(C) 1905 সালে
(D) 1906 সালে
উত্তর:- B
55. থার্স্টোনের মতে প্রাথমিক উপাদান হল
(A) 5টি
(B) 7টি
(C) ৩টি
(D) 11টি
উত্তর:- D
56. বুদ্ধির গঠন সংক্রান্ত তত্ত্বের প্রবক্তা হলেন—
(A) ভার্নন
(B) গিলফোর্ড
(C) ধর্নডাইক
(D) স্পিয়ারম্যান
উত্তর:- B
57. পায়রা ও ইঁদুরের ওপর গবেষণা করেছেন—
(A) প্যাভলভ
(B) থর্নডাইক
(C) স্কিনার
(D) স্পিয়ারম্যান
উত্তর:- C
58. প্যাভলভের তত্ত্বটিকে বলা হয়—
(A) Type I শিখন
(B) Type II শিখন
(C) Type III শিখন
(D) Type IV শিখন
উত্তর:- D
59. ‘Mentality of Apes’ গ্রন্থটি প্রকাশিত হয়—
(A) 1910 সালে
(B) 1920 সালে
(C) 1925 সালে
(D) 1930 সালে
উত্তর:- A
60. স্কিনারের তত্তটি যে নামে পরিচিত তা হল
(A) প্রাচীন অনুবর্তন
(B) মধ্য অনুবর্তন
(C) আধুনিক অনুবর্তন
(D) অপারেন্ট অনুবর্তন
উত্তর:- A
61. কোঠারী কমিশন গঠিত হয়—
(A) 1948 সালে
(B) 1952 সালে
(C) 1969 সালে
(D) 1964 সালে
উত্তর:- C
62. উচ্চতর মাধ্যমিকের সময়সীমা
(A) এক বছর
(B) দুই বছর
(C) তিন বছর
(D) চার বছর
উত্তর:- B
63. মানুষের জ্ঞানমূলক শিখনের সঙ্গে যে বিভাগটি মানানসই তা হল
(A) আদর্শ, মনোভাব, মূল্যবোধ
(B) ধারণা, দক্ষতা, মনোভাব
(C) প্রত্যক্ষামূলক, ধারণা, সমস্যা সমাধান
(D) প্রত্যক্ষামূলক, দক্ষতা, দৈহিক পটুতা
উত্তর:- D
64. মানুষের দক্ষতামূলক শিখনের সঙ্গে যে বিভাগটি 4 মানানসই তা হল –
(A) আদর্শ, মনোভাব, মূল্যবোধ
(B) ধারণা, দক্ষতা, মনোভাব
(C) প্রত্যক্ষামূলক, ধারণা, সমস্যা সমাধান
(D) প্রত্যক্ষামূলক, দক্ষতা, দৈহিক পটুতা
উত্তর:- B Child Development & Psychology
65. মানুষের অনুভূতিমূলক শিখনের সঙ্গে যে বিভাগটি মানানসই তা হল
(A) আদর্শ, মনোভাব, মূল্যবোধ
(B) ধারণা, দক্ষতা, মনোভাব
(C) প্রত্যক্ষণমূলক, ধারণা, সমস্যা সমাধান
(D) প্রত্যক্ষপমূলক, দক্ষতা, দৈহিক পটুতা
উত্তর:-D
66. আধুনিক বৌদ্ধিক বা প্রজ্ঞামূলক শিখনের মধ্যে যেটি অন্তর্ভুক্ত নয় তা হল
(A) মনোভাবের শিখন
(B) প্রত্যক্ষামূলক শিখন
(C) ধারণা শিখন
(D) সমস্যা সমাধানের শিখন
উত্তর:- C
67. মনোভাবের শিখন নীচের যে বিভাগটির অন্তর্গত, তা হল
(A)দক্ষতামূলক শিখন
(B) জ্ঞানমূলক শিখন
(C) প্রাক্ষোভিক শিখন
(D) বৌদ্ধিক শিখন
উত্তর:- A
68. আমেরিকান মনোবিদ থর্নডাইক-এর ‘Animal Intelligence’ বইটি প্রকাশিত হয়—
