150 Child Psychology Pedagogy | WB Primary Tet 2022 | Most Selective MCQ Practice Set

150 Child Psychology Pedagogy

150 Child Psychology Pedagogy | WB Primary Tet 2022 | Most Selective MCQ Practice Set: Child Psychology and Pedagogy plays a vital role in WB Primary Tet Exam. Out of 150 marks, 30 marks contains CDP. Not only that in CTET Exam all the five subjects contain 15 marks in Pedagogy. After 2017 notification in this year new notification will be announced. So, we need to be well prepared to crack the exam successfully.

To think about all our dear Aspirants, today we are presenting 150 Selective MCQ CDP questions to proceed your preparation. Everyone now gets ready to achieve the goal, and snatch your success.

150 Child Psychology Pedagogy

Hello Participants, welcome back to our channel Smart Knowledge. Today, Smart Knowledge is presented with 150 Child Psychology Pedagogy, a huge bunch of important MCQ practice set to make your preparation more smart.

 


 

1. একজন বিজ্ঞান শিক্ষক খুব ভালো ছবি আঁকেন—এতে তাঁর যে দিক প্রকাশিত হয় সেটি হল

(A) জ্ঞানমূলক বিকাশ

(B) বোধমূলক দিক

(C) প্রয়োগমূলক দিক

(D) দক্ষতামূলক দিক  (150 Child Psychology Pedagogy)

উত্তর:- D

2. শিক্ষার প্রাথমিক শর্ত হল

(A) বলা ও শোনার দক্ষতা অর্জন

(B) বলার দক্ষতা অর্জন

(C) শোনার দক্ষতা অর্জন

(D) ভাষা ব্যবহারের দক্ষতা অর্জন

উত্তর:- D

3. ঘুমের চাহিদা একটি—

(A) দৈহিক চাহিদা

(B) মানসিক চাহিদা

(C) সামাজিক চাহিদা

(D) প্রাক্ষোভিক চাহিদা  (150 Child Psychology Pedagogy)

উত্তর:- A

4. শিশু অনিয়ন্ত্রিত শিক্ষা সর্বপ্রথম গ্রহণ করে

(A) পরিবারে

(B) বিদ্যালয়ে

(C) প্রাকৃতিক পরিবেশে

(D) মহাবিদ্যালয়ে

উত্তর:- A

 


 

5. শ্রেণিকক্ষের পরিবেশ কেমন হওয়া উচিত?

(A) একনায়কতান্ত্রিক

(B) গুরুগম্ভীর

(C) জটিল

(D) গণতান্ত্রিক

উত্তর:- D

6. চিন্তার প্রথম বাহনটি হল

(A) ধারণা

(B) সংকেত

(C) ভাবমূর্তি

(D) বিচারকগণ

উত্তর:- D

7. বংশানুক্রম নির্ধারিত হয়

(A) প্রাকৃতিক পরিবেশ দ্বারা

(B) বাস্তব অভিজ্ঞতার দ্বারা

(C) জিন ও ক্রোমোজোম দ্বারা

(D) শিক্ষণ দ্বারা  (150 Child Psychology Pedagogy)

উত্তর:- C

8. শিক্ষার প্রথম স্তরে শিশু-শিখনের ক্ষেত্রে উচিত—

(A) ছড়ার মাধ্যমে শিক্ষণ

(B) খেলাধুলোর মাধ্যমে শিক্ষণ

(C) হস্তাক্ষর শিক্ষণ

(D) ভালোবাসা দিয়ে শিক্ষণ

উত্তর:- B

 


 

9. নীচের কোনটি সঠিক নয়?

(A) ভাষা চিন্তনের উপর বিশেষ প্রভাব বিস্তার করে

(B) ভাষা বস্তুর প্রত্যক্ষণকে প্রভাবিত করে।

(C) ভাষা চিন্তন ও বস্তুর প্রত্যক্ষণকে প্রভাবিত করে

(D) তাপ চিন্তন ও বস্তুর প্রত্যক্ষণ নির্ধারণ করে না

উত্তর:- D

10.নিৰ্দেশগত পার্থক্য শিক্ষার্থীর

(A) বৃদ্ধির ক্ষেত্রে প্রভাব বিস্তার করে

(B) বিকাশের ক্ষেত্রে প্রভাব বিস্তার করে

(C) প্রবণতার ক্ষেত্রে প্রভাব বিস্তার করে

(D) উপরের সবগুলি

উত্তর:- A

11.বাল্যকালের বয়সসীমা হল—

(A) 6–11 বছর

(B) 0–5 বছর

(C) 12-18 বছর

(D) 18 বছরের বেশি  (150 Child Psychology Pedagogy)

উত্তর:- A

12. নীচের কোন্‌টি বিকাশের মধ্যে পড়ে?

(A) শিক্ষণ

(B) পরিমাণ

(C) শিখন

(D) A ও B উভয়ই

উত্তর:- C

13. কানে শুনতে পায় না এমন শিক্ষার্থী সাধারণ শিক্ষার্থীদের তুলনায় নিজেকে নিকৃষ্ট মনে করবে—

(A) বুদ্ধিমত্তার উন্নয়নে

(B) ভাষায় উন্নয়নে

(C) সামাজিক আবেগের উন্নয়নে

(D) পড়াশোনার প্রগতিতে

উত্তর:- B

14. পিয়াজেঁর মতে কোন্ স্তরে শিশুরা ‘বস্তু ও ঘটনা’ সম্পর্কে যুক্তিগ্রাহ্যভাবে ভাবতে শুরু করে?

(A) সংবেদনচালক স্তরে

(B) প্রাক্-সক্রিয়তা স্তরে

(C) বাস্তব সক্রিয়তা স্তরে

(D) যৌক্তিক সক্রিয়তা স্তরে

উত্তর:- C

15. মূল্যায়নের মূল উদ্দেশ্য হওয়া উচিত—

(A) শিক্ষার্থীর দুর্বলতা খুঁজে বের করা

(B) শিক্ষার্থীকে পরবর্তী শ্রেণিতে উন্নীত করা

(C) উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা

(D) শিক্ষার্থীর অগ্রগতির পরিমাপ করা

উত্তর:- D

16. একজন ব্যক্তি ‘আমি’-র বিপরীতে ‘তুমি’-কে চিনতে শিখলে তাকে কী বলা হয়?

(A) সামাজিকীভবন

(B) স্বতন্ত্রীভবন

(C) পরিমূলকতা

(D) প্রত্যভিজ্ঞা  (150 Child Psychology Pedagogy)

উত্তর:- A

17. দল গঠন করার ব্যাপারে কিশোররা কোন্‌টির উপর গুরুত্ব দেয় না?

(A) অনুরাগ

(B) পূর্ব-পরিচিতি

(C) মনোভাব

(D) মূল্যবোধ

উত্তর:- B

18. ভালো শিক্ষক হতে গেলে সর্বাগ্রে কোনটি প্রয়োজন ?

(A) শিক্ষার প্রতি আগ্রহ দরকার

(B) ছাত্রদের নিয়ন্ত্রণ করার পদ্ধতি জানা দরকার

(C) বিষয় সম্পর্কে জ্ঞান থাকা দরকার

(D) স্বচ্ছ ব্যক্তিত্ব থাকা দরকার

উত্তর:- A

19. একজন দক্ষ ব্রেইল পাঠক এক মিনিটে পড়তে পারেন—

(A) 100টি শব্দ

(B) 60টি শব্দ

(C) 50টি শব্দ

(D) ৪০টি শব্দ

উত্তর:- B

20. কোন্ বিষয়টি প্রাথমিক বিদ্যালয়ে নেই?

(A) প্রত্যক্ষ অভিজ্ঞতামূলক ও সৃজনাত্মক কাজ

(B) উৎপাদনাত্মক কাজ

(C) (A) এবং (B) উভয়ই

(D) সমাজ নিয়ে গবেষণার কাজ

উত্তর:- D

21. অন্তর্দৃষ্টির জন্য প্রয়োজন হয়—

(A) শিক্ষার্থীর বুদ্ধির

(B) শিক্ষার্থীর পূর্ব অভিজ্ঞতার

(C) শিক্ষার্থীর আগ্রহ

(D) সবগুলি  (150 Child Psychology Pedagogy)

উত্তর:- D

22. প্রাচীন অনুবর্তনের বৈশিষ্ট্য হল—

(A) সামান্যীকরণ

(B) পৃথকীকরণ

(C) অপানুবর্তন

(D) সবগুলি

উত্তর:- C

23. নীচের কোন্‌টি সঠিক?

(A) ব্যক্তিজীবনে বংশধারা এককভাবে কার্যকরী হতে পারে

(B) ব্যক্তিজীবনে পরিবেশ এককভাবে কার্যকরী হতে পারে

(C) ব্যক্তি হল বংশধারা ও পরিবেশের গুণফল

(D) ব্যক্তি হল বংশধারা ও পরিবেশের গুণফল সমষ্টি

উত্তর:- C

24. শিক্ষণ পদ্ধতি হিসেবে সামাজীকীকরণের সহায়ক হল

(A) বক্তৃতা পদ্ধতি

(B) আলোচনা পদ্ধতি

(C) প্রশ্নোত্তর পদ্ধতি

(D) প্রকল্প পদ্ধতি

উত্তর:- D

25. শিশু শিক্ষা আন্দোলনের প্রধান কারণ হল

(A) জৈবিক

(B) দার্শনিক

(C) মনস্তাত্ত্বিক

(D) সামাজিক

উত্তর:- C

26. শিখনের যে তত্ত্ব সম্পূর্ণভাবে পর্যবেক্ষণযোগ্য আচরণের উপর নির্ভর করে শিখনের ব্যাখ্যা করে তাকে বলা হয়

(A) জ্ঞানবাদ বা প্রজ্ঞাবাদ

(B) নির্মিতিবাদ

(C) আচরণবাদ

(D) মানবতাবাদ    (150 Child Psychology Pedagogy)

উত্তর:- C

27. ব্যক্তিগত পার্থক্য নির্ভর করে—

(A) সম্পূর্ণভাবে বংশধারার উপর

(B) সম্পূর্ণভাবে পরিবেশের উপর

(C) বংশধারা ও পরিবেশের উপর

(D) ব্যক্তির লালনপালনের উপর

উত্তর:- C

28. নীচের কোন্‌টি সৃজনশীলতার বৈশিষ্ট্য নয় ?

(A) সৃজনশীল ব্যক্তির মধ্যে প্রাক্ষোভিক অস্থিরতা দেখা যায়

(B) সৃজনশীল ব্যাক্তি অনুভূতিশীল হন

(C) সৃজনশীল ব্যাক্তি খুবই কল্পনাপ্রবন হন

(D) সৃজনশীল ব্যাক্তি বয়স্কদের পরামর্শ নিখুঁতভাবে পালন করেন

উত্তর:- D

29. শিক্ষক পাঠদান কালে—

(A) বালক ও বালিকাদের মধ্যে কোনো পার্থক্য করবেন না।

(B) বালকরা সাধারণত বহির্মুখী হয় তাই তাদের প্রতি বিশেষ দৃষ্টি দেবেন

(C) বালকরা সাধারণত অন্তর্মুখী হয় তাই তাদের প্রতি বিশেষ দৃষ্টি দেবেন

(D) পরিস্থিতি অনুসারে বিচার করবেন

উত্তর:- A

30. ধারণার বিকাশ প্রধানত হল

(A) বৌদ্ধিক বিকাশ

(B) শারীরিক বিকাশ

(C) সামাজিক বিকাশ

(D) প্রাক্ষোভিক বিকাশ

উত্তর:- A

31. নীচের কোন্ দশায় শারীরবৃত্তীয় বৃদ্ধি দ্রুত হয় ?

(A) প্রথম বাল্যকাল (Early childhood)

(B) শৈশব (Infancy)

(C) কৈশোর (Adolescence)

(D) বিদ্যালয় কাল (School Age)  (150 Child Psychology Pedagogy)

উত্তর:- C

32. পিটুইটারি গ্রন্থির ক্ষরণে কোন্ রোগ হয়?

(A) বামনত্ব

(B) ক্রেটিনিজম

(C) অতিকায়ত্ব

(D) গয়টার

উত্তর:- C

33. মুক্তভাবে বাড়তে দিলে নীচের কোন্ দশায় শিশুর আত্ম-সক্রিয়তার ক্ষমতা (Self initiative Skill) বৃদ্ধি পায় ?

(A) 2-3 বছর

(B) প্রথম বছর

(C) ছয় বছরের উর্দ্ধে

(D) 4 – 6 বছরের মধ্যে

উত্তর:- C

34. একজনের জ্ঞানমূলক গঠন বোঝাতে গিয়ে পিয়াজেঁ কোন্ শব্দটি ব্যবহার করেছেন?

(A) আইকনিক

(B) স্কিমা

(C) অ্যাকশন স্কিমা

(D) ইগোসেন্ট্রিক

উত্তর:- B

35. এরিকসনের মতে মানুষের মনোসামাজিক বৃদ্ধিতে (Psychosocial growth) কয়টি দশা বা পর্ব আছে?

(A) 6

(B) 4

(C) 10

(D) 8

উত্তর:- B

36. দৃষ্টি আকর্ষণের বিস্তৃতি (Span of visual attention) নির্ণয়ে নীচের কোন্ যন্ত্র ব্যবহৃত হয়?

(A) ট্যাকিটোস্কোপ (Tactitoscope)

(B) টেলিস্কোপ (Telescope)

(C) শিখন কার্ড (Learning cards)

(D) ইঙ্কব্লট টেস্ট (Inkblot test)  (150 Child Psychology Pedagogy)

উত্তর:- A

37. একজনের ব্যক্তিত্ব বিশৃঙ্খলা (Personality Disorder) কীসের উপর নির্ভর করে?

(A) আবেগমূলক আঘাত (Emotional Shocks)

(B) সাধারণ অনুভূতি (Simple feelings)

(C) আবেগমূলক আনন্দ (Emotional Enjoyment)

(D) মানসিক স্বাস্থ্য (Mental Health)

উত্তর:- D

3৪. কোন্ মনোবিদ নৈতিক উন্নয়ন (Moral development) ব্যাখ্যা করেন—

(A) ম্যাকডুগাল

(B) থর্নডাইক

(C) প্যাভলভ

(D) পিয়াজেঁ

উত্তর:- D

39. বুদ্ধির উপাদান তত্ত্ব নীচের কে প্রস্তাব করেন?