A. 1890 খ্রিস্টাব্দে
B. 1899 খ্রিস্টাব্দে
C. 1919 খ্রিস্টাব্দে
D. 1991 খ্রিস্টাব্দে
উত্তর:- B
Read More:- Indian Geography | WBCS Preliminary Exam 2022 | Top Listed Selective Questions
69. শিখন সংক্রান্ত গবেষণার ক্ষেত্রে পাল বক্স (puzzle Box) ব্যবহার করেছিলেন—
A. স্কিনার
B. প্যাভলভ
C. স্পিয়ারম্যান
D. থর্নডাইক
উত্তর:- D
70. থর্নডাইকের মতে, অন্য সব অবস্থা ঠিক থাকলে, একটি উদ্দীপক এবং একটি প্রতিক্রিয়ার পরিবর্তনীয় বন্ধন স্থাপনের পরে যদি তাকে বারে বারে চর্চা করা হয়, তাহলে সেই সংযোগের শক্তি
A. হ্রাস পায়।
B. বৃদ্ধি পায়
C. হ্রাস বা বৃদ্ধি পায়
D. একই থাকে
উত্তর:- B
71. “The Psychology of want, interest, and attitude” নামক গ্রন্থটির রচয়িতা হলেন
A. প্যাভলভ
B. গ্যারী
C. স্কিনার
D. থর্নডাইক
উত্তর:- B
72. শিখনের মূলকথা হল—
A. দৈহিক পরিবর্তন
B. মানসিক পরিবর্তন
C. আচরণের পরিবর্তন
D. সামাজিক পরিবর্তন
উত্তর:- A
73. শিখনের ক্ষেত্রে আচরণের পরিবর্তন আনতে হলে বিশেষভাবে প্রয়োজন
A. অনুশীলন ও ফল লাভ
B. অভিজ্ঞতা ও জ্ঞান
C. ধৈর্য্য ও সহানুভূতি
D. প্রস্তুতি ও দক্ষতা
উত্তর:- A
74. থর্নডাইকের মতে শিখন বেশি নির্ভর করে
A. দৈহিক প্রস্তুতির ওপর
B. মানসিক প্রস্তুতির ওপর
C. সামাজিক প্রস্তুতির ওপর
D. নৈতিক প্রস্তুতির ওপর
উত্তর:- B
75. শিখনের ক্ষেত্রে সাযুজোর তত্ত্বটির (Theory of contiguity) প্রবক্তা হলেন
A. স্কিনার
B. প্যাভলভ
C. থর্নডাইক
D. গাথরি
উত্তর:- B
76. গাথরি যে বিজ্ঞানীর পথ অনুসরণ করে, শিখন সম্পর্কিত মতবাদ প্রকাশ করেন, তিনি হলেন
A. স্কিনার
B. প্যাভলভ
C. থর্নডাইক
D. লিউইন
উত্তর:- D
77. প্যাভলভীয় অনুবর্তনের মূল ভিত্তি হল
A. শক্তিদায়ক সত্তা
B. উদ্দীপকের সাযুজ্য
C. অনুশীলন
D. ফল লাভ
উত্তর:- C
78. স্কিনারের সক্রিয় অনুবর্তনের মূল ভিত্তি হল
A. শক্তিদায়ক সত্তা হিসেবে পুরস্কার বা শাস্তির অস্তিত্ব
B. উদ্দীপকের সাযুজ্য
C. যথোপযুক্ত অনুশীলন
D. অনুসরণ করার প্রবণতা
উত্তর:- C
79. প্রাচীন প্যাভলভীয় অনুবর্তনের সাংগঠনিক রূপটি হল
A. S1 → R1, S2 → R2
B. S1 → R → S2
C. S1 → S2 → R1 → R2
D. S1 → R2, S 2 → R1
উত্তর:- A
80. প্রাচীন অনুবর্তনে প্রতিক্রিয়া নিয়ন্ত্রিত হয়
A. কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র দ্বারা
B. স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র দ্বারা
C. কেন্দ্রীয় এবং স্বয়ংক্রিয় উভয় স্নায়ুতন্ত্র দ্বারা
D. এদের কোনোটির দ্বারা নয়
উত্তর:- C
81. প্যাভলভীয় অনুবর্তনে, শক্তিদায়ক উদ্দীপক উপস্থাপন করা হয়
A. প্রতিক্রিয়া সৃষ্টির সময়
B. প্রতিক্রিয়া সৃষ্টির পূর্বে
C. প্রতিক্রিয়া সৃষ্টির কিছুক্ষণ পরে
D. প্রতিক্রিয়া সৃষ্টির দীর্ঘ সময় পরে
উত্তর:- A
82. স্কিনারের অনুবর্তনে শক্তিদায়ক উদ্দীপক উপস্থাপন করা হয়
A. প্রতিক্রিয়া সৃষ্টির সময়
B. প্রতিক্রিয়া সৃষ্টির কিছুক্ষণ পূর্বে
C. প্রতিক্রিয়া সৃষ্টির বেশ কিছুক্ষণ পূর্বে
D. প্রতিক্রিয়া সৃষ্টির পরে
উত্তর:- C
83. প্যাভলভীয় অনুবর্তনে আচরণের পরিবর্তনের জন্য নিয়ন্ত্রণ করা হয়
A. উপস্থানের কুম
B. উপস্থাপনের সময়
C. উপস্থাপনের ক্রম ও সময় উভয়কেই
D. এগুলির কোনোটিই নয়
উত্তর:- D
84. স্কিনারের অপারেন্ট অনুবর্তনে আচরণের পরিবর্তনের জন্য নিয়ন্ত্রণ করা হয়
A. উপস্থাপনের কুম
B. উপস্থাপনের সময়
C. কেবলমাত্র ফল ও পুরস্কার
D. ক্রম, সময়, ফল ও পুরস্কার
উত্তর:- B
85. অনুবর্তিত প্রতিক্রিয়ায় শক্তির প্রারম্ভিক অবস্থা ধরা হয়
A. শূন্য
B. দুই
C. চার
D. ছয়
উত্তর:- C
86. স্কিনারের অপারেন্ট অনুবর্তনের সাংগঠনিক রূপটি হল
A. S1→ R1
B. S1 → R1 → S2 R2
C. S1 → R→ S2
D. S1 → S2 → R →S2 → R2
উত্তর:- C
87. প্রাচীন অনুবর্তনে —
A. কেবলমাত্র একটি বিচ্ছিন্ন (isolated) প্রতিক্রিয়া সৃষ্টি করা হয়
B.দুটি বিচ্ছিন্ন প্রতিক্রিয়া সৃষ্টি করা হয়
C. তিনটি বিচ্ছিন্ন প্রতিক্রিয়া সৃষ্টি হয়
D. চারটি বিচ্ছিন্ন প্রতিক্রিয়া সৃষ্টি করা হয়
উত্তর:- C
88. অপারেন্ট অনুবর্তনে
A. কেবলমাত্র একটি বিচ্ছিন্ন প্রতিক্রিয়া সৃষ্টি করা হয়
B. কেবলমাত্র দুটি বিচ্ছিন্ন প্রতিক্রিয়া সৃষ্টি করা হয়
C. পর্যায়ক্রমে কতকগুলি প্রতিক্রিয়ার শৃঙ্খল সৃষ্টি করা হয়
D. কোনো প্রকার প্রতিক্রিয়ার শৃঙ্খল সৃষ্টি করা হয় না।
উত্তর:- D
89. “সমগ্র পরিস্থিতি তার বিচ্ছিন্ন অংশের সমষ্টির থেকে অনেক বেশি অর্থবহ”—এটি যে তত্ত্বের মূলকথা, সেটি হল
A. থর্নডাইকের তত্ত্ব
B. স্কিনারের তত্ত্ব
C. প্রাচীন অনুবর্তন তত্ত্ব