(A) স্পিয়ারম্যান

(B) ওয়েশলার

(C) পিয়াজে

(D) বিনে

উত্তর:- A

40. বুদ্ধ্যঙ্ক (I.Q. – Intelligent quotient) হল

(A) মানসিক বয়স (M.A)/দৈহিক বয়স (CA) x 100

(B) দৈহিক বয়স (C.A)/ মানসিক বয়স (CA) x 100

(C) দৈহিক বয়স (C.A)/ মানসিক বয়স (MA) x 100

(D) উন্নয়ন বয়স (D.A)/ দৈহিক বয়স (CA) x 100  (150 Child Psychology Pedagogy)

উত্তর:- A

41. অন্যদের সাহায্য করার মনোভাবকে বলা হয়

(A) অপসৃত চিন্তন (Divergent Thinking)

(B) মহত্ব (Generosity)

(C) আদর্শস্বরূপ (Ideals)

(D) সমকেন্দ্রাভিমুখ চিত্ত (Convergent Thinking)

উত্তর:- B

42. কোন শিখন শিখনের ধরনের সঙ্গে সম্পর্কযুক্ত নয়?

(A) মৌখিক শিখন (Oral learning)

(B) নিরবচ্ছিন্ন শিখন (Continuous Rearfin )

(C) তুলনামূলক শিখন (Comparative learning)

(D) কোনোটিই নয়

উত্তর:- D

43. “Child should be treated as child” –কে বলেছেন?

(A) রুশো

(B) ওয়েশলার

(C) বিনে

(D) গ্যানে

উত্তর:- A

44. স্কিনারের সক্রিয় অনুবর্তনে কোন্ প্রাণীটি ব্যবহৃত হয়?

(A) বানর

(B) ইঁদুর

(C) কুকুর

(D) পায়রা

উত্তর:-  B

45. নীচের কোন্ জোড়াটি সঠিক?

(A) কোহলার—অন্তর্দৃষ্টিমূলক শিখন

(B) স্কিনার শিখনের সূত্র

(C) প্যাভলভ—সক্রিয় অনুবর্তন

(D) থর্নডাইক—সক্রিয় অনুবর্তন

উত্তর:- A

46. নীচের কোন্‌টি একটি জটিল ধারণার উদাহরণ?

(A) বর্গক্ষেত্র

(B) আয়তক্ষেত্র

(C) ছোটো নীল রঙের ঘনক

(D) বৃত্ত

উত্তর:- C

47. নীচের কোন্‌টি একটি শিখন উপাদানের সঙ্গে সম্পর্কিত নয়?

(A) ব্যক্তিগত উপাদান

(B) শারীরবৃত্তীয় উপাদান

(C) সামাজিক উপাদান

(D) কোনোটিই নয়

উত্তর:- D

48. অবাচনিক পরীক্ষা (Non Verbal Test) কীসের সঙ্গে সম্পর্কিত?

(A) সৃষ্টি (Creativity)

(B) বুদ্ধ (Intelligence)

(C) ব্যক্তিস্বাতন্ত্র্য (Individuality)

(D) ব্যক্তিত্ব (Personality)

উত্তর:- C

49. জ্ঞানমূলক স্মৃতি শিখনের সঙ্গে নীচের কোন্ প্রক্রিয়া যুক্ত নয়?

(A) সমস্যাসমাধান (Problem Solving)

(B) কাজ করতে করতে শেখা (Learning by doing)

(C) প্রকল্প পদ্ধতি (Project Method)

(D) পুনরাবৃত্তিমূলক (Rote Memory)

উত্তর:- D

50. শিশুদের জন্য শিক্ষার অধিকার UNO কবে গ্রহণ করে?

(A) 1969-এর 10 নভেম্বর

(B) 1979-এর 20 নভেম্বর

(C) 1959-এর 20 নভেম্বর

(D) 1949-এর 10 নভেম্বর

উত্তর:- C

51. ধনডাইকের শিখনের সূত্রাবলি নীচের কোনটির কথা বলে?

(A) উদ্দীপক

(B) পুনরাবৃত্তি

(C) পুরস্কার

(D) শাস্তি

উত্তর:- D

52. একটি গুরুত্বপূর্ণ শিখনের উপাদান হল

(A) ধারণ (Retention)

(B) মনোভাব (Attitude)

(C) মনোযোগ (Attention)

(D) আকর্ষণ (Attraction)

উত্তর:- A

53. দীর্ঘস্থায়ী স্মৃতি কীসের মাধ্যমে হয়?

(A) পঠনের দ্বারা শিখনে

(B) শোনার মাধ্যমে শিখনে

(C) বহুজ্ঞানেন্দ্রিয় দ্বারা শিখনে

(D) দেখার মাধ্যমে শিখনে

উত্তর:- C

54. শিখনের কৃতিত্বপূর্ণ কার্য হল—

(A) দক্ষতা

(B)  জ্ঞা

(C) মনোভাব

(D) সবকয়টি

উত্তর:- D

55. আচরণবাদীর নীতি হল

(A) জ্ঞান (Knowledge )

(B) স্বচ্ছতা (Clarity)

(C) উদ্দীপক-প্রতিক্রিয়া (Stimuless Response)

(D) অন্তর্দৃষ্টি (Insight )

উত্তর:- C

56. গড় বুদ্ধ্যঙ্ক হল—

(A) 90-109

(B) 70-79

(C) 110-119

(D) 140-169

উত্তর:- A

57.পিয়াজেঁর নীতি শিশুর কী সম্পর্কিত?

(A) মানসিক উন্নয়ন

(B) আবেগমূলক অনুকরণ

(C) প্রজ্ঞামূলক বিকাশ

(D) শারীরবৃত্তীয় উন্নয়ন

উত্তর:- C

58. শিশুর প্রথম শিক্ষক কে?

(A) প্রাক্‌-প্রাথমিক বিদ্যালয় শিক্ষক

(B) প্রাথমিক বিদ্যালয় শিক্ষক

(C) পিতামাতা

(D) সমাজ

উত্তর:- C

59. যুক্তিপূর্ণ চিন্তন হল

(A) সমকেন্দ্রাভিমুখী চিন্তন (Convergent thinking)

(B) অপসৃত চিন্তন (Divergent thinking)

(C) সৃষ্টিমূলক চিন্তন (Creative thinking)

(D) উদ্ঘাটন (Exploring)

উত্তর:- A

60. ‘স্মৃতি’ (Memory) বইটির প্রথম সংস্করণ প্রকাশ করে

(A) এনবিংহস (Enbinghous)

(B) জন ডিউই (John Dewey)

(C) সিগমুণ্ড ফ্রয়েড (Sigmond Freud)

(D) উইলিয়াম জেমস (W. James )

উত্তর:- C

61. গ্রামবাসীদের মধ্যে কোনো কারণে অসন্তোষ তৈরি হয়েছে এবং আপনি সেখানকার শিক্ষক। আপনার কী করণীয় ?

(A) আপনি গ্রাম প্রধানকে অবহিত করবেন

(B) আপনি নিজেই সমাধানের চেষ্টা করবেন

(C) আপনি পুলিশের কাছে রিপোর্ট করবেন

(D) আপনি এই সব থেকে দূরে থাকবেন

উত্তর:- B

62. একজন শিক্ষক হিসেবে আপনি ছাত্রদের মধ্যে সামাজিক মূল্যবোধ কীভাবে বাড়িয়ে তুলবেন?

(A) ছাত্রছাত্রীদের বিভিন্ন মনীষীদের সম্পর্কে বলবেন

(B) শৃঙ্খলা সম্পর্কে ধারণা দেবেন

(C) আদর্শ শিক্ষকের আচরণ যা হওয়া উচিত, তা করবেন

(D) ছাত্রছাত্রীদের বিভিন্ন গল্প বলবেন

উত্তর:- C

63. স্কুলে অবসর সময়ে আপনি কী করবেন?

(A) শিক্ষক গৃহে অবসর নেবেন

(B) গ্রন্থাগারে পত্রিকা পড়বেন

(C) অফিসে করণিকের সঙ্গে কথা বলবেন

(D) ছাত্র-ছাত্রীদের বাড়ির কাজগুলি দেখবেন

উত্তর:- D

64. একজন শিক্ষক ক্লাসে ছাত্রছাত্রীদের বিভিন্ন প্রশ্ন করবেন

(A) ছাত্রছাত্রীদের ব্যস্ত রাখতে

(B) শৃঙ্খলা বজায় রাখতে

(C) ছাত্রছাত্রীদের মনোযোগ ধরে রাখতে

(D) শেখাতে

উত্তর:- C

65. আপনি শিক্ষকতার পেশা পছন্দ করেন, কারণ—

(A) এই পেশায় দায়িত্ব কম থাকে।

(B) আপনি এই পেশায় আগ্রহী

(C) এই পেশা খুবই সোজা

(D) এই পেশায় আপনি বেশি ছুটি পান

উত্তর:- B

66. জীবনে সাফল্যলাভের ক্ষেত্রে কীভাবে ছাত্রছাত্রীদের অনুপ্রাণিত করা যায়?

(A) নির্বাচিত পড়াশোনার মাধ্যমে

(B) ঘটনামূলক পড়াশোনা

(C) নিবিড় পড়াশোনা

(D) আবৃত্তির মাধ্যমে শিখন

উত্তর:- C

67. কোনো ছাত্রের বারবার অনুপস্থিতির অভ্যাসের পরিসরে—

(A) মা বাবা এবং অধ্যক্ষ অবশ্যই দুশ্চিন্তা করবেন

(B) বিদ্যালয়ের কর্তৃপক্ষ বিদ্যালয়ের শৃঙ্খলার বিধান অনুযায়ী ছাত্রটির বিরুদ্ধে ব্যবস্থা নেবেন

(C) শিক্ষক ছাত্রটির এই আচরণকে গুরুতরভাবে নেবেন

(D) তাদেরকে নিয়মিত ছাত্রদের তুলনায় শ্রেণিকক্ষে কম অগ্রগণ্যতা দেওয়া হবে।

উত্তর:- C

68. স্কুলের সহ-পাঠক্রমিক কার্যাবলির দায়িত্ব কার উপরে থাকা উচিত?

(A) অধ্যক্ষ

(B) সেই শিক্ষক যার উপর দায়িত্ব দেওয়া আছে

(C) যেই শিক্ষকের এই বিষয়ে আগ্রহ আছে

(D) সমস্ত শিক্ষকেরই

উত্তর:- D

69. শিক্ষক দ্বারা অনুমোদিত বই থেকে শিক্ষা দেওয়া বিষয়ের উপর যখন অন্য কোনো বই থেকে যখন ছাত্রছাত্রীরা বিভিন্ন পদ্ধতিতে সমাধানের চেষ্টা করে—তখন এই সমস্ত ছাত্রছাত্রীদেরকে

(A) অন্যান্য বই ব্যবহার করতে নিরুৎসাহ করবেন

(B) বিষয়ের উপর অন্যান্য বই ব্যবহার করতে উৎসাহ দেবেন

(C) ক্লাসের শেষে তাদের শিক্ষকের সঙ্গে কথা বলার প্রস্তাব দেবে অসুবিধা দূর করার কথা বলবেন

(D) ক্লাসের পড়ার উপর দেওয়া note অনুসরণ করা যাতে পরীক্ষায় ভালো নম্বর পেতে পারে তার প্রস্তাব করা

উত্তর:- B

70. অভিজ্ঞ শিক্ষকদের নিবিড় পাঠ-পরিকল্পনায় প্রয়োজন | হয় না, কারণ—

(A) পাঠ-পরিকল্পনা ব্যতীত তারা ভালোভাবেই পড়াতে পারেন

(B) আগ্রহী ছাত্রছাত্রীর সংখ্যা শ্রেণিকক্ষে খুবই কম

(C) যদি শিক্ষক কোনো কারণে ভুল করেন তারা ছাত্রদের দ্বারা কোনোভাবেই বাধাপ্রাপ্ত হন না

(D) দীর্ঘ অভিজ্ঞতার কারণে পাঠ-পরিকল্পনা ব্যতীতই অভিজ্ঞ শিক্ষকেরা ভালোভাবে পাঠদানে সক্ষম

উত্তর:- D

71. স্কুলছুট সমস্যা প্রতিকার করা সম্ভব—

(A) পাঠক্রমের বোঝা কমিয়ে

(B) শিক্ষকদের সহানুভূতির মাধ্যমে

(C) স্কুলে আকর্ষণীয় পরিবেশের মাধ্যমে

(D) ছাত্রছাত্রীদের উৎসাহদানের মাধ্যমে

উত্তর:- D

72. একজন আদর্শ শিক্ষক–

(A) সমগ্র পাঠক্রম পড়ান

(B) ছাত্রছাত্রীদের শিক্ষণে সাহায্য করেন

(C) বন্ধু, দার্শনিক এবং পথদর্শক

(D) শৃঙ্খলা রক্ষা করেন

উত্তর:- C

73. শিক্ষার মূল লক্ষ্য হওয়া উচিত—

(A) ছাত্রছাত্রীদের মধ্যে বৃত্তিগত দক্ষতার উন্নয়ন ঘটানো

(B) ছাত্রছাত্রীদের সামাজিক সচেতনতার উন্নয়ন ঘটানো

(C) ছাত্রছাত্রীদের পরীক্ষার উপযুক্ত করে তোলা

(D) ছাত্রছাত্রীদের জীবনের উপযুক্ত করে তোলা

উত্তর:- D

74. ছাত্রছাত্রীদের বাড়ির কাজ পরীক্ষা করার সর্বোত্তম পদ্ধতি হল

(A) ক্লাসের মধ্যে বুদ্ধিমান ছাত্রছাত্রীদের চিহ্নিত করা

(B) ক্লাসের মধ্যে দলগত পদ্ধতিতে উত্তর পরীক্ষা করা

(C) নমুনা উত্তরের সঙ্গে মিলিয়ে দেখা

(D) শিক্ষক নিজেই regular way-তে উত্তরগুলি পরীক্ষা করে দেখবেন

উত্তর:- D

75. বিদ্যালয়ে একজন ছাত্রের সময় নির্দিষ্ট পরীক্ষণ কর্মসূচি প্রবর্তন করতে হবে যাতে—

(A) ছাত্রদের অগ্রগমন তার পিতামাতার কাছে নিয়মানুগ হবে

(B) নিয়মিত অভ্যাস চালিয়ে নিয়ে যেতে পারে

(C) ছাত্রদেরকে চূড়ান্ত পরীক্ষার জন্য প্রশিক্ষিত করা যায়

(D) সংশোধীয় কর্মসূচি গৃহীত হতে পারে ফলাফলের feedback পদ্ধতির উপর ভিত্তি করে

উত্তর:- D

76. শিশুদের জন্যে বিদ্যালয়াদির পাঠ্যনির্ঘন্টের জরুরিভিত্তিক উপাদান যা বিদ্যালয় বহির্ভূত রয়ে গেছে তা