D. গেস্টান্ট তত্ত্ব
উত্তর:- A
90. শিখনের ক্ষেত্রে টোপোলজিক্যাল তত্ত্বটি প্রতিস্থাপন করেন
A. টলম্যান
B. লিউইন
C. মোত্তরার
D. হাল
উত্তর:- A Child Development & Psychology
91. কোহলার শিখনের পরীক্ষা করেন সুলতান নামে—
A. বানরের ওপর
B. শিম্পাঞ্জির ওপর
C. হনুমানের ওপর
D. মুরগির ওপর
উত্তর:- C
92. উদ্দীপক → শিক্ষার্থী → প্রতিক্রিয়া → উদ্দীপনার সমন্বয়
বার্নাডের মতে, এই রূপ সাংগঠনিক রূপ লক্ষ করা যায়
A. প্রাচীন অনুবর্তনে
B. সংযোজন বাদে
C. সমগ্রতাবাদে
D. সক্রিয় অনুবর্তনে
উত্তর:- B
93. অন্তর্দৃষ্টি (insight) কৌশলটি লক্ষ করা যায় শিখনের —
A. প্রাচীন অনুবর্তন তত্ত্বে
B. সংযোজনবাদে
C. সমগ্রতাবাদে
D. সক্রিয় অনুবর্তন বাদে
উত্তর:- C
94. শিখনের ক্ষেত্রে অনুবর্তন আর টাইপ (R-type) লক্ষ করা যায়—
A. প্রাচীন অনুবর্তন তত্ত্বে
B. সংযোজনবাদ
C. সমগ্রতাবাদে
D. সক্রিয় অনুবর্তন তত্ত্বে
উত্তর:- C
95. শিখনের ক্ষেত্রে অনুবর্তন এস টাইপ (S-type) লক্ষ করা যায়
A. প্রাচীন অনুবর্তন তত্ত্বে
B. সমগ্রতাবাদে
C. সংযোজনবাদে
D. সক্রিয় অনুবর্তন তত্ত্বে.
উত্তর:- A
96. প্রাচীন অনুবর্তনের সহায়ক নীতি হল—
A. পুনরাবৃত্তি
B. শিখনের সূত্রাবলি
C. পৃথকীকরণ ও সমন্বয়ন
D. শক্তি সঞ্চারক উদ্দীপক সিডিউল, শেপিং, শৃঙ্খল
উত্তর:- B
97. শিখনের সমগ্রতাবাদ তত্ত্বের সহায়কনীতি হল—
A. পুনরাবৃত্তি
B. শিখনের সূত্রাবলি
C. পৃথকীকরণ ও সমন্বয়ন
D. শক্তি সঞ্চায়ক উদ্দীপক সিডিউল, শেপিং, শৃঙ্খল
উত্তর:- C
98. শিখনের কৌশল হিসেবে ‘প্রচেষ্টা ও ভুল’ বিষয়টি অনুসৃত হয়
A. প্রাচীন অনুবর্তনে
B. সংযোজনবাদে
C. সমগ্রতাবাদে
D. সক্রিয় অনুবর্তনে
উত্তর:- D
99. শিশুবিকাশ ব্যাখ্যা করার জন্য যিনি ‘ইকোলজিক্যাল থিওরি’ প্রণয়ন করেন, তিনি হলেন—
A. কার্ল রোজার্স
B. কোলবার্গ
C. ইউরি ব্রোনফেন রুনার (Urie Bronfen Brunner)
D. পিঁয়াজে
উত্তর:- B
100. ইকোলজিক্যাল থিওরি অনুযায়ী একটি শিশুর বিকাশে প্রভাব বিস্তারকারী পরিবেশের স্তর বা পর্যায় সংখ্যা হল
A. 2 টি
B. 3 টি
C. 4 টি
D. 5 টি
উত্তর:- B
101. ইকোলজিক্যাল থিওরি অনুযায়ী শিশুর বিকাশের ক্ষেত্রে, শিশুর প্রিয় বন্ধুরা, আত্মীয়রা এবং শিশুর পালনে যারা সাহায্য করেন, তারা হলেন—
A. মাইক্রোসিস্টেমের উদাহরণ