(A) সাক্ষরতার সম্পূর্ণতা

(B) জীবন দক্ষতা

(C) সংখ্যাসূচক যোগ্যতা

(D) বৃত্তিগত যোগ্যতা

উত্তর:- D

77. বিদ্যালয় শিক্ষার গুণমান সম্পূর্ণরূপে নির্ভর করছে

(A) পরিকাঠামোগত সুযোগসুবিধা

(B) আর্থিক প্রতিবিধান

(C) আন্তর্জাতিক সমর্থন

(D) শিক্ষকের শিক্ষার গুণমান

উত্তর:- D

78. অখণ্ড শিক্ষার সাফল্য নির্ভর করে

(A) সম্প্রদায়ের সমর্থন

(B) পাঠ্যপুস্তকের উৎকর্ষতা

(C) শিক্ষাদানের সর্বোৎকৃষ্ট গুণগত শিখন উপাদান

(D) শিক্ষকদের মনোভাবের পরিবর্তন

উত্তর:- B

79. নারী শিক্ষার ক্ষেত্রে অবশ্যই অগ্রাধিকার দিতে হবে কারণ

(A) বালকদের তুলনায় নারীরা অধিকতর বুদ্ধিমতী

(B) বালকদের তুলনায় নারীরা কম সংখ্যক

(C) অতীতে বালকদের তুলনায় নারীদের খুবই খারাপভাবে পৃথকীকরণ করা হত

(D) কেবলমাত্র নারীরা সামাজিক পরিবর্তনে অগ্রগণ্য ভূমিকা নিতে সক্ষম

উত্তর:- D

80. বুনিয়াদি শিক্ষা উপস্থাপন করেন-

(A) ড. জাকির হোসেন

(B) ড. রাজেন্দ্র প্রসাদ

(C) মহাত্মা গান্ধি

(D) রবীন্দ্রনাথ ঠাকুর

উত্তর:- C

81. বিদ্যালয়ে শিক্ষার সবথেকে গুণগতমান নির্দেশক হয়

(A) বিদ্যালয়ে পরিকাঠামোগত সুযোগসুবিধা

(B) শ্রেণিকক্ষ ব্যবস্থা

(C) পাঠ্যপুস্তক এবং পাঠদানের শিখন উপাদান

(D) ছাত্রদের সাধন স্তর

উত্তর:- D

82. ছাত্রদের শিখন সম্পর্কিত সমস্যার সর্বোত্তম নিরসন

(A) কঠিন পরিশ্রমের অভিভাবন

(B) গ্রন্থাগারে অবেক্ষিত পাঠ

(C) ব্যক্তিগত tution নেওয়ার অভিভাবন

(D) বৈশিষ্ট্যসূচক পাঠদান

উত্তর:- D

83. কর্মরত শিক্ষক প্রশিক্ষণ আরও বেশি কার্যকরি করা যায়

(A) পূর্বেই প্রস্তুত প্রশিক্ষণের ব্যবহার দ্বারা

(B) এটিকে আবাসিক কর্মসূচিতে গ্রহণ করে

(C) সমবায় অভিগমন ব্যবহার করে।

(D) অগ্রসর হওয়ার প্রণালী অনুসরণ করে প্রশিক্ষণ অভ্যাস

উত্তর:- D

84. শিশু শ্রম নিষিদ্ধকরণ আইন (1986)

(A) 14 বছর বয়স পর্যন্ত সমস্ত শিশু শ্রম নিবারণ

(B) শুধুমাত্র ঝুঁকিপূর্ণ কাজে শিশু শ্রম নিবারণ

(C) বিদ্যালয় সময়কালীন শিশু শ্রম নিবারণ

(D) শিশু শ্রম নিবারণ করে নিয়োগকর্তার উপর শিশুশিক্ষার দায়িত্ব আরোপ করে

উত্তর:- A

85. রচনাধর্মী পরীক্ষা বিশ্বাসযোগ্য নয়, কারণ

(A) তাদের বিভিন্নধর্মী উত্তর

(B) তাদের ফলাফল বিভিন্নধর্মী

(C) তাদের checking পরীক্ষকের মনোভাবের উপর প্রভাব ফেলে

(D) কোনোটিই নয়

উত্তর:- C

86. পরিবার যার মাধ্যম—

(A) বিধিবহির্ভূত শিক্ষা

(B) প্রথানুগ শিক্ষা

(C) অ-প্রথানুগ শিক্ষা

(D) দূর শিক্ষা

উত্তর:- A

87. শিক্ষার কোন পর্যায়ের সঙ্গে শিক্ষা-মনোবিজ্ঞান প্রত্যক্ষভাবে সংশ্লিষ্ট নয়?

(A) পাঠক্রম রচনায়

(B) শিক্ষণ-কৌশল নির্দিষ্টকরণে

(C) শিক্ষা ব্যবস্থাপনায়

(D) শিক্ষার উদ্দেশ্য নির্ধারনে

উত্তর:- D

88. শিশুর বিকাশের নীতি সম্পর্কিত জ্ঞান শিক্ষককে সাহায্য করে—

(A) শিক্ষার্থীর আর্থিক প্রেক্ষাপট সম্পর্কে তথ্য সংগ্রহে

(B) শিক্ষার্থীকে কেন শেখানো হবে তা জানতে

(C) শিক্ষার্থীদের কীভাবে কার্যকরীভাবে শেখানো যায় তা নির্দিষ্ট করতে

(D) শিক্ষার্থী সামাজিক অবস্থা তথ্যসংগ্রহে

উত্তর:- C

89. বিকাশের কোন্ স্তরে শিশু ক্রোধ ও স্নেহের মধ্যে পার্থক্য বুঝতে পারে?

(A) শৈশবে

(B) বাল্যকাল

(C) বয়ঃসন্ধিকালে

(D) প্রাপ্তবয়সে

উত্তর:- A

90. শিশুকেন্দ্রিক শিক্ষা জনক হলে–

(A) ফ্রয়েবল

(B) মন্তেসরি

(C) রুশো

(D) ডিউই

উত্তর:- C

91. শিশু উন্নয়ন এবং বৃদ্ধির সর্বোত্তম পাঠ হল

(A) মনঃসমীক্ষণ পদ্ধতি

(B) তুলনামুলক পদ্ধতি

(C) উন্নয়নমূলক পদ্ধতি

(D) পরিসংখ্যান পদ্ধতি

উত্তর:- A

92. সামাজিকীকরণ প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ উপাদান হল

(A) পরিবার

(B) বিদ্যালয়

(C) সহকর্মী

(D) এদের প্রত্যেকটি

উত্তর:- D

93. নিম্নলিখিত বক্তব্যগুলির মধ্যে শিশুর Cephalocaudal উন্নয়নের নীতির সঙ্গে মানানসই সত্য

(A) মাথা থেকে পা পর্যন্ত উন্নয়ন

(B) পা থেকে মাথা পর্যন্ত উন্নয়ন

(C) মধ্যবর্তী থেকে চৌহদ্দি পর্যন্ত উন্নয়ন

(D) এদের কোনোটিই নয়

উত্তর:- A

94. মানবজীবনে ব্যক্তিস্বতন্ত্রতার নির্ধারকটি হল—

(A) পরিবেশের স্বতন্ত্রতা

(B) বংশগতির স্বতন্ত্রতা

(C) বংশগতি এবং পরিবেশের মধ্যে মিথস্ক্রিয়া

(D) বংশগতি এবং পরিবেশ উভয়ের মিথস্ক্রিয়া

উত্তর:- C

95. উন্নয়নের ক্ষেত্রে PSRN শব্দটি কী অর্থপ্রকাশ করে ?

(A) Problem solving, Reasoning & Numeracy

(B) Problem solving Relations & Numeracy

(C) Perpetual skill Reasoning & Numeracy

(D) Perpetual skill Relationship & Numbers

উত্তর:- D

96. শিশু উন্নয়ন প্রসঙ্গে ভাইগটস্কি প্রস্তাব করেন

(A) সাংস্কৃতিক কর্মসূচিতে অংশগ্রহণ

(B) সামাজিক মিথস্ক্রিয়া

(C) প্রথাগত শিক্ষা

(D) উৎপাদনমূলক শিক্ষা

উত্তর:- B

97. সাতটি বুদ্ধিমত্তার তালিকার নিরিখে লিঙ্গ নির্ধারিত হয়। নিম্নোক্তদের মধ্যে তাদের কোনটি নয়?

(A) স্থান সংক্রান্ত বুদ্ধিমত্তা

(B) আবেগতাড়িত বুদ্ধিমত্তা

(C) আন্তঃব্যক্তি সম্পর্কীয় বুদ্ধিমত্তা

(D) ভাষাজনিত বুদ্ধিমত্তা

উত্তর:- B

98. Classical conditioning-এর পথিকৃৎ কে?

(A) স্কিনার

(B) প্যাভলভ

(C) ওয়ার্টসন

(D) থর্নডাইক

উত্তর:- B

99. নীচের কোন্‌টি মুখাবরণের কৌশল হিসেবে পর্যায়ভুক্ত নয়?

(A) স্বীকৃতি

(B) প্রতিরোধ

(C) বিপ্লব

(D) অভিযোজন

উত্তর:- D

100. “একটি শিশু উদ্দেশ্য ও ঘটনাবলিকে যুক্তিযুক্তভাবে চিন্তা করতে পারে।”—পিয়াজেঁ কোন্ স্তরে এই বৈশিষ্ট্যের কথা বলেছেন?

(A) সেনসরি মোটর

(B) প্রি অপারেশন

(C) কংক্রিট অপারেশনাল

(D) ফরমাল অপারেশন

উত্তর:- D

101. বুদ্ধিমত্তা সম্পর্কিত নীচের কোন্ বক্তব্যটি সত্য?

(A) বুদ্ধিমত্তা হচ্ছে বোঝাপড়ায় সক্ষম

(B) বুদ্ধিমত্তা হচ্ছে শিক্ষণে সক্ষম

(C) বুদ্ধিমত্তা হচ্ছে বিমূর্ত যুক্তিতে সক্ষম

(D) সবকটিই

উত্তর:- D

102. ব্যক্তিস্বতন্ত্রতা মেটানোর ক্ষেত্রে একজন শিক্ষকের কী ভূমিকা হবে?

(A) ব্যক্তিস্বতন্ত্রতার দক্ষতা, উৎসাহ এবং প্রবণতা জানার চেষ্টা

(B) ব্যক্তিস্বতন্ত্রতার চাহিদা অনুযায়ী সহপাঠক্রমিক বোঝাপড়ার চেষ্টা করা

(C) A এবং B উভয়ই

(D) এদের কোনোটিই নয়

উত্তর:- C

103. যদি একটি শিশুর মানসিক বয়স 5 বছর এবং কালক্রমানুসারী বয়স 4 বছর হয় তাহলে তার বুদ্ধ্যঙ্ক কত হবে?

(A) 125

(B) 80

(C) 120

(D) 100

উত্তর:- A

104. সৃজনাত্মক লিখন অবশ্যই সক্রিয়ভাবে পরিকল্পিত হয়—

(A) কেবলমাত্র সেই সমস্ত ছাত্রদের গ্রেড লেভেলে পাঠরত

(B) কেবলমাত্র সেই সমস্ত শিশুদের যারা বানান এবং সংলগ্নভাবে বাক্য লিখতে পারে

(C) কেবলমাত্র সেই সমস্ত শিশুদের যারা সংবাদপত্রের জন্য লিখতে চায়

(D) সমস্ত শিশুদের জন্য

উত্তর:- D

105. নীচের কোন্‌টি বিদ্যালয় মূল্যায়নের হাতিয়ার নয় ?

(A) বার্তালাপ দক্ষতা

(B) মাল্টিপল চয়েজ কোশ্চেন

(C) পরিকল্পন

(D) মৌখিক প্রশ্নাবলি

উত্তর:- B

106. তোমার শ্রেণিকক্ষে কতিপয় ছাত্র ব্যতিক্রমীভাবে উজ্জ্বল, তুমি তাদের শেখাবে—

(A) শ্রেণিকক্ষের সঙ্গেই

(B) উচ্চতর শ্রেণিকক্ষের সঙ্গে

(C) সমৃদ্ধতর অনুষ্ঠানে ব্যবহার করে

(D) কেবলমাত্র যখন তারা চাইবে

উত্তর:- C

107. নির্ণায়ক টেস্টের মুখ্য উদ্দেশ্য চিহ্নিতকরণ

(A) শ্রেণিকক্ষে অনুষ্ঠানের সাধারণ ক্ষেত্রে দুর্বলতা

(B) সংশোধিত অনুষ্ঠানের নির্দিষ্ট প্রকৃতি

(C) কেতাবি অসুবিধার কারণসমূহ চিহ্নিতকরণ

(D) ছাত্রছাত্রীদের অসুবিধার নির্দিষ্ট প্রকৃতি

উত্তর:- B

108. বিশেষ শিক্ষা কীসের সঙ্গে সম্পর্কিত?

(A) প্রতিভাধর ছাত্রদের বিদ্যালয় সংক্রান্ত অনুষ্ঠানের সঙ্গে

(B) অক্ষমদের জন্য বিদ্যালয় সংক্রান্ত অনুষ্ঠানের সঙ্গে

(C) শিক্ষকদের প্রশিক্ষণ সংক্রান্ত অনুষ্ঠানের সঙ্গে

(D) প্রতিবন্ধীদের প্রশিক্ষণ সংক্রান্ত অনুষ্ঠানের সঙ্গে

উত্তর:- B

109. CCE-তে ফরম্যাটিভ এবং সামেটিভ অ্যাসেসমেন্টের শতকরা পরিমাণ—

(A) যথাক্রমে 40% এবং 60%

(B) যথাক্রমে 60% এবং 40%

(C) যথাক্রমে 50% এবং 50%

(D) উপরের কোনোটিই নয়

উত্তর:- B

110. ফ্রয়েবেল-এর শিক্ষার ক্ষেত্রে অতি গুরুত্বপূর্ণ অবদান—

(A) বৃত্তিগত বিদ্যালয়

(B) কিন্ডারগার্টেন বিদ্যালয়

(C) পাবলিক বিদ্যালয়

(D) লাতিন বিদ্যালয়

উত্তর:- B

111. কোন্ Article-এ বলা হয়েছে যে সমস্ত সংখ্যালঘু যে ধর্ম বা ভাষাভাষী হোক না কেন শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন ও পরিচালনা করার অধিকার থাকবে?

(A) Art 29 (1)

(B) Art 29 (2)

(C) Art 30 (1)

(D) Art 30 (2)

উত্তর:- D

112. যদি একটি শিশু 16-র জায়গাতে 61 লেখে এবং B এবং D-এর মধ্যে বিভ্রান্ত হয়, তাহলে এটি হয়—

(A) দৃশ্য দুর্বলতা

(B) শিখন অক্ষমতা

(C) মানসিক দুর্বলতা

(D) মানসিক হ্রাসমান

উত্তর:- B

113. শিক্ষক হিসেবে শ্রেণিকক্ষে ছাত্রদের পড়াশোনায়

উৎসাহ দেওয়ার জন্য কোন্ কৌশল অনুসরণ করবে?