B. মেসোসিস্টেমের উদাহরণ
C. এক্সোসিস্টেমের উদাহরণ
D. ম্যাক্রোসিস্টেমের উদাহরণ
উত্তর:- B
102. শিশুবিকাশের ক্ষেত্রে ইকোলজিক্যাল থিওরি অনুযায়ী বিদ্যালয় বহিঃপাঠক্রমিক কার্যাবলি ইত্যাদি হল—
A. মাইক্রোসিস্টেমের অন্তর্গত
B. মেসোসিস্টেমের অন্তর্গত
C. এক্সোসিস্টেমের অন্তর্গত
D. ম্যাক্রোসিস্টেমের অন্তর্গত
উত্তর:- B
103. শিশু বিকাশের ক্ষেত্রে ইকোলজিক্যাল থিওরি অনুযায়ী, শিশুর পিতামাতার কাজের জায়গা, পাড়া-প্রতিবেশী ইত্যাদি হল—
A. মাইক্রোসিস্টেমের অন্তর্গত
B. মেসোসিস্টেমের অন্তর্গত
C. এক্সোসিস্টেমের অন্তর্গত
D. ম্যাক্রোসিস্টেমের অন্তর্গত
উত্তর:- A
104. শিশু বিকাশের ইকোলজিক্যাল থিওরি অনুযায়ী জাতীয় সরকারের স্বাধীনতা, সাংস্কৃতিক মূল্যবোধ, অর্থনীতি, যুদ্ধ ইত্যাদি হল
A. মাইক্রোসিস্টেমের উদাহরণ
B. মেসোসিস্টেমের উদাহরণ
C. এক্সোসিস্টেমের উদাহরণ।
D. ম্যাক্রোসিস্টেমের উদাহরণ
উত্তর:- D
105. “Educational psychology is the systematic study of the educational growth and development of a child”- এই উক্তিটির প্রবক্তা হলেন
A. কিনার (Skinner)
B. স্টিফেন
C. জাড়
D. ওয়াল্টার বি কোলেসনিক
উত্তর:- C
106. উদ্দীপক (S) ও প্রতিক্রিয়া (R)-এর বন্ধনের ফলে ঘটে—
A. পরিণমন
B. শিখন
C. অভিযোজন
D. উপযোজন
উত্তর:- A Child Development & Psychology
107. অনুবর্তিত প্রতিবর্ত ক্রিয়া হল
A . শিক্ষা নিরপেক্ষ
B. শিক্ষা সাপেক্ষ
C. শিক্ষা নিরপেক্ষ ও শিক্ষাসাপেক্ষ দুইই
D. এদের কোনোটিই নয়
উত্তর:- D
108. অনুবর্তনের অপর একটি অবস্থার নাম উদ্দীপকের
A. অনুশীলন
B. প্রতিস্থাপন
C. রূপান্তর
D. স্থানান্তর
উত্তর:- B
109. কৃত্রিম উদ্দীপকের প্রতিক্রিয়াকে বলা হয় সাহায্যে সৃষ্ট স্বাভাবিক
A. অনুবর্তিত প্রতিক্রিয়া
B. চরম প্রতিক্রিয়া
C. সাধারণ প্রতিক্রিয়া
D. অসাধারণ প্রতিক্রিয়া
উত্তর:- C
110. প্রক্ষোভের ক্ষেত্রে অনুবর্তনের প্রভাব
A. খুব কম
B মাঝারি
C. বেশি
D. সবচেয়ে বেশি
উত্তর:- A
111. ‘গেস্টান্ট’ একটি
A. ফরাসি শব্দ
B. জার্মান শব্দ
C. ল্যাটিন শব্দ
D. রাশিয়ান শব্দ
উত্তর:- C
112. ‘গেস্টাল্ট’ শব্দটির বাংলা প্রতিশব্দ হল
A. অবয়ব
B. শিখন
C. শিক্ষা
D. শিক্ষা
উত্তর:- D
113. অন্তর্দৃষ্টির মাধ্যমে শিখন নামে পরিচিত হল
A. সক্রিয় অনুবর্তন তত্ত্ব
B. প্রাচীন অনুবর্তন তত্ত্ব
C. প্রচেষ্টা ও ভুলের শিখন তত্ত্ব
D. গেস্টাল্ট তত্ত্ব
উত্তর:- C
114. প্যাডলডীয় প্রাচীন অনুবর্তনে প্রাণী
A. আংশিকভাবে নিষ্ক্রিয় থাকে
B. সম্পূর্ণভাবে নিষ্ক্রিয় থাকে
C. আংশিকভাবে সক্রিয় থাকে
D. সম্পূর্ণভাবে সক্রিয় থাকে
উত্তর:- A
115. স্কিনার বর্ণিত অনুবর্তন প্রক্রিয়ায় প্রাণী ঈঙ্গিত ফললাভের পূর্ব মুহূর্ত পর্যন্ত
A. আংশিক নিষ্ক্রিয় থাকে
B. সম্পূর্ণ নিষ্ক্রিয় থাকে
C. সক্রিয় থাকে।
D. ঘুমিয়ে থাকে
উত্তর:- C
116. অপারেন্ট অনুবর্তনের মূল ভিত্তি হল
A. প্রাণীর সক্রিয়তা
B. প্রাণীর নিষ্ক্রিয়তা
C. যন্ত্রের নিষ্ক্রিয়তা
D. যন্ত্রের সক্রিয়তা
উত্তর:- C
117. অনুবর্তিত প্রতিবর্ত ক্রিয়া নিয়ে গবেষণার ব্যাপারে প্যাভলভ বিশেষ করে পরীক্ষা করেছেন
A. কুকুরের দৃষ্টি শক্তি নিয়ে
B.কুকুরের প্রবশ শক্তি নিয়
C. কুকুরের লালাক্ষরণ নিয়ে
D. কুকুরের প্রভুভত্তি নিয়ে
উত্তর:- C
118. মনোবিজ্ঞানী স্কিনারের তত্ত্বটি যে নামে পরিচিত, তা
A. প্রাচীন অনুবর্তন
B. মধ্য অনুবর্তন
C. আধুনিক অনুবর্ত
D. অপারেন্ট অনুবর্তন
উত্তর:- C
119. সক্রিয় অনুবর্তন তত্ত্বের প্রবর্তক হলেন মনোবিদ
A. থনডাইক
B. প্যাভলভ
C. স্কিনার
D. স্পিয়ারম্যান
উত্তর:- B
120. পায়রা ও ইঁদুরের ওপর গবেষণা করেছেন
A. স্কিনার
B. স্পিয়ারম্যান
C. থর্নডাইক
D. প্যাভলভ
উত্তর:- B
121. “The Concept of the Reflex in the Description of the Behaviour ” নামক রিপোর্টটি প্রকাশিত হয়
A. 1913 খ্রিস্টাব্দে
B. 1923 খ্রিস্টাব্দে
C. 1931 খ্রিস্টাব্দে
D. 1938 খ্রিস্টাব্দে
উত্তর:- A
122. সক্রিয় অনুবর্তনের ক্ষেত্রে নিয়ন্ত্রক হল
A. প্রান্তীয় স্নায়ুতন্ত্র
B পরাস্বতন্ত্র স্নায়ুতন্ত্র
C. কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র
D. স্বতন্ত্র স্নায়ুতন্ত্র
উত্তর:- A
123. কুকুরের ওপর গবেষণা করেছেন
A. স্কিনার
B. স্পিয়ারম্যান
C. প্যাভলভ
D. থর্নডাইক
উত্তর:- C
124. ‘Mentality of Apes’ নামক গ্রন্থটি প্রকাশিত হয়
A. 1910 খ্রিস্টাব্দে
B. 1920 খ্রিস্টাব্দে
C. 1925 খ্রিস্টাব্দে
D. 1930 খ্রিস্টাব্দে
উত্তর:- C
125. শিখন তত্ত্বে প্রেষণা এবং পুরস্কার লাভের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন—