(A) দৃষ্টান্ত উপস্থাপনা

(B) ব্ল্যাকবোর্ড ব্যবহার

(C) উদাহরণ দ্বারা

(D) ছাত্রছাত্রীদের সক্রিয় অংশগ্রহণের দ্বারা

উত্তর:- D

114. শিক্ষার্থীর সঙ্গে কোন্ উপাদান সম্পর্কিত যা শিখনে প্রভাব ফেলে?

(A) শিক্ষার্থীর শারীরিক এবং মানসিক স্বাস্থ্য

(B) ব্যাকুল বাসনার সমতা এবং প্রেষণার সাফল্য

(C) তৎপরতা এবং ইচ্ছাশক্তি

(D) এদের প্রত্যেকটিই

উত্তর:- D

115. ধারণা সংক্রান্ত বলতে বোঝায়

(A) বুদ্ধিমত্তার উন্নয়ন

(B) শিশুর উন্নয়ন

(C) শারীরিক সক্ষমতার উন্নয়ন

(D) ব্যক্তিস্বতন্ত্রতার উন্নয়ন

উত্তর:- A

116. নীচের কোনটি বহিরাগত কারণ যা শ্রেণিকক্ষে ছাত্রদের উৎসাহে প্রভাব ফেলে?

(A) আবেগ এবং অনুভূতি

(B) সংস্কৃতি এবং প্রশিক্ষণ

(C) ছাত্রদের মনোভাব

(D) লক্ষ্য এবং প্রেষণা

উত্তর:- B

117. একজন বুদ্ধিমান ছাত্র পড়াশোনা ভালো করছে না। শিক্ষকের পক্ষে কোন্ পদ্ধতিটি সর্বোত্তম হবে?

(A) তার ভালো ফলাফল পর্যন্ত অপেক্ষা করা

(B) তার নীচু উন্নয়নের কারণ খোঁজা

(C) পরীক্ষায় তাকে ভরতুকি নম্বর প্রদান

(D) তার অভিভাবককে নাম তুলে নিতে বলা

উত্তর:- B

118. সদৃশ্য উপাদান শব্দটি ঘনিষ্ঠভাবে সংশ্লিষ্ট

(A) একইরূপ নির্বাচনি প্রশ্ন

(B) সহকর্মীদের মধ্যে ঈর্ষাপরায়ণতা

(C) শিখনের স্থানান্তর

(D) দল নির্দেশনা

উত্তর:- C

119. এটি বলা হয়ে থাকে যে শিক্ষক হবেন উপায়াদি উদ্ভাবনে তৎপর। এটি বলতে বোঝায়—

(A) তার যথেষ্ট পরিমাণে টাকা এবং সম্পত্তি থাকবে যাতে তাকে tuition করতে না হয়

(B) তার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ থাকতে হবে যাতে সে ক্ষতিগ্রস্ত না হয়

(C) তার যথেষ্ট জ্ঞান থাকতে হবে যাতে সে ছাত্রের সমস্যার সমাধান করতে পারে

(D) ছাত্রদের মধ্যে তার যথেষ্ট পরিমাণে খ্যাতি থাকতে হবে যাতে কর্তৃপক্ষ তার বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নিতে না পারে

উত্তর:- C

120. নীচের কোন্‌টি Autism-এর লক্ষণ নয়?

(A) অন্যের সঙ্গে সম্পর্কে অভাব

(B) কল্পনা শক্তির অভাব

(C) অত্যধিক সক্রিয়

(D) বিমূর্ত ধারণা গঠনে সমস্যা

উত্তর:- C

Read More:- Most Recent Current Affairs | Daily Current Affairs (18th & 19th May) | Competitive Exam based

121. শিশুকেন্দ্রিক শিক্ষার জনক হলেন—

(A) গান্ধিজি

(B) রবীন্দ্রনাথ ঠাকুর

(C) প্লেটো

(D) রুশো

উত্তর:-

122. শিখনের জন্য নীচের কোন্‌টি সর্বাধিক প্রয়োজনীয় ?

(A) শিশু ও তার পিতামাতার মধ্যে সম্পর্ক

(B) উচ্চমানের বুদ্ধি

(C) ভালো বিদ্যালয়

(D) শেখার ইচ্ছা

উত্তর:-

123. কোন্‌টি শিক্ষার মূল উপাদান নয়?

(A) শিক্ষার্থী

(B) শিক্ষক

(C) পাঠক্রম ও পরিবেশ

(D) মনোবৈজ্ঞানিক অভীক্ষা

উত্তর:-

124. রহমান ক্রিকেট খেলায় খুব ভালো কিন্তু বিজ্ঞানে ভালো ফল করতে পারে না। বিজ্ঞানের শিক্ষক হিসেবে রহমানকে আপনি কীভাবে পরিচালনা করবেন?

(A) তাকে বলবেন যে ক্রিকেটের কোনো ভবিষ্যৎ নেই

(B) তাকে ক্রিকেট ছেড়ে বিজ্ঞান পাঠে মনোযোগ দিতে বলবেন

(C) তার বাবা-মাকে ডেকে কথা বলবেন

(D) তাকে বলবেন যে, সে বিজ্ঞানে ভালো ফল করতেই পারে এবং বিজ্ঞানের ধারণা তার কাছে পরিষ্কার করে ব্যাখ্যা করবেন

উত্তর:-

125. কোন্‌টি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কর্তব্য নয়?

(A) ক্লাস নেওয়া

(B) অভিভাবক-শিক্ষক সমিতি গঠন করা

(C) পরিচালন সমিতি গঠন করা

(D) সহকারী শিক্ষকদের তিরস্কার করা

উত্তর:-

126. মানসিক বয়স কথাটি প্রথম কে প্রবর্তন করেন?

(A) আলফ্রেড বিনে

(B) সাইমন

(C) ল্যাভেটর

(D) উইলিয়াম স্টার্ন

উত্তর:-

127. নীচের বিষয়গুলির মধ্যে কোন্‌টি শিখনের উপর নির্ভরশীল নয়?

(A) দক্ষতা

(B) জ্ঞান

(D) বোধ

(C) পরিণমন

উত্তর:-

128. অপসারী চিন্তা: অভিসারী চিন্তা :: সৃজনী শক্তি

(A) পারস্পরিক বোঝাপড়া

(B) বুদ্ধি

(C) আবেগ

(D) ভুলে যাওয়া

উত্তর:-

129. অণুশিক্ষণের শ্রেণিতে এক একটি দলে উপস্থিত হ থাকে

(A) 16-20 জন ছাত্র

(B) 5 – 10 জন ছাত্র

(C) 20-30 জন ছাত্র

(D) 30-40 জন ছাত্র

উত্তর:-

130. ক্লাসে শৃঙ্খলা নিশ্চিত করতে এবং আরও ভালো করতে একজন শিক্ষক

(A) নিয়মিত অভিভাবক শিক্ষক মিটিং ডাকবেন

(B) কর্তৃপক্ষকে শ্রেণিতে ডাকবেন

(C) ছাত্রদের প্রতি কড়া হবেন এবং তাদের শাস্তি দেবেন।

(D) শ্রেণিতে প্রয়োগ হওয়া পদ্ধতি-প্রকরণগুলি খতিয়ে দেখবেন

উত্তর:-

131. কোন্‌টি বাবা-মায়ের মৌলিক কর্তব্য?