A. প্যাভলভ
B. স্কিনার
C. থর্নডাইক
D. স্পিয়ারম্যান
উত্তর:- B
126. সক্রিয় অনুবর্তনের ক্ষেত্রে সক্রিয়তামূলক আচরণ হল
A. অন্তর্নিহিত
B. বহিরাগত
C. অন্তর্নিহিত ও বহিরাগত
D. এগুলির কোনোটিই নয়
উত্তর:- A
127. প্যাভলভের তত্ত্বটিকে বলা হয়
A. type-1 শিখন
B. type II শিখন
C. type-III শিখন
D. type-IV শিখন
উত্তর:- C
128. ‘প্রচেষ্টা ও ভুল’ তথা সংযোজনবাদ তত্ত্বের মুখ্য প্রবক্তা হলেন
A. থর্নডাইক
B. থাস্টোন
C. প্যাভলভ
D. স্কিনার
উত্তর:- B
129. সক্রিয় অনুবর্তন হল কয়েকটি প্রতিক্রিয়ার
A. বিক্ষিপ্ত রূপ
B. খন্ড রূপ
C. ধারাবাহিকতা
D. অস্বাভাবিকতা
উত্তর:- C
130. আইভন প্যাভলভ ছিলেন একজন
A. মনোবিজ্ঞানী
B.দার্শনিক
C.শারীরতত্ত্ববিদ
D. শিক্ষাবিদ
উত্তর:- C
131. ধনাত্মক শক্তিদায়ী উদ্দীপনের ক্ষেত্রে উদ্দীপক সর্বদাই প্রতিক্রিয়াকে—
A. দুর্বল করে দেয়
B. শক্তিশালী করে দেয়
C. ধ্বংস করে দেয়
D. লঘুতর করে দেয়
উত্তর:- D
132. ঋণাত্মক শক্তিদায়ী উদ্দীপকের ক্ষেত্রে উদ্দীপক প্রতিক্রিয়াকে—
A. দুর্বল করে দেয়
B গতিশীল করে দেয়
C. শক্তিশালী করে দেয়
D. ধ্বংস করে দেয়
উত্তর:- C
133. শক্তিশালী উদ্দীপক—
A. কেবল সদর্থক হতে পারে
B. কেবল নঞর্থক হতে পারে
C. সদর্থক ও নঞর্থক দুইই হতে পারে
D. সদর্থক ও নঞর্থক—কোনোটিই হতে পারে না
উত্তর:- A
134. প্যাভলভের পরীক্ষায় খাবার দেওয়ার আগে ঘণ্টাধ্বনির ফলে কুকুরের লালানিঃসরণ হল
A. নঞর্থক সাপেক্ষীকরণ
B. সদর্থক সাপেক্ষীকরণ
C. সাধারণ সাপেক্ষীকরণ
D. এদের কোনোটিই নয়
উত্তর:- C
135. অনুবর্তন তখনই সম্ভব হয়, যখন স্বাভাবিক উদ্দীপকটি কৃত্রিম উদ্দীপকের
A. সমান শক্তিশালী হয়
B. থেকে কম শক্তিশালী হয়।
C. থেকে বেশি শক্তিশালী হয়
D. সামনে রাখা হয়
উত্তর:- B
136. সক্রিয় অনুবর্তন এর সঙ্গে যুক্ত হলো
A. L-type আচরণ
B. M-type আচরণ
C. S-type আচরণ
D. R-type আচরণ
উত্তর:- C Child Development & Psychology
137. প্রাচীন অনুবর্তনের সঙ্গে যুক্ত হল
A. L-type আচরণ
B. S-type আচরণ
C. M-type আচরণ
D. R-type আচরণ
উত্তর:- C
138. ক্ল্যাসিকাল কন্ডিশনিং-এর আর এক নাম—
A. সক্রিয় অনুবর্তন
B. যান্ত্রিক অনুবর্তন
C. প্রাচীন অনুবর্তন
D. আধুনিক অনুবর্তন
উত্তর:- A
139. সক্রিয় অনুবর্তনের অপর একটি নাম হল—
A. যান্ত্রিক অনুবর্তন
B. প্রাচীন অনুবর্তন
C. আধুনিক অনুবর্তন
D. অভ্যন্তরীণ অনুবর্তন
উত্তর:- A
140. প্যাভলভের অনুবর্তনের পরীক্ষায় CS বলতে বোঝায়—
A. correct stimulus
B. cumulative stimulus
C. conditioned stimulus
D. cancelled stimulus
উত্তর:- C
141. প্যাভলভের অনুবর্তনের পরীক্ষায় ব্যবহৃত US-এর পুরো কথা হল
A. unique stimulus
B. unconditioned stimulus
C. upgraded stimulus
D. unit stimulus
উত্তর:- B
142. অতীত অভিজ্ঞতা ও প্রশিক্ষণের প্রভাবে আচরণ ধারা পরিবর্তনের প্রক্রিয়া হল—
A. বিকাশ
B. বৃদ্ধি
C. শিখন
D. পরিণমন
উত্তর:- D
143. প্যাভলভের অনুবর্তনের পরীক্ষায় অনুবর্তিত বা বিকল্প উদ্দীপকটির নাম—
A. মাংস
B. শঙ্খধ্বনি
C. ঘণ্টাধবনি
D. উলুধ্বনি
উত্তর:- A
144. স্কিনার কয় ধরনের শক্তিপায়ী উদ্দীপকের কথা বলেছেন?
A. দুই ধরনের
B. তিন ধরনের
C চার ধরনের
D. পাঁচ ধরনের
উত্তর:- B
145. থর্নডাইকের শিখন তত্ত্বটি কীসের অন্তর্গত?
A. সংযোজনবাদ
B. সমগ্রতাবাদ
C. গেস্টাল্টবাদ
D. বিবর্তনবাদ
উত্তর:- B
146. শিখনের ক্ষেত্রে প্রজ্ঞামূলক মডেল (cognitive model) হল
A. রিচার্ড শুচম্যান-এর এনকোয়ারী ট্রেনি মডেল
B. ডেভিড আসুবেলের অ্যাডভ্যান্স অরগানাইজার মডেল
C. পিঁয়াজের মডেল
D. জয়ীর মডেল
উত্তর:- D
147. থর্নডাইকের শিখন তত্ত্বের ক্ষেত্রে মুখ্য সূত্রের সংখ্যা
A. দুটি
B. তিনটি
C. চারটি
D. পাঁচটি
উত্তর:- A Child Development & Psychology
148. থর্নডাইকের শিখন তত্ত্বের ক্ষেত্রে গৌণ সূত্রের সংখ্যা
A. দুটি
B. তিনটি
C. চারটি
D. পাঁচটি
উত্তর:- B
149. যে-কোনো উচ্চতর প্রাণী খাদ্য গ্রহণ করলে মুখে লালানিঃসরণ হয়। এমনকি খাদ্য দেখলে, খাদ্যের নাম শুনলেও আমাদের মুখে লালানিঃসরণ হয়। শারীরবৃত্তীয় ভাষায় এর নাম
A. প্রতিবর্ত ক্রিয়া
B. পরিপাক ক্রিয়া
C. রেচন ক্রিয়া
D. স্মরণ ক্রিয়া
উত্তর:- B
150. নীচের কোনটি অনুবর্তনের উপযোগী পদ্ধতি?
A. আগে খাদ্য দিয়ে তারপরে ঘণ্টা বাজানো
B. ঘণ্টা বাজিয়ে পরক্ষণেই খাদ্য খেতে দেওয়া
C. আগে ঘণ্টা বাজিয়ে তারপর দশ মিনিট পরে খাদ্য খেতে দেওয়া
D. এক সঙ্গে ঘণ্টা বাজাতে বাজাতে খাদ্য খেতে দেওয়া
উত্তর:- B
Read More:- Political Science General Knowledge | Daily GK for Competitive Exam | WBCS 2022