(A) তাদের বিদ্যালয়ে পাঠানো

(B) বিদ্যালয় গৃহের উন্নতি করার জন্য সাহায্য করা

(C) বেসরকারি বিদ্যালয়ে কিছু অর্থ দান করা

(D) তাদের সন্তানদের জন্য প্রাইভেট টিউশনের ব্যবস্থা কর

উত্তর:-

132. একজন শিক্ষকের শিক্ষার্থীর সঙ্গে কীরকম ব্যবহার করা উচিত?

(A) বাবার মতো

(B) বন্ধু, দার্শনিক এবং পথপ্রদর্শকের মতো

(C) বড়ো ভাইয়ের মতো

(D) জনসাধারণের মতো

উত্তর:-

133. শিশুর প্রথম শিক্ষক কে?

(A) প্রধান শিক্ষক

(B) শ্রেণিশিক্ষক

( C) মা

(D) গৃহশিক্ষক

উত্তর:-

134. বিশেষ শিক্ষা হল

(A) প্রতিবন্ধী শিশুদের জন্য শিক্ষা

(B) সুচিকিৎসক হওয়ার জন্য শিক্ষা

(C) ভালো নেতা হওয়ার জন্য শিক্ষা

(D) প্রতিযোগিতামূলক পরীক্ষায় সফল হওয়ার জন্য শিক্ষা

উত্তর:-

135. আপনার ক্লাসের একজন ছাত্রের দৃষ্টি-সংক্রান্ত প্রতিবন্ধকতা রয়েছে। আপনার স্কুলে একটি অনুষ্ঠান আসন্ন। শিক্ষক হিসেবে আপনি কী করবেন?

(A) অনুষ্ঠানের সময় তাকে বাড়িতে থাকতে বলবেন

(B) ছাত্রটির ক্ষেত্রে আপনি কথকের ভূমিকা পালন করবেন

(C) তাকে অপেক্ষাকৃত কম গুরুত্বের কাজ দেবেন

(D) তাকে অনুষ্ঠানে অংশ নিতে বারণ করবেন

উত্তর:-

136. RTE 2009 বলতে বোঝায়—

(A) বিনা ব্যয়ে শিশুর বাধ্যতামূলক শিক্ষার অধিকার আইন

(B) প্রকৃত শিক্ষার অধিকার, 2009

(C) সঠিক সময়ে শিক্ষার অধিকার, 2009

(D) বিরল প্রকৃতির শিক্ষার অধিকার, 2009

উত্তর:-

137. নিরাপত্তার চাহিদা হল—

(A) দৈহিক চাহিদা

(B) মানসিক চাহিদা

(C) সামাজিক চাহিদা

(D) প্রাক্ষোভিক চাহিদা

উত্তর:-

138. একজন ছাত্র তার ব্যক্তিগত সমস্যা জানানোর জন্য আপনার বাড়িতে এসে দেখা করার অনুমতি চায়। শিক্ষক হিসেবে আপনার প্রতিক্রিয়া কী হওয়া উচিত?

(A) তাকে সময় দেওয়ার ব্যাপারটি এড়িয়ে যাবেন

(B) সঙ্গে সঙ্গেই তাকে অনুমতি দেবেন

(C) তাকে বলবেন যে আপনি ছাত্রদের সঙ্গে বাড়িতে দেখা করাটা পছন্দ করেন না

(D) ছাত্রটিকে উপেক্ষা করবেন

উত্তর:-

139. শিক্ষকতার সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস কোনটি?

(A) ভালো বেতন

(B) সরকারি পরিসেবা

(C) নিজেকে আত্মপ্রকাশের সুযোগ

(D) দায়িত্বপূর্ণ কাজ

উত্তর:-

140. ‘বয়ঃসন্ধির কাল ঝড়-ঝঞ্ঝা’ বলেছেন—

(A) জন ডিউই

(B) স্ট্যানলী হল

(C) আরনল্ড জনস

(D) ডি এফ ডিয়ারবর্ন

উত্তর:-

141. যদি জানতে পারেন যে, একটি ছাত্রের মা HIV পজিটিভ নির্ণীত হয়েছে, আপনি সেক্ষেত্রে কী করবেন?

(A) ছাত্রটিকে ক্লাসে আলাদা বসতে বলবেন

(B) তার বাবা-মাকে অনুরোধ করবেন ছাত্রটিকে স্কুল থেকে ছাড়িয়ে নিয়ে যেতে

(C) অন্য ছাত্রদের সঙ্গে তাকে পড়াশোনা চালিয়ে যেতে বলবেন

(D) ক্লাসে বিষয়টি ফাঁস করে দেবেন

উত্তর:-

142. নীচের কোন্‌টি উৎকৃষ্ট শিখনের জন্য প্রয়োজনীয় নয়?

(A) নোটস তৈরি

(B) অতিরিক্ত পড়াশোনা

(C) গাইড বই ব্যবহার করা

(D) নিজেই নিজের পড়া করে নেওয়া

উত্তর:-

143. শিখন-শিক্ষণ প্রক্রিয়া সম্পন্ন হয় প্রধানত

(A) শ্রেণিকক্ষে

(B) বিদ্যালয়ে

(C) সমাজে

(D) গৃহে

উত্তর:-

144. খেলার মাধ্যমে শিক্ষাতত্ত্বের প্রবক্তা হলেন

(A) ফ্রয়েবেল

(B) শ্রী অরবিন্দ

(C) প্লেটো

(D) অ্যারিস্টট্ল

উত্তর:-

145. বিষয়ের প্রতি আগ্রহ বাড়াবার জন্য ক্লাসে কী করা উচিত?

(A) গ্রুপ ডিসকাশন করা

(B) বিষয়টি নিয়ে বিস্তৃত আলোচনা

(C) ছাত্রদের বোর্ডে লিখতে নির্দেশ দেওয়া

(D) প্রত্যেক শিক্ষার্থীকে কলম দান করবেন

উত্তর:-

146. বিদ্যালয়ে খেলার মাঠ থাকার কারণ, শিশুদের

(A) শারীরিক বিকাশ

(B) মানসিক বিকাশ

(C) শারীরিক ও মানসিক বিকাশ

(D) বিদ্যালয়ে একটি পৃথক ইমেজ তৈরি করা

উত্তর:-

147. কোনটি ঠিক?

(A) শিখনের পূর্বশর্ত শিক্ষাদান

(B) শিক্ষাদান শিক্ষার্থীর উদ্যোগকে বাধা দান করে

(C) শিক্ষাদান শিখনকে ত্বরান্বিত করে

(D) ভালো শিখনের জন্য শিক্ষাদান প্রয়োজন

উত্তর:-

148. বুদ্ধি-সংক্রান্ত 3D তত্ত্বটি কার?

(A) স্পিয়ারম্যান

(B) গিলফোর্ড

(C) স্টার্ন

(D) স্ট্যানফোর্ড

উত্তর:-

149. বিকাশে কী পরিবর্তন হয়?

(A) গুণগত

(B) পরিমাণগত

(C) গুণগত ও পরিমাণগত

(D) তাত্ত্বিক

উত্তর:-

150. শিক্ষণকে আকর্ষণীয় করার জন্য প্রয়োজন

(A) সঠিক পাঠক্রম

(B) উপযুক্ত শিক্ষার্থী

(C) উপযুক্ত শিখন পদ্ধতি

(D) উপযুক্ত পরিকাঠামো

উত্তর:-

 

Read More:- WB Primary Tet Bengali | Top 100 Karok- Bivokti MCQ 2022 | Chosen for upcoming Exam

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles